ইউক্রেনের শিশুদের জন্য নোবেল পদক বেচে দিলেন রুশ সাংবাদিক

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য ২০২১ সালের নোবেল পদক বিক্রি করে দিয়েছেন সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া রুশ পত্রিকা ‘নোভায়া গেজেতা’র সম্পাদক দিমিত্রি মুরাতভ। নিলামে পদকটির দাম ওঠেছে রেকর্ড ১০ কোটি ৩৫ লাখ ডলার।
নিউইয়র্কে হেরিটেজ অকশনস’র নিলামে নিজের নোবেল পদক বিক্রির আগে সাংবাদিক দিমিত্রি মুরাতভ। ছবি: রয়টার্স

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য ২০২১ সালের নোবেল পদক বিক্রি করে দিয়েছেন সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া রুশ পত্রিকা 'নোভায়া গেজেতা'র সম্পাদক দিমিত্রি মুরাতভ। নিলামে পদকটির দাম ওঠেছে রেকর্ড ১০ কোটি ৩৫ লাখ ডলার।

গতকাল বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়ে বলেছে, বিক্রির পুরো অর্থ ইউনিসেফের মাধ্যমে ইউক্রেনের বাস্তুচ্যুত শিশুদের জন্য খরচ করা হবে।

নিলাম সংস্থা হেরিটেজ অকশনস এক বার্তায় গণমাধ্যমকে জানিয়েছে, গতকাল নিউইয়র্কে পদকটির নিলাম হয়। ঘটনাক্রমে দিনটি ছিল বিশ্ব শরণার্থী দিবস।

গত ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনে পরাশক্তি রাশিয়া আগ্রাসন চালালে সেই যুদ্ধ নিয়ে মুরাতভের পত্রিকা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার সরকারের তীব্র সমালোচনা করে। এ বিষয়ে ক্রেমলিন সতর্ক করলে গত মার্চে পত্রিকাটি বন্ধ হয়ে যায়।

মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, মুরাতভের পদকটির নিলাম মূল্য এখন পর্যন্ত নোবেল পদক বিক্রির সব রেকর্ড ছাড়িয়েছে। এর আগে নিলামে নোবেল পদক বিক্রি হয়েছিল সর্বোচ্চ ৫০ লাখ ডলার।

হেরিটেজ অকশনস'র বার্তায় বলা হয়, 'নোভায়া গেজেতার কর্মীদের সহায়তায় মুরাতভ আমাদেরকে তার পদকটি বিক্রির অনুমতি দিয়েছেন। তিনি আশা করেন, এই অর্থ ইউক্রেনের শরণার্থীদের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে।'

'নোভায়া গেজেতা'র সহ-প্রতিষ্ঠাতা মুরাতভ ২০২১ সালে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান ফিলিপিনো সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে।

সেসময় নোবেল কমিটি বলেছিল, 'গণতন্ত্র ও শান্তির পূর্বশর্ত হিসেবে বাকস্বাধীনতা রক্ষায় প্রচেষ্টা'র জন্য সাংবাদিকদ্বয় এ পুরস্কার পেয়েছেন।

Comments