তুরস্ক-রাশিয়া প্রতিনিধিদলের বৈঠক ফলপ্রসূ হয়েছে: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান বলেছেন, শুক্রবারের বৈঠকে তিনি রুশ নেতা ভ্লাদিমির পুতিনের সঙ্গে সিরিয়ার বিষয়ে আলোচনা করবেন।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোচিতে এক বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোগয়ানের কথা শুনছেন। ৫ আগস্ট, ২০২২। ছবি: রয়টার্স

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, শুক্রবারের বৈঠকে তিনি রুশ নেতা ভ্লাদিমির পুতিনের সঙ্গে সিরিয়ার বিষয়ে আলোচনা করবেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কৃষ্ণ সাগরের সোচি শহরে আলোচনার আগে এরদোয়ান বলেন, এর আগে রাজনীতি, অর্থনৈতিক ও বাণিজ্য ইস্যুতে তুর্কি ও রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে বৈঠক ফলপ্রসূ হয়েছে।

তেহরানে আলোচনার তিন সপ্তাহেরও কম সময়ের মধ্যে তাদের এই বৈঠক হলো। যখন তুরস্ক ইউক্রেনের কৃষ্ণ সাগরের পুনরায় শস্য রপ্তানি শুরু করতে একটি চুক্তিতে সহায়তা করেছিল।

তুর্কি টেলিভিশনে সম্প্রচারিত মন্তব্যে এরদোয়ান বলেন, আমাদের বৈঠক সম্পন্ন হবে এবং তুরস্ক-রাশিয়া সম্পর্কের ক্ষেত্রে একটি অধ্যায় শুরু হবে।

তবে, তিনি ইউক্রেনের কথা উল্লেখ করেননি। এরদোয়ান বলেন, তিনি বিশ্বাস করেন সিরিয়া নিয়ে তাদের আলোচনা এই অঞ্চলে আরও স্বস্তি বয়ে আনবে।

এরদোয়ান সিরিয়ায় নতুন করে সামরিক অভিযানের নির্দেশ দেওয়ার হুমকি দিয়েছেন। যেন সীমান্তে ৩০ কিলোমিটার (২০ মাইল) গভীরে 'নিরাপদ অঞ্চল' বাড়ানো যায়।

এর আগে এরদোয়ানের যোগাযোগ পরিচালক ফাহেরেত্তিন আলতুন বলেন, মস্কোকে উপেক্ষা করে আন্তর্জাতিক সম্প্রদায় ইউক্রেনে যুদ্ধ শেষ করতে পারবে না।

Comments