ক্যাপিটলে দাঙ্গার ভয়াবহ অভিজ্ঞতা

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত ৬ জানুয়ারি দাঙ্গার ঘটনায় চার পুলিশ কর্মকর্তার সাক্ষ্য গ্রহণ করেছে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের বিশেষ কমিটি। 
মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের বিশেষ কমিটিতে ক্যাপিটলে গত ৬ জানুয়ারির হামলা ও সংঘর্ষের বর্ণনা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন ইউএস ক্যাপিটল পুলিশ সার্জেন্ট অ্যাকুইলিনো গনেল। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত ৬ জানুয়ারি দাঙ্গার ঘটনায় চার পুলিশ কর্মকর্তার সাক্ষ্য গ্রহণ করেছে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের বিশেষ কমিটি। 
রয়টার্স জানায়, মঙ্গলবার প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে ওই চার পুলিশ কর্মকর্তা মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে সেদিনের ঘটনা বর্ণনা করেছেন। তারা হামলাকারীদের 'সন্ত্রাসবাদী' উল্লেখ করে সেদিনের ঘটনাকে 'অভ্যুত্থনের প্রচেষ্টা' হিসেবে বর্ণনা করেন। রিপাবলিকান আইনপ্রণেতাদের ভূমিকা নিয়েও তারা সমালোচনা করেছেন।
ট্রাম্প বা অন্যরা দাঙ্গা উস্কানিতে সহায়তা করেছেন কিনা তা নির্ধারণের জন্য আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানান পুলিশ কর্মকর্তারা।
সাক্ষ্য দেওয়ার সময় কান্নায় ভেঙে পড়েন কলম্বিয়া পুলিশ কর্মকর্তা মাইকেল ফ্যানোনে। তিনি জানান, তাকে সেদিন ভিড়ের মধ্যে টেনে নিয়ে মারধর করা হয়েছিল। তাকে ধাক্কা মেরে মাটিতে ফেলে ইলেকট্রিক টেজার দিয়ে শক দেওয়া হয়েছিল। হামলাকারীরা তার পোশাক থেকে ব্যাজ ছিনিয়ে নিয়েছিল। এক পর্যায়ে তিনি অচেতন হয়ে যান। তার হার্ট অ্যাটাক হয়।
ফ্যানোন বলেন, 'এমনকি তারা আমাকে হত্যাও করতে চেয়েছিল। তারা চিৎকার করে বলছিল যে, "ওর অস্ত্র দিয়েই ওকে মেরে ফেলো।" আমি তাদের কাছে প্রাণভিক্ষা চাই। চিৎকার করে বলি যে, আমার সন্তান আছে।'
ফ্যানোন আরও বলেন, 'আমার মনে হচ্ছিল আমি যেন নরকে ছিলাম এবং এই কক্ষে থাকা মানুষগুলোকে রক্ষা করার জন্য আমি আবার সেখানে ফিরে গেছিলাম। আমরা যে ভয়াবহ ঘটনার সম্মুখীন হয়েছি কংগ্রেসের কিছু রিপাবলিকান সদস্য তা তুচ্ছ করে দেখছেন। প্রকাশ্যে তা নিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করছেন। আমাদের সহকর্মীদের প্রতি যে উদাসীনতা দেখানো হয়েছে তা অপমানজনক।'
ক্যাপিটল পুলিশ কর্মকর্তা অ্যাকুইলিনো গনেল সেদিনের ঘটনার জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করে বলেন, 'তিনি (ট্রাম্প) নিজেই এই নিপীড়ন তৈরিতে সহায়তা করেছিলেন।'
সেদিন হামলাকারীরা পুলিশের ঢাল, লাঠি, পতাকার খুঁটি, টিজার ডিভাইস, রাসায়নিক দ্রব্য, ধাতব পাইপ, পাথর, ভাঙা টেবিল-চেয়ারসহ বিভিন্ন অস্ত্র নিয়ে আক্রমণ করেছিলেন বলে জানান তিনি।
ক্যাপিটল পুলিশ কর্মকর্তা হ্যারি ডান বলেন, '৬ জানুয়ারি সেখানে হামলা হয়েছিল এবং একজন মানুষ তাদের পাঠিয়েছিল। আমি চাই আপনারা এটি বিবেচনায় নিন।'
কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তা ডান আরও জানান, দাঙ্গাকারীরা সেদিন তাকে মারধর করার সময় বারবার জাতিগত বিদ্বেষপূর্ণ মন্তব্য করছিল।
গত ৬ জানুয়ারি কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সার্টিফিকেশন প্রক্রিয়া শুরুর আগে নির্বাচনে পরাজিত প্রেসিডেন্ট ট্রাম্পের কয়েকশ সমর্থক নির্বাচনী ফল বর্জন করে ক্যাপিটল ভবনে হামলা চালায়। ওই ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছিলেন। দাঙ্গার ঘটনায় এখন পর্যন্ত ৫৩৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

Comments

The Daily Star  | English

Goods worth Tk 16k imported at Tk 2.63 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.63 crore, which is 1,619 times the contract value.

4h ago