বিশ্ব

ন্যাটো বিষয়ে ফিনল্যান্ড, সুইডেনের সঙ্গে বাইডেনের বৈঠক আজ

ন্যাটো জোটে যোগদানের বিষয়ে আজ বৃহস্পতিবার সুইডেন ও ফিনল্যান্ডের নেতাদের সঙ্গে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: রয়টার্স

ন্যাটো জোটে যোগদানের বিষয়ে আজ বৃহস্পতিবার সুইডেন ও ফিনল্যান্ডের নেতাদের সঙ্গে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো এশিয়া সফরের কয়েক ঘণ্টা আগে বাইডেন হোয়াইট হাউসে ন্যাটোতে যোগদানের আবেদন বিষয়ে সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনস্তোর সঙ্গে বৈঠক করবেন।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ‍

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের আবেদনকে স্বাগত জানিয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, 'এটি একটি ঐতিহাসিক ঘটনা, ইউরোপীয় নিরাপত্তায় একটি অতি গুরুত্বপূর্ণ মুহূর্ত। নিরপেক্ষতার দীর্ঘ ঐতিহ্যের মধ্যে থাকা ২টি দেশ বিশ্বের সবচেয়ে শক্তিশালী প্রতিরক্ষামূলক জোটে যোগ দেবে।'

গতকাল বুধবার সুলিভান সাংবাদিকদের বলেন, মার্কিন কর্মকর্তারা বিশ্বাস করেন, ২ দেশের ন্যাটোতে যোগদানের বিষয়ে তুরস্কের উদ্বেগ সমাধান করা যেতে পারে।

সুইডেন ও ফিনল্যান্ডের নেতাদের সঙ্গে বৈঠকের পর আজ ৬ দিনের সফরে দক্ষিণ কোরিয়া ও জাপানের উদ্দেশে রওনা হবেন বাইডেন।

বার্তা সংস্থা এপির প্রতিবেদন মতে, এ সফরের মূল উদ্দেশ্য হচ্ছে ২ দেশের সরকার প্রধানের সঙ্গে সুসম্পর্ক জোরদার করা এবং চীনকে একটি সতর্ক বার্তা দেওয়া।

বাইডেন দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে সাক্ষাৎ করবেন। তাদের আলোচনায় বাণিজ্য, বৈশ্বিক সাপ্লাই চেইন, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি, দেশটিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ইত্যাদি বিষয় থাকতে পারে।

Comments