বিশ্ব

বিশ্বে মৃত্যু ৫২ লাখ ৫৫ হাজার, শনাক্ত ২৬ কোটি ৫৮ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৫২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৬ কোটি ৫৮ লাখের উপরে।
ছবি: রয়টার্স ফাইল ফটো

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৫২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৬ কোটি ৫৮ লাখের উপরে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ৬ হাজার ৯৬৫ জন এবং শনাক্ত হয়েছেন ৫ লাখ ১৬ হাজার ১০১ জন।

আজ সোমবার সকাল ১০টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ২৬ কোটি ৫৮ লাখ ৪৭ হাজার ৫৫৪ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৫২ লাখ ৫৫ হাজার ৪৫৭ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন ৪ কোটি ৯০ লাখ ৮৫ হাজার ৩৬১ জন এবং মারা গেছেন ৭ লাখ ৮৮ হাজার ৩৬৩ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪৬ লাখ ৩৩ হাজার ২৫৫ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৭৩ হাজার ৩২৬ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত হয়েছেন ২ কোটি ২১ লাখ ৪৩ হাজার ৯১ জন এবং মারা গেছেন ৬ লাখ ১৫ হাজার ৬৩৬ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৮১৫ কোটি ২০ লাখ ৯৬ হাজার ৭২২ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮ হাজার ১ জন এবং মোট শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৭ হাজার ৪৪৩ জন।

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

3h ago