বিশ্বে মৃত্যু ৫২ লাখ ৭০ হাজার, শনাক্ত ২৬ কোটি ৭০ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৫২ লাখ ৭০ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৬ কোটি ৭০ লাখের উপরে।
ছবি: রয়টার্স ফাইল ফটো

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৫২ লাখ ৭০ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৬ কোটি ৭০ লাখের উপরে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ৮ হাজার ৪২৪ জন এবং শনাক্ত হয়েছেন ৬ লাখ ৯১ হাজার ৬৭ জন।

এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ৬ হাজার ৬৭৭ জন এবং শনাক্ত হয়েছেন ৫ লাখ ৪৮ হাজার ৬৩৮ জন।

আজ বুধবার সকাল সাড়ে ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ২৬ কোটি ৭০ লাখ ৮৭ হাজার ২৫৯ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৫২ লাখ ৭০ হাজার ৫৫৮ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন ৪ কোটি ৯৩ লাখ ৮০ হাজার ৭৯১ জন এবং মারা গেছেন ৭ লাখ ৯১ হাজার ৫১৪ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৩৮৩ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৭৩ হাজার ৭৫৭ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত হয়েছেন ২ কোটি ২১ লাখ ৫৭ হাজার ৭২৬ জন এবং মারা গেছেন ৬ লাখ ১৬ হাজার ১৪ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৮২৪ কোটি ৮৫ লাখ ১১ হাজার ২৭ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮ হাজার ১০ জন এবং মোট শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৮ হাজার ১১ জন।

Comments

The Daily Star  | English

'Will not spare anyone if attacked'

Quader vows response if any Bangladeshi harmed by Myanmar firing tensions

36m ago