লকডাউন উপেক্ষা করে মদ্যপানের আসর

ক্ষমা চাওয়ার পর বরিসের পদত্যাগের আহ্বান জ্যেষ্ঠ টোরি নেতাদের

লকডাউন চলাকালীন মদ্যপানের আসরে যোগ দেওয়ার কথা স্বীকার করার পর বরিস জনসনকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ টোরি নেতারা। 
বরিস জনসন। ছবি: সংগৃহীত

লকডাউন চলাকালীন মদ্যপানের আসরে যোগ দেওয়ার কথা স্বীকার করার পর বরিস জনসনকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ টোরি নেতারা। 

ডাউনিং স্ট্রিটের বাগানে তিনি যেভাবে অনুষ্ঠানটি পরিচালনা করেছিলেন তার জন্য ক্ষমা চেয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং বলেছিলেন, এ বিষয়ে তিনি জনসাধারণের 'ক্ষোভ' বুঝতে পেরেছেন।

বিবিসির সংবাদে বলা হয়েছে, এ বিষয়ে সংসদ সদস্য মিস্টার রস ও আরেকজন এমএসপি জানিয়েছেন, বুধবার সকালে এমপিদের কাছে প্রধানমন্ত্রীর ক্ষমা চাওয়ার পরে মিস্টার জনসনের সঙ্গে তার 'ডিফিক্যাল্ট কনভারসেশন' হয়েছে।

ডেপুটি প্রাইম মিনিস্টার ডমিনিক রাবসহ মন্ত্রিসভার সদস্যরা তখন জনসনের চারপাশে ছিলেন।

তবে স্কটিশ টোরি নেতা ডগলাস রস এবং সিনিয়র ব্যাকবেঞ্চার উইলিয়াম র‌্যাগ তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।

ঘটনাটি ২০২০ সালের ২০ মের। করোনা মহামারির মধ্যে লকডাউনে জনসমাগম ছিল আইনত নিষিদ্ধ। সামাজিক আয়োজনে আরোপ করা হয়েছিল বিধিনিষেধ। শারীরিক দূরত্ব মেনে চলার নির্দেশনা ছিল। এর মধ্যেই ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসভবনের বাগানে সরকারের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে মদ্যপানের আয়োজন করেছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। যুক্তরাজ্যের শীর্ষ সরকারি কর্মকর্তাদের ওই আসরে বরিস জনসন ও তার স্ত্রী ক্যারি সিমন্ডস উপস্থিত ছিলেন। অতিথি ছিলেন শতাধিক। ওই সময় যুক্তরাজ্যে কোনো আয়োজনে একসঙ্গে এত মানুষের উপস্থিতি আইনত নিষিদ্ধ ছিল। এ তথ্য প্রকাশ হওয়ার পর ব্যাপক সমালোচিত হয়েছেন তিনি। লকডাউনের বিধি লঙ্ঘন করে এমন আয়োজনের তদন্ত শুরু করে দেশটির পুলিশ।

Comments

The Daily Star  | English
Cyclone Remal | Sundarbans saves Bangladesh but pays a heavy price

Sundarbans saves Bangladesh but pays a heavy price

The Sundarbans, Bangladesh’s “silent protector”, the shield and first line of defense against natural disasters, has once again safeguarded the nation from a cyclone -- Remal.

14h ago