যুক্তরাষ্ট্রে জনপ্রতি ১টি আগ্নেয়াস্ত্র, ২০২০ সালে ৪ হাজারের বেশি শিশু নিহত

যুক্তরাষ্ট্রে ২০২০ সালে গাড়ি দুর্ঘটনার চেয়েও আগ্নেয়াস্ত্রের মাধ্যমে শিশু ও কিশোর-কিশোরীদের নিহতের ঘটনা বেশি বলে এক গবেষণায় উঠে এসেছে।
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে ২০২০ সালে গাড়ি দুর্ঘটনার চেয়েও আগ্নেয়াস্ত্রের মাধ্যমে শিশু ও কিশোর-কিশোরীদের নিহতের ঘটনা বেশি বলে এক গবেষণায় উঠে এসেছে।

গতকাল শুক্রবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে পাওয়া তথ্যানুসারে, ২০২০ সালে ৪ হাজার ৩ শতাধিক মার্কিন তরুণ আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট আঘাতের কারণে নিহত হয়েছে।

দেশটিতে আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট প্রাণহানির ঘটনাগুলোর মধ্যে আত্মহত্যাও উল্লেখযোগ্য। ২০২০ সালের হিসাবে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩২৯ দশমিক ৫ মিলিয়ন। আর বর্তমানে দেশটির বেসামরিক নাগরিকদের হাতে ৩৯০ মিলিয়নেরও বেশি আগ্নেয়াস্ত্র আছে।

এই গবেষণা প্রতিবেদনটি চলতি সপ্তাহে নিউ ইংল্যান্ড জার্নাল মেডিসিনে প্রকাশিত হয়েছে। গবেষণা অনুসারে, যুক্তরাষ্ট্রে ১ থেকে ১৯ বছর বয়সীদের মধ্যে আগ্নেয়াস্ত্র ব্যবহারের মাধ্যমে হত্যাকাণ্ডের ঘটনা বেড়েছে ৩৩ দশমিক ৪ শতাংশ।

গবেষণায় উল্লেখ করা হয়েছে, নরহত্যা মার্কিন তরুণদের অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত করে। একই সময়ে দেশটিতে আগ্নেয়াস্ত্র ব্যবহারের মাধ্যমে আত্মহত্যার হার বেড়েছে ১ দশমিক ১ শতাংশ।

এ ছাড়া, শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যে আগ্নেয়াস্ত্র ব্যবহারের মাধ্যমে সার্বিক প্রাণহানির ঘটনার (আত্মহত্যা, হত্যা, অনিচ্ছাকৃত এবং অনির্ধারিত) হার ২৯ দশমিক ৫ শতাংশ বেড়েছে।

বুধবার জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, 'আমরা আমাদের যুবকদের মৃত্যুর প্রতিরোধযোগ্য কারণ থেকে রক্ষা করতে ব্যর্থ হয়ে যাচ্ছি।'

Comments

The Daily Star  | English

Netanyahu agrees to Gaza ceasefire talks

The Israeli PM agrees to send delegations to Egypt and Qatar, where negotiators have been trying to secure the release of Israeli hostages as part of a possible Gaza ceasefire deal

25m ago