আবুল মনসুর আহমদের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ।
আবুল মনসুর আহমদ (১৮৯৮ - ১৯৭৯)

উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ।

১৮৯৮ সালের ৩ সেপ্টেম্বর তিনি ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার ধানীখোলা গ্রামে জন্ম নেন এবং ১৯৭৯ সালের ১৮ মার্চ ঢাকায় মারা যান।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামীকাল সকাল ১১টায় সঞ্জীবন যুব সংস্থার উদ্যোগে মুসলিম ইনস্টিটিউট ময়মনসিংহে আলোচনা সভার আয়োজন করা হয়েছেন।

বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ 'বিদ্রূপাত্মক' গল্পের রচয়িতা আবুল মনসুর আহমদ ছিলেন একাধারে একজন সাহিত্যিক, রাজনীতিবিদ, আইনজ্ঞ ও সাংবাদিক।

তিনি ১৯৪৬ সালে অবিভক্ত বাংলার রাজধানী কলকাতা থেকে প্রকাশিত দৈনিক 'কৃষক', 'নবযুগ' ও 'ইত্তেহাদ'র সম্পাদক ছিলেন এবং তিনি এই অঞ্চলে আধুনিক ও প্রগতিশীল সাংবাদিকতার অগ্রপথিক ছিলেন।

রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ শেরে বাংলা এ কে ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারে প্রাদেশিক শিক্ষামন্ত্রী ছিলেন এবং ১৯৫৭ সালে তদানীন্তন প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আওয়ামী লীগ সরকারের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী ছিলেন।

পূর্ববাংলার স্বার্থের স্বপক্ষে শক্ত অবস্থান ও নানাবিধ উদ্যোগের জন্য, বিশেষ করে শিল্পায়নের ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য।

আবুল মনসুর আহমদের জনপ্রিয় রচনা সম্ভারের মধ্যে রয়েছে 'আয়না', 'আসমানী পর্দা', 'গালিভারের সফরনামা' ও 'ফুড কনফারেন্স'। আরও রয়েছে বাংলার সামাজিক ও রাজনৈতিক ইতিহাসের ওপর সুপাঠ্য রচনাবলী। তার আত্মজীবনীমূলক গ্রন্থ হচ্ছে 'আত্মকথা' ও 'আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর'।

আবুল মনসুর আহমদ ১৯৪০ এর দশক থেকে গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার স্বপক্ষে যে অবিরাম প্রচারণা চালিয়েছিলেন, তা তুলনাহীন। পাকিস্তানের প্রথম দিকে বিরোধী দলীয় আন্দোলনে তার ভূমিকা ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি ছিলেন আওয়ামী লীগের প্রথম সারির একজন নেতা।

রিভিউ প্রতিযোগিতায় বিজয়ী

আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ আয়োজিত ২টি বইয়ের রিভিউ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন ৫ জন। 'আত্মকথা' শাখায় প্রথম হয়েছেন জান্নাতুল ফেরদৌস, দ্বিতীয় মুনাজা মাহিন ও তৃতীয় হয়েছেন আমিনুল হক।

'আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর' শাখায় প্রথম হয়েছেন ফাহিম আহমদে মণ্ডল ও দ্বিতীয় হয়েছেন পূজা পাল।

Comments

The Daily Star  | English

Small businesses, daily earners scorched by heatwave

After parking his motorcycle and removing his helmet, a young biker opened a red umbrella and stood on the footpath.

1h ago