ভাষাসংগ্রামী আহমদ রফিককে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দিতে ১৮ লেখকের আহ্বান

ভাষাসৈনিক, লেখক ও বুদ্ধিজীবী আহমদ রফিককে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দিতে সংস্কৃতি প্রতিমন্ত্রী ও বাংলা একাডেমির মহাপরিচালকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানিয়েছেন ১৮ জন লেখক ও কবি।
ahmad_rafique.jpg
ভাষাসংগ্রামী আহমদ রফিক | ছবি: সংগৃহীত

ভাষাসৈনিক, লেখক ও বুদ্ধিজীবী আহমদ রফিককে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দিতে সংস্কৃতি প্রতিমন্ত্রী ও বাংলা একাডেমির মহাপরিচালকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানিয়েছেন ১৮ জন লেখক ও কবি।

মঙ্গলবার লেখক ও কবিদের পক্ষে শাহেদ কায়েস গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আহমদ রফিককে এককালীন ৩০ লাখ টাকা অনুদান দিতে প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানান।

এতে বলা হয়, ভাষাসংগ্রামী, লেখক ও বুদ্ধিজীবী আহমদ রফিক অসুস্থ অবস্থায় অসহায় জীবন যাপন করছেন। তিনি আমাদের মনীষী। ভাষা আন্দোলনে প্রত্যক্ষ অংশগ্রহণ করেছেন। বাঙালির প্রতিটি আন্দোলনে তার ভূমিকা ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বাংলাভাষা, বাংলা সাহিত্যে তার অসামান্য অবদান রয়েছে।

পেশায় তিনি ছিলেন চিকিৎসক। জীবনভর দেশ ও মানুষের কল্যাণে কাজ করেছেন। রবীন্দ্র চর্চা কেন্দ্র ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। তার অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশ পদক পেয়েছেন। এ ছাড়াও কলকাতার টেগোর রিসার্চ ইনস্টিটিউট তাকে 'রবীন্দ্রতত্ত্বাচার্য' উপাধিতে দিয়েছে।

তিনি তার জমানো ২০ লাখ টাকা ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ট্রাস্ট করে খরচ করেছেন। সন্তানাদি নেই, একা মানুষ। এখন তিনি তীব্র আর্থিক কষ্টে পড়েছেন। সম্প্রতি তার ৯৩তম জন্মদিন উপলক্ষে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি স্বেচ্ছা মৃত্যুর আইন চেয়েছেন। আমরা তার এই দাবির সঙ্গে তার বর্তমান অবস্থার সম্পৃক্ততা অনুভব করে বিচলিত বোধ করছি।

বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক লেখকের কল্যাণে এগিয়ে এসেছেন। আশা করি, আহমদ রফিককে এককালীন ৩০ লাখ টাকা অনুদান প্রদান করে তার বাকি জীবনটাকে শান্তিপূর্ণ এবং মর্যাদাপূর্ণ করে তুলবেন।

১৮ লেখক ও কবির মধ্যে রয়েছেন শোয়াইব জিবরান, ওবায়েদ আকাশ, আহমাদ মোস্তফা কামাল, রাজীব নূর, শাহনাজ মুন্নী, লোপা মমতাজ, জোবাইদা নাসরিন, কবির হুমায়ুন, আলফ্রেড খোকন, শামীম রেজা, রেজা ঘটক, আফরোজা সোমা, পিয়াস মজিদ, মোজাফফর হোসেন, সাইমন জাকারিয়া, স্বকৃত নোমান, শাহেদ কায়েস ও সরকার আমিন।

Comments

The Daily Star  | English

Four Years of Dhaka Mayors: Failures stifle successes

Dhaka’s two mayors, who step into the fifth year of their tenure this week, have largely failed in their fight against mosquitoes.

3h ago