স্থানীয় সরকার পরিচালিত স্বাস্থ্যকেন্দ্রগুলো সেবা দিতে ব্যর্থ: গবেষণা

দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় স্থানীয় সরকার বিভাগ পরিচালিত স্বাস্থ্য কেন্দ্রগুলো জনবল সংকটের কারণে যথাযথ সেবা দিতে ব্যর্থ হচ্ছে। জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (নিপোর্ট) করা একটি গবেষণা থেকে এ তথ্য পাওয়া গেছে।
নিপোর্ট
জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট)। ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় স্থানীয় সরকার বিভাগ পরিচালিত স্বাস্থ্য কেন্দ্রগুলো জনবল সংকটের কারণে যথাযথ সেবা দিতে ব্যর্থ হচ্ছে। জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (নিপোর্ট) করা একটি গবেষণা থেকে এ তথ্য পাওয়া গেছে।

নিপোর্ট জানায়, দেশের সব জেলার বাসিন্দাদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে সব জেলা ও উপজেলায় একটি করে স্বাস্থ্যকেন্দ্র আছে।

এগুলোর মধ্যে ৩০ জেলায় গবেষণা চালিয়ে নিপোর্ট জানায়, ২৮ জেলার স্বাস্থ্যকেন্দ্রে মেডিকেল অফিসার নেই। অপর ২ জেলায় মেডিকেল অফিসার থাকলেও, তারা অন্যত্র চলে যাবেন বলে ভাবছেন।

এতে আরও দেখা যায়, জেলা ও উপজেলা পর্যায়ে সম্প্রসারিত টিকাদান কর্মসূচি ছাড়া স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্বাস্থ্য কেন্দ্রগুলোর জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে তেমন কোনো অবদান নেই। 

পরিসংখ্যান অনুযায়ী, ৩০টি জেলা-উপজেলার মধ্যে ৫টি উপজেলায় কোনো ধরনের স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে না। এগুলোতে সম্প্রসারিত টিকাদান কর্মসূচিও চলছে না।

এসব উপজেলায় স্বাস্থ্যসেবা বাস্তবায়নে স্ট্যান্ডিং কমিটির কোনো সভাও অনুষ্ঠিত হয় না। 

এছাড়া, এসব এলাকায় দরিদ্র ও ভাসমান জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেমন প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি কার্যক্রম নেই।

আজ বৃহস্পতিবার দুপুরে সিরডাপ মিলনায়তনে গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়। গবেষণার জন্য দেশের ১২৮টি সংস্থা ও ৩ হাজার ৪২০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে জনগণ কী স্বাস্থ্যসেবা পাচ্ছে তা জানতে, এ গবেষণা করা হয়। গবেষণা দলের নেতৃত্ব দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক আব্দুল হামিদ।

গবেষণায় আরও দেখা যায়, এসব স্বাস্থ্যকেন্দ্রের কর্মচারীরা তাদের দায়িত্ব সম্পর্কে জানেন না।

এসব সমস্যা উত্তরণে গবেষণাপত্রে কিছু সুপারিশ তুলে ধরা হয়। 

এর মধ্যে বলা হয়, জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওষুধসহ প্রয়োজনীয় জনবল নিশ্চিত করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। আর কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করবে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

Comments

The Daily Star  | English

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

9h ago