রংপুর মেডিকেলের আইসিইউ বন্ধ ১৬ দিন, ২ পানির পাম্প নষ্ট

গ্যাস আউটলেট ও অক্সিজেন সঞ্চালনে সমস্যার কারণে গত ১১ মার্চ থেকে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) চিকিৎসা সেবা বন্ধ।
ছবি: সংগৃহীত

গ্যাস আউটলেট ও অক্সিজেন সঞ্চালনে সমস্যার কারণে গত ১১ মার্চ থেকে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) চিকিৎসা সেবা বন্ধ।

অন্যদিকে, হাসপাতালের ৫ তলা ভবনের বর্ধিত অংশে গত ৪ দিন ধরে পানি সরবরাহ বন্ধ থাকায় ৬টি ওয়ার্ডের রোগী ও তাদের স্বজনদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা যায়, গত ১১ মার্চ রাতে আইসিইউয়ের অক্সিজেন লিকেজ থেকে একটি ফ্যানে আগুন ধরে যায়। ওই ঘটনার পর সেখান থেকে মুমূর্ষু রোগীদের বিভিন্ন ওয়ার্ডে স্থানান্তর করা হয়। সেদিন রাত থেকেই আইসিইউ বন্ধ আছে। তবে সিসিইউতে সেবা কার্যক্রম চলছে।

সরেজমিনে দেখা গেছে, আইসিইউতে কোনো রোগী নেই। সেখানকার বেডগুলো এলোমেলো অবস্থায় পড়ে আছে। কর্মরত নার্সসহ অন্য স্টাফরা অলস সময় কাটাচ্ছেন। আইসিইউর এই বেহাল চিত্র ক্যামেরাবন্দি করতে নিষেধ করেন দায়িত্বরতরা। এমনকি কথা বলতেও রাজি হননি তারা।

হাসপাতালে আসা রোগীদের অভিযোগ, গত দুই সপ্তাহে অন্তত ৬ জন মুমূর্ষু রোগী আইসিইউতে সেবা না পেয়ে মারা গেছেন। তবে এ অভিযোগ অস্বীকার করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

পীরগঞ্জের শাহ্ মো. সাদা মিয়া অভিযোগ করেন, আইসিইউ সেবা বন্ধ থাকায় গত ২৩ মার্চ হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও করতোয়া পত্রিকার সংবাদদাতা মোকছেদ আলী সরকারের মৃত্যু হয়। সন্ধ্যায় অসুস্থ হলে প্রথমে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শে তাকে রাত ৯টার দিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। কিন্তু আইসিইউ বন্ধ থাকায় লাইফ সাপোর্টে নেওয়া হয়নি। পরে সিসিইউতেই তার মৃত্যু হয়।

এ বিষয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক রেজাউল করিম জানান, হাসপাতালে রোগী মারা যান। তবে আইসিইউতে সেবা না পেয়ে কোনো রোগীর মৃত্যু হয়েছে এ বিষয়ে তার জানা নেই।

হাসপাতালের আইসিইউয়ের রেজিস্ট্রার ডা. জামাল উদ্দিন মিন্টু জানান, ২০১২ সালের ১০ নভেম্বর রংপুরে ১০ শয্যা বিশিষ্ট এই ইউনিটের যাত্রা শুরু হয়। মাঝে মাঝে গ্যাস আউটলেট ও অক্সিজেন সঞ্চালনে ত্রুটি দেখা দেয়। সমস্যা সমাধানে আইসিইউ বন্ধ রেখে ত্রুটি সারানোর কাজ চলছে।

পানির দুটি পাম্পই নষ্ট

হাসপাতালের পুরোনো ভবনের বিভিন্ন ওয়ার্ডে পানি সরবরাহের জন্য একাধিক পানির পাম্প থাকলেও নতুন ভবনের বর্ধিত অংশে মাত্র দুটি পানির পাম্প আছে। ওই দুটি পাম্প দিয়েই বর্ধিত অংশের ৬টি ওয়ার্ড ও তিনটি বহির্বিভাগে পানি সরবরাহ হয়ে থাকে।

গত ২০ ও ২১ মার্চ পরপর দুদিন দুটি পাম্প নষ্ট হয়ে যায়।

গত চার দিন ধরে দুটি পাম্প নষ্ট হওয়ায় বর্ধিত অংশে পানি সরবরাহ বন্ধ আছে। হাসপাতালের পাঁচ তলা ভবনের বর্ধিত অংশে অর্থোপেডিক, গ্যাস্ট্রোলজি, ইউরোলজি, মেডিসিন ওয়ার্ড রয়েছে। নিচতলায় রয়েছে অর্থোপেডিক এবং চক্ষু, নাক-কান-গলা বিভাগের বহির্বিভাগ।

আইসিইউ সেবা চালু এবং পানি সরবরাহ সচল করতে কাজ চলছে বলে জানিয়েছেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক রেজাউল করিম।

তিনি বলেন, আইসিউইয়ের অক্সিজেন সঞ্চালনে ত্রুটি দেখা দেওয়ায় সাময়িক তা বন্ধ রয়েছে। সমস্যা সমাধানে গণর্পূতবিভাগের সাথে কথা হয়েছে। তারা আইসিইউর ১০টি বেডের ৫০টি আউটলেটে অক্সিজেন সঞ্চালনে সৃষ্ট ত্রুটি সমাধানে কাজ করছে। আগামী সপ্তাহের মধ্যে আইসিইউ ইউনিটটি চালু করা সম্ভব হবে বলে আশা করছি। একইসঙ্গে নষ্ট পাম্প দুটিও মেরামতের চেষ্টা চলছে বলে জানান তিনি।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

7h ago