হাসপাতাল

রাজবাড়ীতে এক সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত ৬৬৮

রাজবাড়ীতে ডায়রিয়ার প্রকোপ বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি হয়েছে ৬২ জন। গত এক সপ্তাহে জেলায় ডায়রিয়ায় আক্রন্ত হয়েছেন ৬৬৮ জন।
রাজবাড়ী সদর হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীর চাপ বেড়েছে। ছবি: সংগৃহীত

রাজবাড়ীতে ডায়রিয়ার প্রকোপ বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি হয়েছে ৬২ জন। গত এক সপ্তাহে জেলায় ডায়রিয়ায় আক্রন্ত হয়েছেন ৬৬৮ জন।

রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, এপ্রিলের মাসের ৫ তারিখ থেকে হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগী সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ৬২ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ৭ দিনে জেলায় মোট ডায়রিয়া আক্রান্ত হয়েছেন ৬৬৮ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৪৬৮ জন। এ ছাড়াও, গত একমাসে আক্রান্ত হয়েছে এক হাজার ৮৮ জন এবং সুস্থ হয়েছেন ৯০২ জন।

রাজবাড়ী সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আবদুল্লাহ আল মামুন বলেন, 'ডায়রিয়া ওয়ার্ডে শয্যা সংখ্যা ১২টি। কিন্তু, রোগী ভর্তি আছে প্রায় ১৫০ জন। এতো রোগীর শয্যা দেওয়া সম্ভব হচ্ছে না। রোগীরা হাসপাতালের বারান্দায় বিছানা পেতে শুয়ে আছেন।'

রাজবাড়ী জেলার সদর উপজেলার বক্তারপুর গ্রামের বাসিন্দা মো. মহিউদ্দিন শেখ (৪৩) জানান, তিনি গত শুক্রবার ডায়রিয়ায় আক্রান্ত হন। প্রথমে বাড়িতে চিকিৎসা নেন। কিন্তু, তাতে কোনো কাজ না হওয়ায় শনিবার হাসপাতালে ভর্তি হন।

সদর উপজেলার ধুঞ্চির বাসিন্দা বৃষ্টি আক্তার জানান, তার শারীরিক সমস্যা ছিল না।  কিন্তু, গত রাত থেকে ডায়রিয়ায় আক্রান্ত হন এবং সকালে হাসপাতালে ভর্তি হন।

রাজবাড়ী সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, 'ডায়রিয়া একটি পানিবাহিত রোগ। সপ্তাহখানেকের মধ্যে রাজবাড়ীতে প্রকট আকার ধারণ করেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পানি বা দুষিত খাবার থেকে এই রোগ ছড়িয়েছে। ধীরে ধীরে অনেকেই আক্রান্ত হয়েছেন। এ থেকে নিরাপদ থাকতে পানি ফুটিয়ে পান করতে হবে। বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।'

স্বাস্থ্য অধিদপ্তরের ঢাকা বিভাগীয় পরিচালক বেলাল হোসেন বলেন, 'রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক নাজমুল ইসলামসহ একটি ঊর্ধ্বতন টিম সদর হাসপাতাল পরিদর্শন করেছেন। তারা রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলেছেন।'

Comments

The Daily Star  | English

Rain drenches Dhaka amid heatwave

The city dwellers got some relief after rain drenched Dhaka amid ongoing heatwave across the country today

1h ago