লাইসেন্সবিহীন সব বেসরকারি হাসপাতাল-ক্লিনিক বন্ধ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

লাইসেন্সবিহীন সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

লাইসেন্সবিহীন সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এছাড়া, যেসব বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান মানসম্পন্ন সেবা দিতে ব্যর্থ হবে তাদের সতর্ক করা হবে বলে জানান তিনি।

আজ বুধবার জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস ২০২২ উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা জানান।

গত ২৪ মে থেকে সরকারের ক্লিনিকবিরোধী অভিযান চলাকালে স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত মোট ১ হাজার ৩৩৪টি অননুমোদিত বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।

এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, 'স্বাস্থ্যখাতে স্বচ্ছতা আনতে এবং মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।'

মন্ত্রী বলেন, 'দেশে প্রায় ১১ হাজার বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার আছে। এর মধ্যে অনেকগুলোর মান নিয়ে প্রশ্ন উঠেছে।'

দেশের ৬৪ জেলার সিভিল সার্জন, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক, সব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা দিনব্যাপী এ অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে জাহিদ মালেক বলেন, 'মুক্তিযুদ্ধের সময় দেশে সরকারি হাসপাতালে শয্যা সংখ্যা ছিল ৫-৬ হাজার। এখন তা ৬০ হাজার ছাড়িয়েছে।'

'তখন ৮টি মেডিকেল কলেজ ছিল। এখন ১১০টি। কোনো মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিল না, এখন ৫টি। স্বাধীনতা অর্জনের কারণে এসব সম্ভব হয়েছে,' যোগ করেন তিনি।

Comments