মিশরে বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসা

পিরামিডের দেশ মিশরে অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারবেন বাংলাদেশি নাগরিকরা। শর্তসাপেক্ষে বাংলাদেশি নাগরিকদের জন্য এই সুবিধা দিচ্ছে দেশটির সরকার।
মিশর
মিশরের অন-অ্যারাইভাল ভিসা। ছবি: সংগৃহীত

পিরামিডের দেশ মিশরে অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারবেন বাংলাদেশি নাগরিকরা। শর্তসাপেক্ষে বাংলাদেশি নাগরিকদের জন্য এই সুবিধা দিচ্ছে দেশটির সরকার।

সম্প্রতি মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্র মন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া সরকারি পরিপত্রে কায়রোস্থ বাংলাদেশ দূতাবাসকে এ তথ্য জানানো হয়েছে।

এই সুবিধা পাওয়ার শর্ত হচ্ছে, পাসপোর্টে জাপান, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও শেনজেনভুক্ত ইউরোপীয় দেশের বৈধ ব্যবহৃত ভিসা কিংবা রেসিডেন্স পারমিট থাকতে হবে।

বিষয়টি নিশ্চিত করে মিশরে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম বলেন, 'কয়েকমাস ধরে ঢাকাসহ বিশ্বের বিভিন্ন দেশের মিশরীয় দূতাবাসগুলো থেকে বাংলাদেশি পাসপোর্টধারীদের ভিসা পাওয়ার কঠিন হয়ে পড়েছিল। বিশেষ করে মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে ভিসা প্রার্থীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো।'

আগ্রহী বাংলাদেশিদের মিশর ভ্রমণের সময় দেশটির এই সরকারি পরিপত্রটি অনুবাদের কপিসহ সঙ্গে রাখতে হবে। ছবি: বাংলাদেশ দূতাবাস

গত মার্চে বাংলাদেশি নাগরিকদের ভিসা সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করার জন্য মিশরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ভিসা ব্যবস্থা শিথিল ও সহজীকরণের জন্য বাংলাদেশ দূতাবাস থেকে অনুরোধ জানানো হয়।

রাষ্ট্রদূত বলেন, '২ দিন আগে আবারও এই বিষয়ে বৈঠকের পর সংশ্লিষ্ট দেশগুলোর বৈধ ব্যবহৃত ভিসার শর্তে বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসা চালুর সরকারি সিদ্ধান্তের কথা জানান এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী।'

তিনি আরও বলেন, 'শর্তযুক্ত দেশগুলোর ব্যবহৃত ভিসা বা রেসিডেন্ট পারমিট থাকলে পৃথিবীর যেকোনো দেশ ভ্রমণের সময় ট্রানজিটে কিংবা  সরাসরি মিশর প্রবেশ করা যাবে। যারা কায়রো ট্রানজিট নিয়ে ইউরোপ ও আমেরিকা ভ্রমণ করতে চান তাদের জন্য এই সুবিধা বেশি সুফল দেবে।'

দূতাবাস থেকে বলা হয়েছে, প্রাথমিক পর্যায়ে আগামী বছরের এপ্রিল পর্যন্ত এ সুবিধা প্রযোজ্য থাকবে। পরে ২ দেশের আলোচনার মাধ্যমে পুনরায় এর মেয়াদ বাড়ানোর সুযোগ আছে।

মিশর ভ্রমণে আগ্রহীদের কায়রোস্থ বাংলাদেশ দূতাবাসের ভ্যারিফাইড ফেসবুক পেজে ১৮ আগস্ট দেওয়া এ সংক্রান্ত মিশর সরকারের পরিপত্রটি অনুবাদের কপিসহ সঙ্গে রাখার অনুরোধ করা হয়েছে।

লেখক: মিশরপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

Comments

The Daily Star  | English
national election

US sanctions against Rab to stay: US State Department

The United States has said the sanctions imposed against Bangladesh's elite force Rab are not being withdrawn

35m ago