মুক্তিযুদ্ধে অবদান: নিউইয়র্কে ৫ জন পাবেন সম্মাননা

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য ৫ আমেরিকানকে বিশেষ সম্মাননা দেওয়া হচ্ছে।
সম্মাননা
(ঘড়ির কাঁটা অনুসারে) ডা. ডেভিড নেলিন, লিয়ার লেভিন, ডেভিড ওয়েজবোর্ড, ক্যাথরিন মাসুদ ও প্রয়াত ওস্তাদ আলী আকবর খান। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য ৫ আমেরিকানকে বিশেষ সম্মাননা দেওয়া হচ্ছে।

আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে 'বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে অ্যান্ড ট্রেড ফেয়ার'র উদ্বোধনী অনুষ্ঠানে এই সম্মাননা দেওয়া হবে।

সেই দিন স্থানীয় সময় বিকেল ৬টায় টাইমস স্কয়ারের ম্যারিয়ট মার্কুইজ হোটেলের ৭ম তলায় এস্টোর বলরুমে ৩ দিনব্যাপী এই ট্রেড ফেয়ার উদ্বোধন হবে।

সম্মাননা পেতে যাওয়া ৫ আমেরিকান নাগরিক হলেন: মুক্তিযুদ্ধে সহায়তার জন্য 'সেন্টার ফর বাংলাদেশ'র কো-ফাউন্ডার ও মুক্তিযুদ্ধের আগে বাংলাদেশের কলেরা হাসপাতালে কর্মরত চিকিৎসক ডা. ডেভিড নেলিন, মুক্তিযুদ্ধকালের ভিডিওধারক লিয়ার লেভিন (যার ধারণ করা ফুটেজ নিয়ে 'মুক্তির গান' প্রামাণ্যচিত্র হয়েছে), মুক্তিযুদ্ধকালে ওয়াশিংটনে বাংলাদেশ সেন্টারের অন্যতম উদ্যোক্তা ডেভিড ওয়েজবোর্ড, 'কনসার্ট ফর বাংলাদেশ'র অন্যতম শিল্পী প্রয়াত ওস্তাদ আলী আকবর খান ও 'মুক্তির গান' প্রামাণ্যচিত্রের অন্যতম পরিচালক ক্যাথরিন মাসুদ।

অনুষ্ঠানের আহ্বায়ক ডা. জিয়াউদ্দীন আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'যারা সম্মাননা পেতে যাচ্ছেন তাদের মধ্যে যারা জীবিত আছেন সবাই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। প্রয়াত আলী আকবর খানের পক্ষে উপস্থিত থাকবেন তার ছেলে আশীষ খান।'

গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স ও বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সহযোগিতায় 'বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে অ্যান্ড ট্রেড ফেয়ার' আয়োজন করছে মুক্তধারা নিউইয়র্ক ও ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংকস। টাইটেল স্পন্সর হিসেবে থাকছে আইএফআইসি ব্যাংক।

শীর্ষস্থানীয় শিল্পপতি, উদ্যোক্তা ও ব্যবসায়ীদের দ্বিপাক্ষিক আলোচনা ও সেমিনারের পাশাপাশি প্রদর্শনী চলবে। মেলায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও এফবিসিসিআইর সদস্যদের স্টল থাকবে।

এ ছাড়াও, প্রাণ আরএফএল, ওয়ালটনসহ কয়েকটি প্রতিষ্ঠান দেশীয় পণ্য নিয়ে মেলায় অংশ নেবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রথীন্দ্রনাথ রায়, নবনীতা চৌধুরী, দিনাত জাহান মুন্নী ও পশ্চিমবঙ্গ থেকে ইমন চক্রবর্তী ও পৌষালী ব্যানার্জী গান পরিবেশন করবেন। থাকবে নানান সাংস্কৃতিক পরিবেশনা।

Comments