মালয়েশিয়ায় ‘দাতু শ্রী’ খেতাব পেলেন বাংলাদেশি সেলিম

মালয়েশিয়ার সম্মানসূচক ‘দাতু শ্রী’ খেতাব পেয়েছেন প্রবাসী বাংলাদেশি জালাল উদ্দিন সেলিম। দেশটির মালাকা রাজ্যের প্রভাবশালী রাজপরিবারের পক্ষ থেকে তাকে এই খেতাব দেওয়া হয়েছে।
রাজ পরিবারের প্রতিনিধি ‘দাতু শ্রী’ সম্মাননা জালাল উদ্দিন সেলিমের হাতে তুলে দেন। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার সম্মানসূচক 'দাতু শ্রী' খেতাব পেয়েছেন প্রবাসী বাংলাদেশি জালাল উদ্দিন সেলিম। দেশটির মালাকা রাজ্যের প্রভাবশালী রাজপরিবারের পক্ষ থেকে তাকে এই খেতাব দেওয়া হয়েছে।

শনিবার রাজপরিবারের প্রতিনিধি ওয়াই.এ.এম. দাতু আব্দুল লতিফ বিন হাশিম জালাল উদ্দিন সেলিমের হাতে 'দাতু শ্রী' সম্মাননা তুলে দেন।

'দাতু শ্রী' বা 'দাতো সেরি' হলো দেশের জন্য অবদান রেখেছেন এমন ব্যক্তিকে রাষ্ট্রের দেওয়া সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব। এটি ফেডারেল খেতাব 'তান শ্রী'র সমতুল্য একটি সম্মান। এই খেতাব পাওয়া ব্যক্তির স্ত্রীকে 'দাতিন শ্রী' বলা হয়।

ব্যবসা, এনজিও এবং সামাজিক কাজে অবদানের স্বীকৃতিস্বরূপ জালাল উদ্দিন সেলিমকে এই খেতাব দেওয়া হয়েছে।

কুমিল্লার দাউদকান্দির ভেলানগর গ্রামের মোহাম্মাদ আব্দুল আওয়ালের ছেলে জালাল উদ্দিন সেলিম ১৯৯৫ সালে পড়ালেখার জন্য মালয়েশিয়া যান। ইউনিভার্সিটি সায়েন্স মালয়েশিয়ায় (ইউএসএম) পড়ালেখা শেষে সেখানেই স্থায়ী হওয়ার সিদ্ধান্ত নেন তিনি। মনোনিবেশ করেন ব্যবসায়। মেধা ও পরিশ্রমে একজন সফল বাংলাদেশি ব্যবসায়ী হিসেবে পরিচিত হয়ে ওঠেন।

২০১৯ সালে মালয় তরুণী দাতিন সেরি নুরুল আনিসকে বিয়ে করেন। তাদের ঘরে জন্ম নেয় এক ছেলে ও এক মেয়ে।

জালাল উদ্দিন সেলিম বলেন, 'আমি বাংলাদেশি এটাই আমার বড় পরিচয়। প্রবাসে এ সম্মান দেশের সম্মান। এ সম্মান যেন ধরে রাখতে পারি।'

তিনি আরও বলেন, 'মালয়েশিয়ায় কর্মরত প্রবাসীদের যে কোনো সমস্যা সমাধানে পাশে থেকে তাদের কল্যাণে কাজ করতে চাই।'

লেখক:  মালয়েশিয়াপ্রবাসী  সাংবাদিক

Comments