আমিরাতে প্রথমবারের মতো বাংলাদেশ বইমেলা

সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা। আগামী ৪ থেকে ৬ নভেম্বর দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে ‘বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব’ অনুষ্ঠিত হবে।
মেলা আয়োজন উপলক্ষ্যে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা। আগামী ৪ থেকে ৬ নভেম্বর দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে 'বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব' অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ মিশনের কর্মকর্তারা জানান, মেলায় ৫০টি স্টল থাকবে। দেশের সৃজনশীল ও স্বনামধন্য প্রকাশনা সংস্থা এবং স্থানীয় প্রতিষ্ঠান মেলা অংশগ্রহণ করবে। বইয়ের স্টলের পাশাপাশি বাংলাদেশের আবহমান ঐতিহ্য, সংস্কৃতি ও কৃষ্টিকে প্রতিনিধিত্ব করে এমন স্টল থাকবে।

বাংলাদেশ, ভারত, চীন, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের খ্যাতিমান কবি, সাহিত্যিক, লেখক বইমেলায় অংশগ্রহণ করবেন।

মেলায় বাংলাদেশের আবহমান ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হবে।

বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, 'সংযুক্ত আরব আমিরাতে প্রায় ১০ লাখ প্রবাসী বাংলাদেশির বাংলা বইয়ের প্রতি আগ্রহ, মধ্যপ্রাচ্যে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা এবং জনকূটনীতি সম্প্রসারণ বিবেচনায় বইমেলার আয়োজন করা হচ্ছে।'

তিনি আরও বলেন, 'এবারই এমন বই মেলা প্রথম হলেও এটা নিয়মিত হবে। এর মধ্য দিয়ে দুবাইয়ে বাংলাদেশ বইমেলা স্থায়ী রূপ লাভ করবে।'

লেখক: আমিরাতপ্রবাসী সাংবাদিক

Comments