মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স পাঠাতে মোবাইল অ্যাপ চালু

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের বৈধপথে রেমিট্যান্স পাঠানো সহজ করতে চালু হয়েছে 'সিটি রেমিট' মোবাইল অ্যাপ।
মালয়েশিয়া রেমিট্যান্স অ্যাপ
মোবাইল রেমিট্যান্স অ্যাপের উদ্বােধন অনুষ্ঠানে হাইকমিশনার মো. গোলাম সারোয়ারের সঙ্গে সিটি ব্যাংক এবং সিবিএল মানি ট্রান্সফারের কর্মকর্তারা। ছবি সংগৃহীত

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের বৈধপথে রেমিট্যান্স পাঠানো সহজ করতে চালু হয়েছে 'সিটি রেমিট' মোবাইল অ্যাপ।

বাংলাদেশের সিটি ব্যাংক লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান মালয়েশিয়ার সিবিএল মানি ট্র্যান্সফার এই ক্রস-বর্ডার ব্যাংকিং রেমিট্যান্স চ্যানেল অ্যাপ চালু করেছে ।

উদ্বোধন উপলক্ষে প্রথম ৩ মাসের জন্য রেমিট্যান্সে সরকারের দেওয়া আড়াই শতাংশ প্রণোদনার সঙ্গে  আরও ২ শতাংশ প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

গতকাল রোববার রাজধানী কুয়ালালামপুরে আয়োজিত 'বাংলাদেশ রেমিট্যান্স মিট-আপ ২০২২' অনুষ্ঠানে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার ও সিটি ব্যাংক লিমিটেড ও সিবিএল মানি ট্রান্সফারের চেয়ারম্যান আজিজ আল কায়সার মোবাইল অ্যাপটি উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের সাবেক পররাষ্ট্রসচিব ও মালয়েশিয়ার সিবিএল মানি ট্রান্সফারের পরিচালক ফারুক সোবহান, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন, সিবিএল মানি ট্রান্সফারের পরিচালক দাতো গুরচরণ সিং ও সিইও সাঈদুর রহমান ফরাজী, বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (কনস্যুলার) জি এম রাসেল রানা, মালয়েশিয়ার স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবরার এ. আনোয়ার এবং বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি হাইকমিশনার মো. গোলাম সারোয়ার বৈধপথে রেমিট্যান্স পাঠাতে মানি ট্রান্সফার সংস্থাগুলোর অবদানের কথা উল্লেখ করে তাদের সহযোগিতা ও প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

তিনি বর্তমান বিশ্ব অর্থনৈতিক প্রেক্ষাপটে বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর জন্য মালয়েশিয়াপ্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বানও জানান।

তিনি বলেন, বর্তমান বিশ্ব বাস্তবতায় একদিকে করোনা মহামারির নেতিবাচক প্রভাব, অন্যদিকে রাশিয়া-ইউক্রেন সংকট পরিস্থিতিতেও রেমিট্যান্সের প্রয়োজনীয়তা আগের যে কোনো সময়ের চেয়ে বেশি।

'কাজেই এ সময়ে প্রবাসীদের হুন্ডি পথ থেকে ফিরিয়ে বৈধ চ্যানলে উৎসাহত করাটা জরুরি হয়ে পড়েছে,' গোলাম সারোয়ার যোগ করেন ।

হাইকমিশনার রেমিট্যান্স পাঠানো সহজ ও দোড়গোঁড়ায় পৌঁছিয়ে দিতে মোবাইল অ্যাপের পাশাপাশি  নানা প্রণোদনার মাধ্যমে  প্রবাসীদের উদ্বুদ্ধ করতে অন্যান্য মানি ট্রান্সফারসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান  জানান।

সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার বলেন, 'প্রবাসী বাংলাদেশিদের বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করতে মোবাইল অ্যাপ ছাড়াও নানা পদক্ষেপ নিয়েছে সিটি ব্যাংক ও সিবিএল মানি ট্রান্সফার।'

অনুষ্ঠানে প্রণোদনার ঘোষণা দিয়ে তিনি জানান, আগামী ২৩ অক্টোবর থেকে প্রথম ধাপে ৩ মাসের জন্য কার্যকর করা হবে এবং ধাপে ধাপে এর সময়সীমা আরও বাড়ানো হতে পারে।

'এ সময়ের মধ্যে "সিটি রেমিট" অ্যাপের মাধ্যমে দেশে টাকা পাঠালে  মালয়েশিয়াপ্রবাসীরা বাংলাদেশ ব্যাংকের আড়াই শতাংশ প্রণোদনার সঙ্গে সিবিএলের ২ শতাংশ মিলিয়ে সাড়ে ৪ শতাংশ প্রণোদনা পাবেন, তিনি যোগ করেন'।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বলেন, 'বাংলাদেশে প্রতিমাসে গড়ে ১ দশমিক ৮৩ বিলিয়ন মার্কিন ডলার প্রবাসী আয় বা রেমিট্যান্স আসে। এ পরিমাণ আরও দ্বিগুন হতে পারে যদি রেমিট্যান্সযোদ্ধা প্রবাসীরা হুন্ডি বা অবৈধ চ্যানেলের পরিহার করেন।'

'পর্যালোচনায় দেখা গেছে, প্রায় ১ কোটি ২০ লাখের প্রবাসী জনগোষ্ঠীর মধ্যে মাত্র ৪৯ শতাংশ ব্যাংকিং বা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাচ্ছেন', তিনি যোগ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, 'সিটি রেমিট' মোবাইল অ্যাপ দিয়ে যে কোনো প্রবাসী গ্রাহক তার মালয়েশিয়ার ব্যাংক অ্যাকাউন্ট থেকে ক্যাশ পিকআপ, অ্যাকাউন্ট ট্রান্সফার এবং মোবাইল ওয়ালেটের মাধ্যমে  দেশে তাৎক্ষণিক ও নিরাপদে টাকা পাঠাতে পারবেন।

প্রবাসীদের অ্যাপটি মোবাইলে ইনস্টল করতে হবে এবং শুধুমাত্র প্রথমবার ফেস টু ফেস ভ্যারিফিকেশনের মাধ্যমে রেজিস্ট্রেশন করে ঘরে বসেই নিজেদের দেশে অর্থ স্থানান্তর করতে পারবেন।

লেখক: মালয়েশিয়াপ্রবাসী  সাংবাদিক

Comments