আমিরাত প্রবাসীদের জন্য রেমিট্যান্স মোবাইল অ্যাপ

সংযুক্ত আরব আমিরাত থেকে মোবাইল অ্যাপস ব্যবহার করে সহজে ও দ্রুত দেশে রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা।
আমিরাত প্রবাসীদের জন্য রেমিট্যান্স মোবাইল অ্যাপ
দুবাইয়ে জনতা ব্যাংকের নতুন কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর ও অতিথিরা। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাত থেকে মোবাইল অ্যাপস ব্যবহার করে সহজে ও দ্রুত দেশে রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা।

আগামী এক মাসের মধ্যে এই অ্যাপ চালু করবে বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠান জনতা ব্যাংক।

গতকাল মঙ্গলবার দেশটির বাণিজ্যিক শহর দুবাইয়ে জনতা ব্যাংকের নতুন কার্যালয় উদ্বোধন উপলক্ষে গ্রাহক সমাবেশে মোবাইল অ্যাপস চালুর ঘোষণা দেয় ব্যাংক কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে প্রধান অতিথি আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর বলেন, 'বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে রপ্তানি আয়ের পাশাপাশি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। তাই বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের জন্য সরকারিভাবে বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।'

তিনি বর্তমান বিশ্ব মন্দা অর্থনৈতিক পরিস্থিতিতে নিজের ও দেশের স্বার্থে বৈধপথে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য প্রবাসীদের প্রতি অনুরোধ জানান।

জনতা ব্যাংকের ই ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ আব্দুস সালাম আজাদ বলেন, 'সাম্প্রতিক সময়ে বৈশ্বিক সংকট কাটিয়ে ওঠার জন্য রেমিট্যান্স প্রবাহ বাড়াতে এবং পদ্ধতি সহজ করতে মোবাইল অ্যাপ প্রবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে।'

তিনি বাংলাদেশ মিশনকে নিয়ে প্রবাসীদের দুয়ারে দুয়ারে ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়ার আশা জানান।

অনুষ্ঠানে দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন, আমিরাতে জনতা ব্যাংকের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আল আমিন ও কয়েকজন প্রবাসী সিআইপি ও কমিউনিটি ব্যক্তিত্ব বক্তব্য রাখেন।

আমিরাতে জনতা ব্যাংকের গ্রাহক প্রবাসী বাংলাদেশিরা অনেকদিন ধরে আন্তর্জাতিক মানের আধুনিক ব্যাংকিং সেবার প্রবর্তন, জনবল বৃদ্ধি, এটিএমবুথ চালু, দ্রুত রেমিটেন্স পাঠাতে প্রযুক্তির উন্নয়নসহ বিভিন্ন দাবি করে আসছিলেন।

এর প্রেক্ষিতে গত বছরের শুরুতে আমিরাতের ৪টি শাখাকে আধুনিকায়নের উদ্যোগ নেয় জনতা ব্যাংক। 

ইতোমধ্যে আধুনিকায়নের মাধ্যমে আমিরাতের সারজাহ ব্রাঞ্চ তাদের গ্রাহক সেবা শুরু করলেও বাকি ৩টি ব্রাঞ্চের কার্যক্রম প্রক্রিয়াধীন ছিল।

দ্বিতীয় পর্যায়ে দুবাইয়ের শাখাটি আধুনিকায়নে পর উদ্বোধন করা হলো।

লেখক : আমিরাতপ্রবাসী সাংবাদিক

Comments