১৩ নভেম্বর সিডনিতে ‘বাসভূমি’র বাংলা চলচ্চিত্রবিষয়ক অনুষ্ঠান

সিডনিতে আগামী ১৩ নভেম্বর আশির দশকের বাংলা চলচ্চিত্র নিয়ে বিষয়ভিত্তিক একটি অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে অস্ট্রেলিয়াভিত্তিক বাংলা মিডিয়া বাসভূমি।
বাসভূমির আয়োজনে পুরোনো একটি অনুষ্ঠানের স্থিরচিত্র। ছবি: সংগৃহীত

সিডনিতে আগামী ১৩ নভেম্বর আশির দশকের বাংলা চলচ্চিত্র নিয়ে বিষয়ভিত্তিক একটি অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে অস্ট্রেলিয়াভিত্তিক বাংলা মিডিয়া বাসভূমি।

'বাসভূমি'র উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে চলচ্চিত্র ছাড়াও থাকবে পুঁথিপাঠ, নাচ, গান, অভিনয়, শ্রুতিনাটক ও ফ্যাশন শো- এর মতো বিভিন্ন বিষয়।

আয়োজকরা বলছেন, এই আয়োজনের প্রতিটি বিষয় সাজানো হয়েছে পুরোনো দিনের বাংলা চলচ্চিত্রের থিমে। আগ্রহী দর্শকদেরও অনুরোধ করা হয়েছে আশির দশকের বাংলা চলচ্চিত্রের নায়ক-নায়িকার সাজে সেজে আসার জন্য। অনুষ্ঠানটি সফল করে তুলতে সহযোগিতা করছে সিডনির প্রায় ৪৫টি সংগঠন ও ব্যবসায় প্রতিষ্ঠান।

আয়োজকদের ভাষ্য, ভিন্ন সংস্কৃতির একটি দেশে বাংলা ভাষা-সাহিত্য, শিল্প-সংস্কৃতি ও ঐতিহ্যের পরিধি বাড়াতে গত ১৯ বছর ধরে কাজ করে যাচ্ছে বাসভূমি। ম্যাগাজিন অনুষ্ঠান, ভ্রমণ অনুষ্ঠান এবং নাটক ও টেলিফিল্ম নির্মাণের পাশাপাশি বিভিন্ন বিষয়ে টক শো ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন বাসভূমির নিয়মিত কাজের অংশ। এছাড়া বাসভূমি এর অনলাইন চ্যানেল দেশের ও প্রবাসের খ্যাতিমানদের সাক্ষাৎকার প্রচার করে থাকে।

বাসভূমির কর্ণধার আকিদুল ইসলাম জানান, এখানকার প্রতিটি জাতিগোষ্ঠী তাদের নিজস্ব ভাষা ও সংস্কৃতির বিকাশে কাজ করে যাচ্ছে। অন্য ভাষা-সংস্কৃতির সঙ্গে এর কোন বিরোধ নেই, বরং এরা একে অপরের পরিপূরক।

আকিদুল ইসলাম আরও বলেন, 'আমরা বিশ্বাস করি, আমাদের দেশজ সংস্কৃতির সকল ধারাই শুদ্ধধারা। বাসভূমি চর্যাপদের অসাম্প্রদায়িক উত্তরাধিকার। বাসভূমির প্রতিটি অনুষ্ঠানে থাকে চিরায়ত বাংলার সাংস্কৃতিক চেতনার প্রকাশ। এবারেও তার ব্যতিক্রম হবে না।'

Comments