গ্রিসে আন্তর্জাতিক অভিবাসী দিবস পুরস্কার পেলেন ৭ বাংলাদেশি

গ্রিস থেকে দেশে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ৫ প্রবাসী বাংলাদেশি ও রেমিট্যান্স প্রেরণে সহায়তাকারী বাংলাদেশি মালিকানাধীন ২ প্রতিষ্ঠান আন্তর্জাতিক অভিবাসী দিবস পুরস্কার অর্জন করেছে।
গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের সঙ্গে সম্মাননা পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের কর্ণধাররা। ছবি: সংগৃহীত

গ্রিস থেকে দেশে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ৫ প্রবাসী বাংলাদেশি ও রেমিট্যান্স প্রেরণে সহায়তাকারী বাংলাদেশি মালিকানাধীন ২ প্রতিষ্ঠান আন্তর্জাতিক অভিবাসী দিবস পুরস্কার অর্জন করেছে।

বৈধ চ্যানেলে বাংলাদেশে রেমিট্যান্স পাঠাতে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস এ সম্মাননা দিয়েছে।

সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিরা হলেন—মো. সাইদুর রহমান, মোশাররফ হোসেন লিয়াকত, মো. আব্দুল্লাহ আল-মামুন, মো. আলামিন মিয়া ও মানসুরা আক্তার।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে—এনবিএল মানি ট্রান্সফার এজেন্সি ও ইসলাম মফিদুল এজেন্সি।

গতকাল রোববার গ্রিসের রাজধানী এথেন্সে দূতাবাসের হলরুমে আন্তর্জাতিক অভিবাসী দিবস অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ।

রাষ্ট্রদূতের সভাপতিত্বে দিবসের আলোচনায় দূতাবাস কর্মকর্তারা ছাড়াও বাংলাদেশ কমিউনিটির নেতা, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও নারী সংগঠকরা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতি বছর গ্রিস থেকে প্রায় ১০০ মিলিয়ন ডলার রেমিট্যান্স বাংলাদেশে যায়, যার পরিমাণ ইউরোপের মধ্যে চতুর্থ। গ্রিস থেকে দেশে বৈধপথে রেমিট্যান্স পাঠানোয় বর্তমানে ১৯তম অবস্থানে আছে।

বক্তারা আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য ও চেতনাকে সামনে নিয়ে বাংলাদেশের উন্নয়ন অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সভাপতি হাজী আব্দুল কুদ্দুস, প্রবাসীদের সন্তানদের বাংলাদেশ সরকারের কোটা সুবিধার আওতায় এনে চাকরি ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার দাবি জানান।

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পাল প্রবাসীদের কল্যাণে বাংলাদেশ সরকার ও দূতাবাসের নেওয়া নানা উদ্যোগ তুলে ধরেন। তিনি প্রবাসী কল্যাণ বোর্ডের কার্যক্রম ও প্রবাসী কল্যাণ বোর্ডের সদস্য অন্তর্ভুক্তির উপকারিতা ও ভবিষ্যৎ গুরুত্বও তুলে ধরেন।

দূতাবাসের মিনিস্টার মো. খালেদ জানান, বাংলাদেশ ও গ্রিসের মধ্যে দ্বিপাক্ষিক সমঝোতা স্মারকের আওতায় কাগজহীন প্রবাসী বাংলাদেশিদের বৈধ করার প্রক্রিয়া আগামী জানুয়ারি থেকে শুরু হবে বলে গ্রিক সরকারের সূত্র নিশ্চিত করেছে।

দূতাবাস থেকে নিয়মিত হালনাগাদ তথ্য দেওয়া হবে উল্লেখ করে তিনি কোনোভাবে দালালের মাধ্যমে প্রতারিত না হওয়ার এবং বিভ্রান্তিমূলক প্রচারণা ও প্রতারক চক্রের প্রলোভনের বিষয়ে সতর্ক থাকতে অনিবন্ধিত বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানান।

রাষ্ট্রদূত আসুদ আহমদ বলেন, বাংলাদেশ সরকার অবৈধ অভিবাসন কখনো চায় না, দালাল চক্রের মাধ্যমে অবৈধ উপায়ে গ্রিসে কোনো বাংলাদেশি প্রবেশ করুক তা বাংলাদেশ সরকার চায় না। অনিবন্ধিতদের নিয়মিত করা ও নতুন কর্মী পাঠাতে ২ দেশের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে।

তিনি বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশিদের অনন্য অবদানের কথা উল্লেখ করে সম্মাননা পাওয়া প্রবাসী বাংলাদেশিদের অভিনন্দন জানান এবং আশা করে যে, আগামী এই সংখ্যা আরও বাড়বে।

অনুষ্ঠানে, ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর 'অভিবাসী সপ্তাহ ২০২২' ঘোষণা করা হয়। সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্য আছে, ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে অভিবাসন সংক্রান্ত সেবা ও বৈধপথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের সহায়তা প্রদান।

আলোচনার শুরুতে অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর দেওয়া বাণী পড়ে শোনানো হয়।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

4h ago