অস্ট্রেলিয়া টুর্নামেন্টে নিষিদ্ধ হতে পারেন নোভাক জোকোভিচের বাবা

টেনিস তারকা নোভাক জোকোভিচের বাবা গত বুধবার রাতে অস্ট্রেলিয়ান ওপেনের বাইরে রাশিয়ান সমর্থকদের সঙ্গে ছবি তুলে সমালোচনার মুখে পড়েছেন। 
অস্ট্রেলিয়া টুর্নামেন্টে নিষিদ্ধ হতে পারেন নোভাক জোকোভিচের বাবা
টেনিস তারকা নোভাক জোকোভিচের বাবা। ছবি: রয়টার্স

টেনিস তারকা নোভাক জোকোভিচের বাবা গত বুধবার রাতে অস্ট্রেলিয়ান ওপেনের বাইরে রাশিয়ান সমর্থকদের সঙ্গে ছবি তুলে সমালোচনার মুখে পড়েছেন। 

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ এরই মধ্যে এই ঘটনার নিন্দা জানিয়ে ইউক্রেনের প্রতি অস্ট্রেলিয়ার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। 

আজ শুক্রবার তিনি সাংবাদিকদের বলেছেন, 'রাশিয়া ইউক্রেনের জনগণের ওপর বিধ্বংসী প্রভাব ফেলছে। সেই রাশিয়ার আগ্রাসনের প্রতি আমরা কোনো সমর্থন দেখতে চাই না।'

অস্ট্রেলিয়ায় ইউক্রেনের রাষ্ট্রদূত ভ্যাসিল মাইরোশনিচেঙ্কো এই ঘটনায় তার ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, 'পতাকাটি ইউক্রেনের আক্রমণের প্রতীক ছিল এবং টেনিস অস্ট্রেলিয়াকে টুর্নামেন্টের বাকি অংশের জন্য শ্রীজান জোকোভিচকে নিষিদ্ধ করা উচিত। এটা অগ্রহণযোগ্য, এটা টুর্নামেন্টের জন্য কলঙ্কজনক।'

তিনি আরও বলেন, 'নোভাক জোকোভিচকে নিজের অবস্থান স্পষ্ট করতে হবে। পরিস্থিতি সম্পর্কে নোভাক জোকোভিচকে তার মতামত জিজ্ঞাসা করা গুরুত্বপূর্ণ। তিনি কি পুতিনকে সমর্থন করছেন? তিনি কি ইউক্রেনে যুদ্ধ সমর্থন করছেন? তার বাবার সমর্থন সম্পর্কে তিনি কী মনে করেন?', বলেন মিরোশনিচেঙ্কো।

অস্ট্রেলিয়ার প্রতিটি গণমাধ্যমের প্রধান শিরোনাম এখন জোকোভিচের বাবা শ্রীজান জোকোভিচ। সিএনএন, আল জাজিরাসহ বিশ্বের প্রধান সংবাদমাধ্যমের সাংবাদিকরা এখন নোভাক জোকোভিচের পেছনে দৌড়াচ্ছেন ছোট একটি মন্তব্য জানার জন্য। 

অস্ট্রেলিয়ার ফেডারেল বিরোধীদলীয় নেতা পিটার ডাটন বলেছেন, 'রাশিয়ান হামলা এখনো অব্যাহত রয়েছে। প্রত্যেকের উচিত প্রেসিডেন্ট পুতিনকে নিবৃত্ত করার চেষ্টা করা, উৎসাহিত করা নয়।'

বুধবার রাতে মেলবোর্ন পার্কে নোভাক জোকোভিচের কোয়ার্টার ফাইনালে রাশিয়ান আন্দ্রে রুবেলেভের বিপক্ষে জয়ের পর ঘটনাটি ঘটে।

ভিডিওটির একজন পুরুষ 'জেড' প্রতীকসহ একটি টি-শার্ট পরেছিলেন - ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সমর্থনের প্রতীক।

ইউটিউব ভিডিওটি পোস্ট করেছেন সিমিওন বোইকভ নামে একজন ব্যবহারকারী।

নিউ সাউথ ওয়েলস পুলিশ নিশ্চিত করেছে যে বোইকভকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

প্রাক্তন ইউক্রেনীয় টেনিস খেলোয়াড় অ্যালেক্স ডলগোপোলভ টুইটারে শ্রীজান জোকোভিচের কাজকে 'একদম ঘৃণ্য' বলে আখ্যা দিয়েছেন।

উল্লেখ্য, বুধবার রাশিয়ানপন্থী অস্ট্রেলিয়ান ইউটিউব অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিও অস্ট্রেলিয়াতে ভাইরাল হয়েছে। যেটিতে দেখা যাচ্ছে নোভাক জোকোভিচের বাবা শ্রীজান জোকোভিচ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ছবি এবং একটি রাশিয়ান পতাকা ধরে থাকা একজন ব্যক্তির সঙ্গে 'পোজ' দিচ্ছেন। তারা রাশিয়াপন্থী স্লোগানও দিয়েছিল।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago