১৯ হাজার শরণার্থীকে স্থায়ী ভিসা দেবে অস্ট্রেলিয়া

স্থায়ী ভিসা পাওয়া ব্যক্তিদের এখন সামাজিক নিরাপত্তা, উচ্চশিক্ষা সহায়তা ও অন্যান্য নাগরিক সুবিধার জন্য আবেদনের অনুমতি দেওয়া হবে।
অস্ট্রেলিয়ার ভিসা
সিডনি অপেরা হাউস। ছবি: রয়টার্স ফাইল ফটো

আলবেনিজ সরকার গত রাতে ঘোষণা করেছে যে, অস্থায়ী ভিসায় থাকা ১৯ হাজার শরণার্থীকে আজ সোমবার থেকে স্থায়ী ভিসার জন্য আবেদনের অনুমতি দেওয়া হবে।

অভিবাসনমন্ত্রী অ্যান্ড্রু গাইলস বলেছেন, যারা কাজ করেছেন এবং কর দিচ্ছেন তাদের সুবিধাবঞ্চিত রাখা অর্থহীন।

লেবার সরকারের প্রধান নির্বাচনী প্রতিশ্রুতি ছিল, তারা ক্ষমতায় এলে শরণার্থীদের স্থায়ীভাবে অস্ট্রেলিয়ায় থাকার জন্য আবেদনের অনুমতি দেবে। ১১ বছর পর গত বছর ক্ষমতা ফিরেছে লেবার পার্টি। তারা সব সময়ই অভিবাসনবান্ধব হিসেবে পরিচিত। বর্তমান প্রধানমন্ত্রী অভিবাসী বাবা-মায়ের সন্তান।

সরকার বিবৃতিতে বলেছে, স্থায়ী ভিসা ছাড়া শরণার্থীরা বাড়ি কেনার জন্য, তাদের ব্যবসা শুরু করতে বা আরও শিক্ষার জন্য ঋণ পেতে অক্ষম হয়েছে। আর্থিক বা সামাজিকভাবে তাদের আটকে রাখার কোনো মানে হয় না।

এই সুযোগটি শুধুমাত্র সেসব শরণার্থীর ক্ষেত্রে প্রযোজ্য হবে যারা ২০১৩ সালের আগে অস্ট্রেলিয়ায় এসেছিলেন।

স্থায়ী ভিসা পাওয়া ব্যক্তিদের এখন সামাজিক নিরাপত্তা, উচ্চশিক্ষা সহায়তা ও অন্যান্য নাগরিক সুবিধার জন্য আবেদনের অনুমতি দেওয়া হবে। এছাড়াও তাদের অস্ট্রেলিয়ার নাগরিক হওয়ার অনুমতি দেওয়া হবে এবং পরিবারের সদস্যদের অস্ট্রেলিয়ায় আসার জন্য স্পনসরও করা হবে।

তবে এরই মধ্যে নৌকায় আসা যে ২ হাজার ৫০০ জনের অস্থায়ী ভিসা বাতিল বা প্রত্যাখ্যান করা হয়েছে তাদের আবেদনের অনুমতি দেওয়া হবে না। তাদেরকে 'স্বেচ্ছায় অস্ট্রেলিয়া ছেড়ে চলে যেতে' বলা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও'নিল বলেছেন যে, সরকার অপারেশন সার্বভৌম সীমান্তে প্রতিশ্রুতিবদ্ধ এবং যারা নৌকায় আসবে তাদের ফিরিয়ে দেওয়া হবে।

অপারেশন সার্বভৌম সীমান্তের অধীনে নৌকায় এসে অস্ট্রেলিয়ায় বসতি স্থাপনের কোনো সম্ভাবনা নেই বলে স্বরাষ্ট্রমন্ত্রী বিবৃতিতে জানিয়েছেন।

রিসোর্স সেন্টার অ্যাডভোকেসি ডিরেক্টর জানা ফাভেরো বলেছেন, এই ঘোষণার তাৎপর্য অবমূল্যায়ন করা যাবে না। যারা স্থায়িত্ব পাওয়ার জন্য ১০ বছর ধরে অপেক্ষা করছেন তাদের সবার চোখে এখন আনন্দ-অশ্রু।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়াপ্রবাসী লেখক, সাংবাদিক

Comments