অধিকার ফিরে পাচ্ছে অস্ট্রেলিয়ান আদিবাসীরা

২৫৫ বছর আগেও অস্ট্রেলিয়া ছিল শুধুই আদিবাসীদের বাসস্থান। কিন্তু যেদিন সমুদ্রবেষ্টিত এই দেশটি ব্রিটিশ সাম্রাজ্যবাদের মানচিত্রে অন্তর্ভুক্ত হয়, সেদিন থেকে ৬০ হাজার বছরের পুরোনো আদিবাসীদের ভাগ্যে লেখা হয় বঞ্চনা ও নিপীড়নের ইতিহাস। 
অস্ট্রেলিয়ান আদিবাসী। ছবি: সংগৃহীত

২৫৫ বছর আগেও অস্ট্রেলিয়া ছিল শুধুই আদিবাসীদের বাসস্থান। কিন্তু যেদিন সমুদ্রবেষ্টিত এই দেশটি ব্রিটিশ সাম্রাজ্যবাদের মানচিত্রে অন্তর্ভুক্ত হয়, সেদিন থেকে ৬০ হাজার বছরের পুরোনো আদিবাসীদের ভাগ্যে লেখা হয় বঞ্চনা ও নিপীড়নের ইতিহাস। 

২০০৮ সালে অস্ট্রেলিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী কেভিন রুড ফেডারেল দেশটির সংসদে দাঁড়িয়ে আদিবাসীদের কাছে ক্ষমা চেয়েছিলেন। 

প্রায় ২৫০ বছর ধরে আদিবাসীদের সন্তান চুরি, নারীদের ধর্ষণ, যুবকদের গুলি করে হত্যা, ভূমি ও ভোটের অধিকার না দেওয়া এবং প্রথম জাতিগোষ্ঠী হিসেবে স্বীকার না করার জন্য সেদিন চোখের পানি ফেলে ইতিহাস রচনা করেছিলেন লেবার নেতা কেভিন রুড। 

সেদিনের ক্ষমা চাওয়া ছিল আদিবাসী অস্ট্রেলিয়ানদের জীবন উন্নয়নে সরকারের ব্যর্থতার বহিঃপ্রকাশ এবং এ অবস্থার উন্নয়নের প্রতিশ্রুতি। তবে অস্ট্রেলিয়ান আদিবাসী মন্ত্রী লিন্ডা বার্নি স্বীকার করেছেন যে ওই প্রতিশ্রুতিকে এতদিন সম্মান করা হয়নি।

তৎকালীন প্রধানমন্ত্রীর ঐতিহাসিক ক্ষমা প্রার্থনার ১৫তম বার্ষিকীতে এসে বর্তমান লেবার সরকার আবাসন, খাদ্য, শিক্ষা এবং পানির মতো ক্ষেত্রগুলোতে আদিবাসীদের অসুবিধার জন্য বাড়তি ৪২৪ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে। এটি একটি নতুন জাতীয় পরিকল্পনা। 

ফেডারেল সরকার স্বীকার করেছে যে আদিবাসী এবং অ-আদিবাসী অস্ট্রেলিয়ানদের মধ্যে ব্যবধান বন্ধ করার প্রচেষ্টায় একটি 'বিশাল ব্যর্থতা' রয়েছে। এ কারণেই সরকার একটি নতুন জাতীয় পরিকল্পনা ঘোষণা করেছে এবং আদিবাসী অস্ট্রেলিয়ানদের জীবন যাপনের উন্নতির লক্ষ্যে কয়েক মিলিয়ন ডলার বাড়তি তহবিল দিয়েছে।

অস্ট্রেলিয়ান আদিবাসী মন্ত্রী লিন্ডা বার্নি বলেছেন, ব্যবধান বন্ধ করার জন্য সংসদে একটি আদিবাসী 'কণ্ঠস্বর' রাখা হবে।  

তিনি বলেন, 'আমি মনে করি সরকারগুলো চেষ্টা করেছে, কিন্তু সব ধরনের ব্যবধানের লক্ষ্যমাত্রা পূরণে ব্যাপক ব্যর্থতা রয়েছে। ব্যর্থতা বন্ধ করতে আরও কিছু করা দরকার।'

এ বছর ৬৮ দশমিক ৬ মিলিয়ন ডলার পারিবারিক, গার্হস্থ্য এবং যৌন সহিংসতার সম্মুখীন নারী ও শিশুদের আইনি সহায়তার জন্য দেওয়া হবে।

আবাসন নির্মাণকে ত্বরান্বিত করত উত্তর টেরিটরি সরকারের সঙ্গে এক বছরের অংশীদারিত্বের জন্য প্রায় ১১২ মিলিয়ন ডলার ফেডারেল তহবিল থেকে বরাদ্দ করা হয়েছে। প্রত্যন্ত সম্প্রদায়গুলোতে  প্রয়োজনীয় খাবার আরও সাশ্রয়ী করার জন্য দেওয়া হবে ১২ মিলিয়ন ডলার।

আদিবাসী অস্ট্রেলিয়ানদের সহকারী মন্ত্রী মালানদিরি ম্যাকার্থি বলেছেন, পরিকল্পনাটি আদিবাসীদের জীবনযাত্রা উন্নতির দিকে 'জোয়ার ঘুরিয়ে দিতে' সাহায্য করবে।

এই বছরের বাস্তবায়ন পরিকল্পনায় প্রত্যন্ত সম্প্রদায়ের জন্য নিরাপদ এবং নির্ভরযোগ্য বিশুদ্ধ পানি সরবরাহ করতে ১৫০ মিলিয়ন ডলার অন্তর্ভুক্ত থাকবে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য প্রায় ২২  মিলিয়ন ডলার আলাদা করে রাখা হয়েছে।

আদিবাসী শিক্ষার্থীদের দেশীয় শিক্ষার জন্য ৩৮ দশমিক ৪ মিলিয়ন ডলার এবং পুষ্টিকর খাবার আরও সহজলভ্য করে তুলতে ১১ দশমিক ৮ মিলিয়নের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

আদিবাসী অস্ট্রেলিয়ান মন্ত্রী লিন্ডা বার্নি দেখিয়েছেন যে উন্নয়নের মূল ক্ষেত্রগুলোতে আদিবাসী এবং অ-আদিবাসী অস্ট্রেলিয়ানদের বিভাজন কোনো ক্ষেত্রেই সুফল বয়ে আনেনি। 

মন্ত্রী বলেন, 'আদিবাসী সম্প্রদায়ের সঙ্গে কাজ করার ক্ষেত্রে সরকার ও বিভাগগুলো আগের থেকে এখন আরও ভালো হয়ে উঠছে।'

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

Electric vehicles etching their way into domestic automobile industry

The automobile industry of Bangladesh is seeing a notable shift towards electric vehicles (EVs) with BYD Auto Co Ltd, the world’s biggest EV maker, set to launch its Seal model on the domestic market.

6h ago