টোকিওতে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

জাপানের টোকিওর বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ উদযাপিত হয়েছে।
জাপান, টোকিও, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় শিশু দিবস,
টোকিওর বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন। ছবি: সংগৃহীত

জাপানের টোকিওর বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ উদযাপিত হয়েছে।

দূতাবাসের আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানের শুরুতে দূতাবাস মিলনায়তনের 'বঙ্গবন্ধু অডিটোরিয়ামে' রাখা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ। এরপর আমন্ত্রিত অতিথি এবং উপস্থিত ব্যক্তিরা পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দূতাবাস প্রাঙ্গণে প্রবাসী বাংলাদেশি ও স্থানীয়দের নিয়ে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত। এরপর বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাতবরণকারী সদস্যদের আত্মার মাগফিরাত, বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়। পরে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার পরিবারের নিহত সবাইকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি প্রবাসীদের সন্তানকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর অন্তত একটি হলেও বই পড়ানোর আহ্বান জানান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে আজ বিকেলে শিশুকিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের ঘোষণা দেন রাষ্ট্রদূত।

Comments