বাংলাদেশ-পর্তুগাল বাণিজ্য-বিনিয়োগ সহযোগিতা স্মারক সই

বাংলাদেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং পর্তুগালের বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা (এআইসিইপি) বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করেছে।
লিসবন প্রান্তে স্মারক সই অনুষ্ঠানে পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং এআইসিইপির চেয়ারম্যান ও সিইও লুইস কাস্ত্রো হেনরিকস। ছবি: সংগৃহীত

বাংলাদেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং পর্তুগালের বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা (এআইসিইপি) বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করেছে।

ইপিবি জানিয়েছে, বাংলাদেশ-পর্তুগাল দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে এই প্রথম ব্যবসায়িক সহযোগিতা সংক্রান্ত সহযোগিতা সমঝোতা স্মারক সই হলো, যা বাণিজ্য ও শিল্পের উন্নয়নের পাশাপাশি দুই বন্ধুপ্রতিম দেশের অর্থনীতির সব সেক্টরের ব্যবসায়ী নেতাদের একত্রিত করে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার ওপর জোর দেবে।

গত ১৬ মার্চ দুই প্রতিষ্ঠানে একযোগে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানে ঢাকায় ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান এবং লিসবনে এআইসিইপির চেয়ারম্যান ও সিইও লুইস কাস্ত্রো হেনরিকস নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানের লিসবন প্রান্তে পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান, এআইসিইপি এক্সটার্নাল রিলেশনস অ্যান্ড ফরেন মার্কেটসের পরিচালক ম্যানুয়েল আন্তোনিও গেইরাসসহ সংস্থার কর্মকর্তা এবং বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

ঢাকা প্রান্তে ইপিবির মহাপরিচালক মাহবুবুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ ও ইইউ শাখার মহাপরিচালক কাজী রাসেল পারভেজ, ইপিবির পরিচালক কুমকুম সুলতানাসহ কর্মকর্তারা ভার্চুয়াল স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই সহযোগিতা সমঝোতার মাধ্যমে ইপিবি এবং এআইসিইপি উভয়েরই লক্ষ্য দুই দেশের নিজ নিজ ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে সরাসরি ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে সহযোগিতা করা।
 
এই সহযোগিতা সমঝোতা স্মারকটি দুই সংস্থার মধ্যে অর্থনৈতিক, বাণিজ্য ও ব্যবসায়িক তথ্য এবং উদ্যোক্তা অভিজ্ঞতা বিনিময়কেও উৎসাহিত করবে এবং দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে মেলা ও সিম্পোজিয়াম, সম্মেলন এবং অন্যান্য ইভেন্টের উন্নয়নে একে অপরকে সাহায্য করার জন্য ব্যবস্থা গ্রহণ করবে।

এই সহযোগিতা সমঝোতা স্মারকের মাধ্যমে আশা করা হচ্ছে যে, উভয় সংস্থা শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতার সম্ভাবনা পরীক্ষা করার জন্য দুই দেশের মধ্যে ব্যবসায়িক মিশন পাঠানোর সুবিধা দেবে।

এআইসিইপির চেয়ারম্যান ও সিইও লুইস কাস্ত্রো হেনরিকস তার বক্তব্যে আশা প্রকাশ করেন, দুই বন্ধুপ্রতিম দেশের উভয় সংস্থাই ব্যবসায়িক সহযোগিতা আরও এগিয়ে নিতে নিবিড়ভাবে কাজ করবে।

এটিকে শুধু একটি সূচনা হিসাবে উল্লেখ করে তিনি বলেন, তার প্রতিষ্ঠান এই কাঠামোর অধীনে সহযোগিতার ক্ষেত্রগুলো অন্বেষণ করতে প্রস্তুত।

তিনি আরও বলেন, 'দুই দেশের মধ্যে বিপুল ব্যবসায়িক সম্ভাবনা রয়েছে, যার ভিত্তিতে দুই দেশ কাজ করতে পারে।'

ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার জন্য পর্তুগালের শীর্ষ সংস্থার সঙ্গে এই সহযোগিতা চুক্তি সই করায় সন্তোষ প্রকাশ করেন।

তিনি আশা প্রকাশ করেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে উভয় দেশের ব্যবসায়ী সম্প্রদায় ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ পাবে, যা অবশ্যই দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগকে বাড়িয়ে তুলবে।

লেখক: পর্তুগালপ্রবাসী সাংবাদিক

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

2h ago