ফিনল্যান্ডে নাচে-গানে বর্ষবরণ

ষড়ঋতুর গানের সুরে সুরে বরণ করা হয় বাংলা নতুন বছরকে। অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছিল ‘ঋতুরঙ্গ’
ছবি: সংগৃহীত

হাজার মাইল দূরের দেশ ফিনল্যান্ডের হেলসেংকির স্কুল মিলনায়তনটি গত ১৫ এপ্রিল শনিবার যেন রূপ নিয়েছিল একখণ্ড রমনা বটমূল বা চট্টগ্রামের ডিসি হিল চত্বরে। 

বাঙালির হাজার বছরের ঐতিহ্য পয়লা বৈশাখের প্রাণের উৎসবে মেতেছিলেন শত শত বাংলাদেশি নর-নারী। বৈশাখী মেলা আর গান-নাচ-আবৃত্তিতে তারা দেশের সংস্কৃতিকে তুলে ধরেছিলেন প্রবাসের বুকে। ষড়ঋতুর গানের সুরে সুরে বরণ করা হয় বাংলা নতুন বছরকে। অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছিল 'ঋতুরঙ্গ'।

'এসো হে বৈশাখ' গানের মধ্য দিয়ে পয়লা বৈশাখের অনুষ্ঠানের পর্দা ওঠে। এর পর কখনো কবিতা, কখনো গান এবং নাচে মিলনায়তন মেতে ওঠে। 

'বরিষ ধরা মাঝে', 'মন মোর মেঘের সঙ্গী', কিংবা 'আজ মন চেয়েছে' সুরের অনুরণনে দর্শকেরা যেন অবগাহন করেছেন প্রিয় দেশের চেনা বর্ষায়।
 
'শরৎ তোমার অরুণাঞ্জলি' কিংবা 'হেমন্তে কোন বসন্তে' নাচের মধ্য দিয়ে ঋতুভিত্তিক দেশের ছবি ভেসে ওঠে। কেউ পরিবেশন করেন 'হিমের রাতে ওই গগনে' গানটি। এ ছাড়া শীতের হাওয়ায় লাগলো নাচন– গানের সঙ্গে নাচে অংশ নেন। 

সবশেষে বসন্তকে দুয়ারে নিয়ে হাজির হন- 'বসন্ত এসে গেছে' গানের মধ্য দিয়ে। ফাগুন হাওয়ায় হাওয়ায় সম্মেলক গানেও কম নাচেনি মিলনায়তন। 

সবশেষে 'মেলায় যাইরে' গানতো উন্মাতাল করেছে দর্শকদের।

এ বর্ষবরণ উপলক্ষে মিলনায়তনের এক পাশে বিভিন্ন রকমারি খাবার ও পোশাকের দোকান বসেছিল। মেহেদিতে হাত রাঙানোর সুযোগও ছিল। শিশুদের জন্য ছিল বায়োস্কোপ। 

Comments