ভেনিসে ঈদ উদযাপন

ভেনিসে ৮ স্থানে ২০টি ঈদের জামাত হয়।
ভেনিসে ঈদের জামাত। ছবি: সংগৃহীত

ইতালির ভেনিসের বাংলাদেশি কমিউনিটিতে ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। হাজারো প্রবাসীরা ঈদের জামাতে যোগ দেন। ঘরে ঘরে বাংলাদেশের সুস্বাদু খাবার রান্না করা হয়। দেশি পোষাকে রঙ্গিন হয়ে উঠে গোটা শহর।

আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির কথা বলা হলেও ঈদের দিনে ভেনিসের আকাশে ছিল ঝলমলে রোদ। শীতের বিদায় বেলায় চারদিক হেসে উঠেছিল সূর্য। দুপুর গড়াতেই বাংলাদেশি পরিবারগুলো নেমে পড়ে শহরের পার্কসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলোয়।

শহরের ৩ জায়গায় খোলা মাঠসহ মোট ৮টি স্থানে প্রায় ২০টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এসব জামায়াতে অন্তত ১২ হাজার মুসল্লি যোগ দেন।

ঈদের নামাজ শেষে পুরুষরা শহরের পানশালাগুলোয় মেতে ওঠেন কফি আড্ডায়। দুপুর নাগাদ তারা ঘরে ফিরে পরিবারের সঙ্গে দুপুরের খাবারে মিলিত হন। এ সময় সেমাই, পোলাও, বিরিয়ানিসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয় ঘরে ঘরে। কেউ কেউ বাংলাদেশি খাবারের পাশাপাশি ইতালিয় খাবারও পরিবেশন করেন। এর মধ্যে পাস্তা, মিনেস্ত্রা, তিরামিসু উল্লেখযোগ্য।

শুক্রবার ইতালির কর্মদিবস হলেও স্থানীয় মুসলিম কমিউনিটির বড় অংশ ছুটি নিতে পেরেছিলেন। কয়েক বছর আগেও ইতালিতে এই সুযোগ ছিল খুবই সীমিত। ধীরে ধীরে পরিস্থিতির পরিবর্তন হচ্ছে। এখন ইতালিয় প্রশাসন থেকে শুরু করে গুরুত্বপূর্ণ দপ্তরগুলো ধারণা রাখে মুসলিমদের ধর্মীয় উৎসব সম্পর্কে।

মুসলিম ব্যবসায়ীরা দিনের প্রথম ভাগে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখেছিলেন। ঈদের জামাতে খেজুর এবং কোমল পানিওসহ বিভিন্ন ফল পরিবেশন করা হয় মুসল্লিদের জন্যে। শিশুদের জন্যে চকলেট, বেলুনসহ নানা রকম শিশু সামগ্রীর ব্যবস্থা রাখা হয়।

Comments