মালয়েশিয়ায় ঘুষের বিনিময়ে বাংলাদেশিদের ভিসা দেওয়ার অভিযোগে গ্রেপ্তার ২

তাদের ৪ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।
ছবি: সংগৃহীত

ঘুষের বিনিময়ে বাংলাদেশি কর্মী ও পর্যটকদের ভিসা দেওয়ার অভিযোগে সন্দেহভাজন ২ জনকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন। তাদের ৪ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। তবে গ্রেপ্তারকৃতদের তাদের নাম প্রকাশ করা হয়নি।

দুর্নীতি দমন কমিশন জানিয়েছে, গ্রেপ্তার ২ জনের মধ্যে একজন ঢাকায় মালয়েশিয়ান হাইকমিশনে কর্মরত এনফোর্সমেন্ট এজেন্সি অফিসার এবং অন্যজন একটি শ্রম সরবরাহ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক।

দেশটির সংবাদমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় পুত্রজায়াতে দুর্নীতি দমন কমিশনের সদর দপ্তরে জিজ্ঞাসাবাদের জন্য ২ জনকে ডাকা হয়, পরে তাদের গ্রেপ্তার করা হয়।

স্থানীয় শাহ আলম ম্যাজিস্ট্রেট আদালত ২ জনের ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন, যা আজ ৩১ জুলাই শেষ হবে।

তদন্তে জানা গেছে, গ্রেপ্তার এনফোর্সমেন্ট এজেন্সি অফিসার এবং তার সহযোগী বাংলাদেশ ও মালয়েশিয়ার কর্মসংস্থান সংস্থার সঙ্গে ২০২১ সাল থেকে ঘুষের বিনিময়ে বিদেশি ভিসা (ভিএলএন) সিস্টেমের অপব্যবহার করে বাংলাদেশি নাগরিকদের মালয়েশিয়ায় কাজ করার অনুমতি দিয়ে আসছিলেন।

অনুমোদিত প্রতিটি ভিসা আবেদনের বিপরীতে ৩০০ থেকে ৫০০ ইউএস ডলার পর্যন্ত ঘুষ নিয়ে অনুমোদন করেন তারা। এভাবে তারা প্রায় ১০০ মিলিয়ন রিঙ্গিতের বেশি আয় করেছেন।

প্রতিটি আবেদনের জন্য সরকারের নির্ধারিত ফি ১০৫ রিঙ্গিত নির্ধারিত।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

59m ago