মেক্সিকোতে জাতীয় শোক দিবস পালন

বক্তারা বাঙালির প্রতিটি ন্যায়সঙ্গত আন্দোলনে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরে তার স্বপ্নের সোনার বাংলা গড়তে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার জন্যে আহ্বান জানান।
বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মেক্সিকোতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। ছবি: সংগৃহীত

মেক্সিকোতে যথাযথ মর্যাদা, গভীর শ্রদ্ধা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

১৫ আগস্ট রাজধানী মেক্সিকো সিটিতে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত কর্মসূচির শুরুতে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। এর আগে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

দিবসের আলোচনার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সব শহীদ সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ ছাড়া ১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের নিকৃষ্টতম হত্যাকাণ্ডের ওপর তথ্যচিএ 'বাঙালির কালো রাত্রি' দেখানো হয় এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়।

উন্মুক্ত আলোচনায় বাংলাদেশ কমিউনিটি সংগঠক ও দূতাবাস কর্মকর্তারা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

বক্তারা বাঙালির প্রতিটি ন্যায়সঙ্গত আন্দোলনে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরে তার স্বপ্নের সোনার বাংলা গড়তে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার জন্যে আহ্বান জানান।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, 'বঙ্গবন্ধু বাংলার মানুষের স্বাধিকার, স্বায়ত্তশাসন, ন্যায্যদাবি আদায় ও আমাদের একটি মানচিত্র ও পতাকা উপহার দেননি; বরং পুরো বিশ্বের মুক্তিকামী মানুষের জন্য তিনি ছিলেন সংগ্রামের অনন্য অনুপ্রেরণা।'

'স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু ও তার পরিজনদের নৃশংস হত্যাকাণ্ডে মানবিক বোধসম্পন্ন যেকোনো মানুষকে ব্যথাতুর করে তোলে', বলেন তিনি।

রাষ্ট্রদূত আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রচেষ্টা, নিরস্ত্রীকরণ ও রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা প্রদানের মাধ্যমে বঙ্গবন্ধুর মূল্যবোধ সমুন্নত রেখেছে।

আলোচনার পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ও তাদের পরিবারের সব সদস্যসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

Comments

The Daily Star  | English
Road crash deaths during Eid rush 21.1% lower than last year

Road Safety: Maladies every step of the way

The entire road transport sector has long been riddled with multifaceted problems, which are worsening every day amid apathy from the authorities responsible for ensuring road safety.

1h ago