কুয়ালালামপুরে মিয়ানমার ও বাংলাদেশিদের ১৮ প্রতিষ্ঠান সিলগালা

এ ছাড়া ওয়ার্ক পারমিট ছাড়া বিদেশিদের নিয়োগ এবং ডিবিকেএল থেকে লাইসেন্স ছাড়াই ব্যবসা পরিচালনা করায় মোট ১৭টি প্রতিষ্ঠানকে জরিমানাও করা হয়।
মালয়েশিয়ায় বাংলাদেশির ব্যবসাপ্রতিষ্ঠান সিলগালা ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় বাংলাদেশ ও মিয়ানমারের নাগরিকদের পরিচালিত ১৮টি ব্যবসাপ্রতিষ্ঠান সিলগালা করেছে দেশটির কুয়ালালামপুর সিটি করপোরেশনের (ডিবিকেএল) এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট।

গত ২৩ আগস্ট রাজধানীর আশেপাশের জালান কুচাই লামা, জালান পান্তাই দালাম, তামান মেলাতি গোমবাক, জালান পুডু চেরাস, জালান জিনজান, তামান ফাদাসন কেপং, জালান দেশা তাসিক সুঙ্গাই বেসি ও পেকানের ৮ স্থানে অভিযান চলাকালে মোট ২৫টি প্রতিষ্ঠান পরিদর্শন করে ১৮টি সিলগালা করে দেওয়া হয়।

সিটি করপোরেশন বলছে, বাংলাদেশি ও মিয়ানমারের নাগরিকদের মালিকানাধীন এসব ব্যবসাপ্রতিষ্ঠানের বৈধ কোনো ব্যবসায়িক কাগজপত্র না থাকায় সেগুলো সিলগালা করা হয়েছে।

২৪ আগস্ট ফেসবুকে এক বিবৃতিতে ডিবিকেএল বলেছে, বাংলাদেশি ও মিয়ানমারের নাগরিকদের মালিকানাধীন কার ওয়াশ, পোশাক, ব্যাগ, মোবাইল ফোন সরঞ্জাম, রেস্টুরেন্টসহ ২৫ ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। বৈধ ব্যবসায়িক কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায় দেশটির স্থানীয় সরকার আইন অনুযায়ী তাৎক্ষণিকভাবে ১৮টি প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

এ ছাড়া ওয়ার্ক পারমিট ছাড়া বিদেশিদের নিয়োগ এবং ডিবিকেএল থেকে লাইসেন্স ছাড়াই ব্যবসা পরিচালনা করায় মোট ১৭টি প্রতিষ্ঠানকে জরিমানাও করা হয়।

কুয়ালালামপুর সিটি করপোরেশন বলছে, ১১টি সংসদীয় নির্বাচনী এলাকায় বিদেশি নাগরিক পরিচালিত যেসব ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে, সেসব এলাকায় ক্রমাগত পর্যবেক্ষণ ও তদন্ত চলবে।

লেখক: মালয়েশিয়াপ্রবাসী সাংবাদিক

Comments