আরব আমিরাতের হলে বাংলাদেশি সিনেমা দেখানোর উদ্যোগ

আমিরাত প্রবাসী বাংলাদেশি সম্প্রদায়ের বিনোদনের চাহিদা পূরণ ও দেশের চলচ্চিত্র শিল্পের সমৃদ্ধির লক্ষ্যে উদ্যোগটি হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান বায়োস্কোপ ফিল্মস। অক্টোবরের শুরুতে ‘সুড়ঙ্গ’ সিনেমা দিয়ে আমিরাতে যাত্রা শুরু করবে এই প্রতিষ্ঠান। এরপর ধারাবাহিকভাবে আমিরাতে বাংলাদেশি সিনেমা নিয়ে আসবে প্রতিষ্ঠানটি।
সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করা হয়। ছবি: আব্দুল্লাহ আল শাহীন
সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করা হয়। ছবি: আব্দুল্লাহ আল শাহীন

বাংলাদেশের বাণিজ্যিক সিনেমাগুলো সংযুক্ত আরব আমিরাতের সিনেমা হলগুলোতে দেখানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

আমিরাত প্রবাসী বাংলাদেশি সম্প্রদায়ের বিনোদনের চাহিদা পূরণ ও দেশের চলচ্চিত্র শিল্পের সমৃদ্ধির লক্ষ্যে উদ্যোগটি হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান বায়োস্কোপ ফিল্মস। অক্টোবরের শুরুতে 'সুড়ঙ্গ' সিনেমা দিয়ে আমিরাতে যাত্রা শুরু করবে এই প্রতিষ্ঠান। এরপর ধারাবাহিকভাবে আমিরাতে বাংলাদেশি সিনেমা নিয়ে আসবে প্রতিষ্ঠানটি।

শনিবার রাতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে বায়োস্কোপ মিডিয়া ডিস্ট্রিবিউশন প্রতিষ্ঠান। মধ্যপ্রাচ্যে বাংলাদেশি সিনেমার বিপণনে তাদের সহযোগী প্রতিষ্ঠান দ্য বিগ পিকচার।

সংবাদ সম্মেলনে বায়োস্কোপ ফিল্মসের চিফ অপারেটিং অফিসার শুভজিৎ রায় বলেন, 'মূলত বাংলাদেশি চলচ্চিত্র সংযুক্ত আরব আমিরাতে আমরা প্রদর্শন করতে চাই। এটাই আমাদের মুখ্য উদ্দেশ্যে। যুক্তরাষ্ট্রে কলকাতা ও ঢাকার বাংলা সিনেমা প্রদর্শন করা হয়। কিন্তু আমিরাতে কেবল বাংলাদেশি চলচ্চিত্র আনা হবে। বাংলাদেশের হলে যেদিন মুক্তি পাবে সেদিনই আমরা আমিরাতের হলে দেখানোর উদ্যোগ নিয়েছি।'

বায়োস্কোপের দুই মহাপরিচালক রাজ হামিদ ও নৌসাবা রশিদ জানান, প্রতিবছর দেশে একাধিক ব্লকবাস্টার সিনেমা মুক্তি পায়। যুক্তরাষ্ট্র ও কানাডা প্রবাসীরা এগুলো উপভোগ করতে পারছেন। কিন্তু মধ্যপ্রাচ্যে সে সুযোগ নেই। মধ্যপ্রাচ্যের বিশাল বাংলাদেশি সম্প্রদায়ের বিনোদনের সুযোগ এনে দিতে তারা বাংলাদেশি চলচ্চিত্র প্রদর্শনের উদ্যোগ নিচ্ছেন। আগামী বছর থেকে দেশের সঙ্গে মিল রেখে একই দিন সংযুক্ত আরব আমিরাতেও বাংলাদেশের চলচ্চিত্র মুক্তি দেয়ার পরিকল্পনা করছে এই প্রতিষ্ঠান।

এসময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দ্য বিগ পিকচার প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পিভি সুনিল ও পরিচালক রাহুল কাপুর।

দেশের বাইরে বাংলাদেশি সিনেমা দেখতে প্রবাসীদের উৎসাহ দেওয়ার লক্ষ্যে নানামুখী উদ্যোগের কথা জানান তারা।

Comments