অস্ট্রেলিয়ায় সিটি কাউন্সিলে ফিলিস্তিনি পতাকা, ইহুদিদের ক্ষোভ

কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েল যুদ্ধবিরতি ঘোষণা না করা পর্যন্ত পতাকাটি উড়বে।
অস্ট্রেলিয়ায় সিটি কাউন্সিলে ফিলিস্তিনি পতাকা। ছবি : সংগৃহীত
অস্ট্রেলিয়ায় সিটি কাউন্সিলে ফিলিস্তিনি পতাকা। ছবি : সংগৃহীত

দক্ষিণ-পশ্চিম সিডনির ক্যান্টারবেরি-ব্যাঙ্কটাউন কাউন্সিল গাজায় যুদ্ধবিরতি ঘোষণা না হওয়া পর্যন্ত ফিলিস্তিনি পতাকা ওড়ানোর পক্ষে সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছে।

কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েল যুদ্ধবিরতি ঘোষণা না করা পর্যন্ত পতাকাটি উড়বে।

ক্যান্টারবেরি-ব্যাঙ্কটাউন কাউন্সিলর খোদর সালেহ গতকাল কাউন্সিলের সভায় ব্যাঙ্কটাউনের পল কিটিং পার্ক ও ক্যাম্পসি প্রশাসন ভবনে ফিলিস্তিনি পতাকা উত্তোলনের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পেশ করেন।

সালেহ জানান, ফিলিস্তিনের পতাকা উত্তোলনের প্রস্তাব মেয়রের ও সিটি কাউন্সিলের সদস্যদের সর্বসম্মত সমর্থনে পেয়ে সহজেই পাস করেছে।

কাউন্সিলের প্রস্তাবে বলা হয়, 'ফিলিস্তিনি পতাকা উত্তোলন যুদ্ধপীড়িতদের সমর্থন দেখানোর ক্ষেত্রে একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ইঙ্গিত। আমরা ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছি যাদের অনেক দিন ধরে উপেক্ষা করা হয়েছে। এটি একটি ছোট উদ্যোগ, ফিলিস্তিনি জনগণের প্রতি সমবেদনার একটি ছোট পদক্ষেপ।'

তবে সিটি কাউন্সিল ভবনে পতাকা উত্তোলনের ফলে অস্ট্রেলিয়ার ইহুদি সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

অস্ট্রেলিয়ান ইহুদি এক্সিকিউটিভ কাউন্সিলের অ্যালেক্স রিভচিন এসবিএস নিউজকে বলেন, 'যখন সভ্যতা এই  পতাকার নামে সংঘটিত নৃশংসতায় বিপর্যস্ত হয়ে পড়ে তখন ফিলিস্তিনি পতাকা উড়ানো নির্মম ও দায়িত্বজ্ঞানহীন।'

২০২১ সালের আদমশুমারি অনুসারে ক্যান্টারবেরি-ব্যাঙ্কটাউন অঞ্চলে একটি বিশাল লেবানিজ জনসংখ্যা রয়েছে। যা ভোটারদের ১৪ দশমিক ১ শতাংশ।

আকিদুল ইসলাম : অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

 

Comments