প্রতি ৫০ সেকেন্ডে অস্ট্রেলিয়ার জনসংখ্যা একজন করে বাড়ছে

পরিসংখ্যানে দেখা যায় প্রতি ১ মিনিট ৪২ সেকেন্ডে একজনের জন্ম হয়। প্রতি ২ মিনিট ৫২ সেকেন্ডে একজন মারা যায়। প্রতি ৪৫  সেকেন্ডে একজন অভিবাসী অস্ট্রেলিয়ায় আসেন এবং প্রতি ২ মিনিট ৪৩ সেকেন্ডে একজন চলে যান।
ফাইল ছবি

অস্ট্রেলিয়ান ব্যুরো অন স্ট্যাটিস্টিকসের পরিসংখ্যানে দেখা যায়, গত বুধবার বিকেল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত অস্ট্রেলিয়ার জনসংখ্যা ২ কোটি ৭০ লাখ।

২০০২ সালে জন হাওয়ার্ড সরকারের প্রথম আন্ত: প্রজন্ম সংক্রান্ত প্রতিবেদনের পূর্বাভাসকেও ছাড়িয়ে গেছে এই স্ফীতি, যেখানে বলা হয়েছিলো যে ২০৪২ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার জনসংখ্যা ২ কোটি ৫৩ লাখে পৌঁছাবে না।

অস্ট্রেলিয়ার জনসংখ্যা ২ কোটি ৭০ লাখে  পৌঁছেছে ৩০ বছরেরও বেশি সময় আগে।

অস্ট্রেলিয়ার জনসংখ্যা ২০৪২  সালের মধ্যে ৪ কোটি ১০ লাখ হবে। যা ২০০২ সালের পূর্বাভাসের চেয়ে ১ কোটি ৬ লাখ বেশি।

গত ১২ মাসে ৬ লাখ ২৪ হাজার ১০০ জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। যা তাসমানিয়ার জনসংখ্যার সমান।  

অভিবাসন অস্ট্রেলিয়ার জনসংখ্যাকে বাড়িয়ে দিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। নিউ সাউথ ওয়েলস ছিল বিদেশী অভিবাসীদের জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্য। এরপর ভিক্টোরিয়া এবং কুইন্সল্যান্ড।

এই বৃদ্ধি প্রতি ৫০ সেকেন্ডে একজন নতুন অস্ট্রেলিয়ানের সমান।

যদি প্রবৃদ্ধির হার এভাবে অব্যাহত থাকে ২০২৫  সালের আগস্টে ২ কোটি ৮০ লাখের  মাইলফলক স্পর্শ করবে এবং আগামী ২  বছরেরও কম সময়ের মধ্যে বাড়বে ১০ লাখ। 

অস্ট্রেলিয়ান ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের পরিসংখ্যান রাজ্যের জনসংখ্যার উপর ভিত্তি করে গণনা করা হয়। পরিসংখ্যানে দেখা যায় প্রতি ১ মিনিট ৪২ সেকেন্ডে একজনের জন্ম হয়। প্রতি ২ মিনিট ৫২ সেকেন্ডে একজন মারা যায়। প্রতি ৪৫  সেকেন্ডে একজন অভিবাসী অস্ট্রেলিয়ায় আসেন এবং প্রতি ২ মিনিট ৪৩ সেকেন্ডে একজন চলে যান।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

3 quota protest leaders held for their own safety: home minister

Three quota protest organisers have been taken into custody for their own safety, said Home Minister Asaduzzaman Khan

8m ago