যুক্তরাষ্ট্রে প্রথম ‘প্যালেস্টাইন অ্যাভিনিউ’

এর আগে সড়কটি হলব্রুক স্ট্রিট নামে পরিচিত ছিল।
ছবি: সংগৃহীত

ইসরাইল-ফিলিস্তিন যূদ্ধে গাজায় কয়েক হাজার মানুষের মৃত্যুতে সহমর্মিতা জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের হ্যামট্রামেক সিটির একটি  রাস্তা 'প্যালেস্টাইন অ্যাভিনিউ' নামে নামকরণ করা হয়েছে।

গত বছরের ১২ ডিসেম্বর, কাউন্সিল রেজোলিউশন ২০২৩-২৪ এ এই নামকরণের সিদ্ধান্ত পাশ হয়। এর আগে সড়কটি হলব্রুক স্ট্রিট নামে পরিচিত ছিল।

গতকাল বৃহস্পতিবার দুপুরে সড়কটিতে 'প্যালেস্টাইন অ্যাভিনিউ' নামে ফলক উন্মোচন করা হয়। এ অনুষ্ঠানে কয়েকশ মুসলিম অভিবাসীসহ অন্যান্য কমিউনিটির লোকেরা উপস্থিত ছিলেন।

হলব্রুক ও গ্যালাগার স্ট্রিটের কোনায় লাইটপোস্টে বাসানো নামফলক উন্মোচন করেন হ্যামট্রামেক সিটির মেয়র আমির গালিব।

তিনি জানান, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম ফিলিস্তিনের নামে সড়কের নামকরণ করা হলো। এ প্রস্তাব সিটি কাউন্সিল মিটিং ৩-৩ ভোটে সমতার পর কাউন্সিল মিটিংয়ে রেজুলেশন অনুমোদন হয়।

তিনি আরও বলেন, শহরে এই রাস্তার নামকরণে যাতে কোনো জাতিগত বৈষম্য তৈরি না হয় সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলর খলিল রেফাই, সাবেক কাউন্সিলর নাইম চৌধুরী, নাসের বেদুইন, শেরিফ পুলিশের কর্মকর্তা, মিশিগানের অন্য শহরগুলোর মুসলিম সিটি কাউন্সিলর, হ্যামট্রামেক সিটি ক্লার্ক ও ম্যানেজার উপস্থিত ছিলেন।

মুসলিম জনগোষ্ঠীর অভিমত, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৭ই মার্চের এই ঘটনা ফিলিস্তিনবাসীর জন্য ইতিহাস হয়ে থাকবে এবং অচিরেই মর্কিন প্রশাসন গাজায় চলমান যুদ্ধ বন্ধে কার্যকর পদক্ষেপ নিবেন।

লেখক: মিশিগানপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

Comments

The Daily Star  | English
Trees are Dhaka’s saviours

Trees are Dhaka’s saviours

Things seem dire as people brace for the imminent fight against heat waves and air pollution.

6h ago