মিশরে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

‘শিশুদের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ছিল অপরিসীম।’
ছবি: সংগৃহীত

মিশরে শ্রদ্ধা-ভালোবাসায় উদযাপিত হলো স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আলোচনা, দোয়া মাহফিল ও  শিশুদের বয়স-ভিত্তিক চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

রোববার (১৭ মার্চ) রাজধানী কায়রোতে দূতাবাস ভবনে আয়োজিত দিবসের কর্মসূচির শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ।

দিবসটি উপলক্ষে আয়োজিত বিশেষ আলোচনা সভায় রাষ্ট্রদূত সামিনা নাজ শুরুতেই সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

সামিনা নাজ বলেন, শিশুদের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ছিল অপরিসীম। তিনি জাতিসংঘ শিশু সনদের ১৫ বছর আগেই ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন করেন।

রাষ্ট্রদূতের প্রত্যাশা, বঙ্গবন্ধুর অসামান্য গৌরবময় কর্ম ও রাজনৈতিক জীবনের ইতিহাস থেকে প্রতিটি শিশু শিক্ষা গ্রহণ করবে এবং তাদের মাঝে চারিত্রিক দৃঢ়তার ভিত্তি গড়ে উঠবে।

বয়স-ভিত্তিক চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোররা অংশ নেয়। রাষ্ট্রদূত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে মিশরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষক-শিক্ষার্থী, আন্তর্জাতিক সংস্থায় কর্মরত বাংলাদেশি কর্মকর্তা, ব্যবসায়ী, পেশাজীবী, শ্রমজীবীসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

Comments