‘নিয়মিত পরিদর্শনের কারণে’ ৪০ মিনিট দেরিতে ছাড়ল বিমানের লন্ডনগামী ফ্লাইট

ফ্লাইট ক্রুদের ভাষ্য, অডিট কিংবা পরিদর্শনের নামে সিকিউরিটি সুপারভাইজার কোনো বাণিজ্যিক ফ্লাইটের সময়সূচি বিঘ্নিত করতে পারেন না।
ছবি: সংগৃহীত

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সিকিউরিটি সুপারভাইজারের 'নিয়মিত পরিদর্শনের কারণে' বিমান বাংলাদেশ এয়ারলাইনসের লন্ডনগামী একটি ফ্লাইট ৪০ মিনিট দেরিতে ছেড়েছে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, লন্ডনগামী বিজি-২০১ ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বুধবার রাত ৮টা ১০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু পরিদর্শনের নামে যাত্রীদের বিরক্তি ও হয়রানির কারণ ঘটিয়ে ফ্লাইটটি ৮টা ৫১ মিনিটে ছেড়ে যায়।

ফ্লাইট ক্রুদের ভাষ্য, অডিট কিংবা পরিদর্শনের নামে সিকিউরিটি সুপারভাইজার কোনো বাণিজ্যিক ফ্লাইটের সময়সূচি বিঘ্নিত করতে পারেন না।

এ ঘটনায় দাখিল করা একটি প্রতিবেদনে বলা হয়, 'কোনো নোটিশ ছাড়াই ফ্লাইট ক্যাটারিং লোড করার ঠিক আগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সিকিউরিটি সুপারভাইজার নজরুল ইসলামকে দিয়ে এই পরিদর্শন চালায়।'

রিপোর্টে আরও বলা হয়, 'তদন্তের মাধ্যমে আমরা (ককপিট ক্রু) জানতে পেরেছি যে, বিমানের কোনো কর্তৃপক্ষই এই পরিদর্শনের ব্যাপারে অবগত ছিল না।'

বাংলাদেশ বিমানের একজন জ্যেষ্ঠ পাইলট দ্য ডেইলি স্টারকে বলেন, 'সারাবিশ্বেই ইন্সপেকশন অডিট হয়। কিন্তু কোথাও ফ্লাইটের সময়সূচি ব্যাহত করে এমন পরিদর্শনের নজির নেই।'

এই অভিযোগের ব্যাপারে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলামের ভাষ্য, সিকিউরিটি ইন্সপেকশন যথাযথভাবে না হলে লন্ডন কিংবা কানাডা রুটে সরাসরি ফ্লাইট অপারেশন বন্ধ হয়ে যাবে।

ঠিকঠাক নিয়ম মেনেই পরিদর্শনের কাজটি করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

Comments