ঢাকা থেকে ৬ ঘণ্টায় টোকিও

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের সর্বশেষ মডেল দিয়ে এই রুটে ফ্লাইট পরিচালনা করা হবে।
Boeing 787-8 Dreamliner
ছবি: সংগৃহীত

ঢাকা থেকে মাত্র ৬ ঘণ্টায় যাওয়া যাবে জাপান। কোনো কানেক্টিং ফ্লাইটে নয়, ঢাকা থেকে সরাসরি জাপানের নারিতায় নামা যাবে আগামী ১ সেপ্টেম্বর থেকে। এই রুটে ফ্লাইট চালু করছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

থাই এয়ারওয়েজ, ক্যাথে প্যাসিফিক, মালয়েশিয়ান এয়ারলাইনস, সিঙ্গাপুর এয়ারলাইনসসহ এই রুটে চলাচলকারী সংস্থাগুলোর ফ্লাইটে বাংলাদেশ-জাপানের মধ্যে যাতায়াতে ট্রানজিটসহ সময় লাগে ১২ থেকে ১৫ ঘণ্টা, অনেক ক্ষেত্রে এরচেয়েও বেশি।

সেই তুলনায় বিমানের এই ফ্লাইটটি অর্ধেকেরও কম সময়ে পৌঁছে দেবে যাত্রীদের। ঢাকা-নারিতা সরাসরি ফ্লাইট হওয়ায় ট্রানজিটের বিষয়টিও থাকবে না।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঢাকা-নারিতা রুটটিকে লাভজনক করার পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি।'

তিনি জানান, উদ্বোধনী ফ্লাইটটি ঢাকা থেকে ফ্লাইটটি ছেড়ে যাবে রাত ১১টা ৪৫ মিনিটে এবং নারিতায় স্থানীয় সময় সকাল ৯টায় পৌঁছাবে। ফিরতি ফ্লাইট আসবে স্থানীয় সময় সকাল ১১টায় এবং ঢাকা পৌঁছাবে দুপুর ৩টায়। এই ফ্লাইটে নারিতায় যেতে সময় লাগবে ৬ ঘণ্টা এবং ফিরতে সময় লাগবে ৭ ঘণ্টা।

এ ছাড়া, বিমান প্রতি শুক্রবার, সোমবার ও বুধবার ঢাকা থেকে এবং শনিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার নারিতা থেকে ফ্লাইট পরিচালনা করবে।

শফিউল আজিম জানান, জাপানে অবস্থানরত বাংলাদেশির সংখ্যা খুব বেশি না হলেও বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে নিযুক্ত জাপানি নাগরিকরা এই রুটে নিয়মিত যাতায়াত করবে বলে আশা করা যাচ্ছে।

তিনি বলেন, 'শুধুমাত্র বাংলাদেশ ও জাপানে যাতায়াতকারী যাত্রী আমাদের লক্ষ্য নয়। এর বাইরে দিল্লি ও কাঠমুন্ডুগামীরাও যেন আমাদের এই ফ্লাইটের যাত্রী হতে পারেন, সেটা আমাদের লক্ষ্য থাকবে। এ ছাড়া, অন্যান্য এয়ারলাইনস—জাপান এয়ারলাইনস, অল নিপ্পন এয়ারওয়েজসহ বেশকিছু সংস্থার সঙ্গে কোড শেয়ারিংয়ের বিষয়ে আলোচনা চলছে। যাতে আমাদের এই ফ্লাইটের বোর্ডিং পাস দিয়েই তারা কানেক্টিং ফ্লাইটে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, কানাডা, অস্ট্রেলিয়াসহ অন্যান্য গন্তব্যে যেতে পারেন।'

গত ২৫ জুলাই থেকে ঢাকা-নারিতা সরাসরি ফ্লাইটের টিকিট বিক্রি শুরু করেছে বিমান।

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের সর্বশেষ মডেল দিয়ে এই রুটে ফ্লাইট পরিচালনা করা হবে।

ঢাকা-নারিতা রুটের একমুখী সর্বনিম্ন ভাড়া ৭০ হাজার ৮২৮ টাকা এবং ফিরতি টিকিটের মূল্য জনপ্রতি ১ লাখ ১১ হাজার ৬৫৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

Comments