মূল রচনা

আপনার রাশিচক্র ২০১৭

মানুষের জীবনে গ্রহ-নক্ষত্রের প্রভাব অপরিসীম। ভালো কোনো প্রভাবে জীবন চলে সুন্দরভাবে। ব্যাহত হয় মন্দ কিছুর প্রভাবে। এমন অনেক কিছু থাকে রাশির মধ্যে। দেখতে দেখতে ২০১৭ সাল এসে গেল। নতুন বছরটি কেমন যাবে, কী কী থাকবে আপনার জীবনে- সবকিছু থাকছে আয়োজনে

মানুষের জীবনে গ্রহ-নক্ষত্রের প্রভাব অপরিসীম। ভালো কোনো প্রভাবে জীবন চলে সুন্দরভাবে। ব্যাহত হয় মন্দ কিছুর প্রভাবে। এমন অনেক কিছু থাকে রাশির মধ্যে। দেখতে দেখতে ২০১৭ সাল এসে গেল। নতুন বছরটি কেমন যাবে, কী কী থাকবে আপনার জীবনে- সবকিছু থাকছে আয়োজনে

 

মেষ রাশি

(মার্চ ২১-এপ্রিল ২০)

জানুয়ারি

বছরের প্রথম দিকেই সযব বিষয় পরিষ্কার হয়ে আসবে না। আস্তে আস্তে মাসের শেষদিকে বরং সব বিষয়ে ভালো ধারণা লাভ করতে পারবেন। এই কারণে কোনো বড় সিদ্ধান্ত জানুয়ারি মাসের প্রথম বা মাঝের দিকে না নিয়ে শেষদিকে নেবেন। সেটাই সবচেয়ে ভালো হবে। এর মাঝে গত বছরে শেষ না করা কাজগুলোকে একটু সময় দেবেন। নিজের ওপর ভরসা রাখুন। সেটাই এই বছরের প্রথমে আপনার সবচেয়ে জরুরি কাজ।

ফেব্রুয়ারি

ফেব্রুয়ারি মাসে আপনি নতুন করে উৎসাহ অনুভব করবেন। নতুন কিছু করার, নতুনত্বের সন্ধান করার প্রতি আপনার আগ্রহ সম্পূর্ণরুপে বেড়ে উঠবে। তা এক লতানো গাছের মতো আপনাকে নিয়ে যাবে কল্পনা এবং সৃজনশীলতার চূড়ায়। এতে করে আপনার আবেগ-অনুভূতিগুলোর ওপরও খানিকটা লাগাম টেনে ধরবেন বলে আশা করা যায়। নতুন সব প্রজেক্ট এবং কাজকর্মে মেতে উঠবেন বলে আশা করা যাচ্ছে এই মাসে প্রিয় মেষ জাতক-জাতিকারা।

মার্চ

এই মাসে নিজেকে কিছুটা আরাম দিতে মন চাইবে মেষ জাতক-জাতিকাদের। ঘুমের যদি শিডিউল তৈরি বা সেই অনুযায়ী চলা যেত, তাহলে খুব সম্ভব মেষ জাতক-জাতিকারা সেটাই করতেন। এই কারণেই এই মাসে নতুন কিছু না করার প্ল্যান করাটা উচিত মেষ জাতক-জাতিকাদের। কিন্তু টেনশন না করে এদিকে মনোযোগ দেয়াটাই ভালো হবে। কারণ কিছু সময় চরম ব্যস্ত মানুষটারও কিছুটা শান্তির দরকার হয়। আপনার মতো ব্যস্ত আর কয়জন আছে বলুন প্রিয় মেষ?

এপ্রিল

সবসময় শুধু শরীরের খোরাকে কাজ হয় না। মনের খোরাকও প্রয়োজন হয় মাঝে মাঝে। আর এই খোরাক আসে মেডিটেশন, ইবাদত বা আর কিছু না হলেও শুধু কিছু সময় ধীরেসুস্থে বসতে পারার ভেতরে। এই মাসে অনেক ঝামেলা বা কঠিন কিছু করার বদলে হালকা কাজকর্মে মনোযোগ দেয়াটাই ভালো। কিন্তু অন্যদিকে মঙ্গলের সুপ্রভাবে টাকা-পয়সার ক্ষেত্রে সাফল্য চলে আসবে এই মাসে পুরোপুরি। ক্যারিয়ারের দিকে তাই এই মাসে অত জোরালোভাবে কিছু না করলেও হালকা একটু মনোযোগ দেয়াটা অপরিহার্য।

মে

মে মাসে আপনার মানসিক শক্তি তুঙ্গে থাকবে, এবং যার বেশিরভাগটাই হবে ইতিবাচক। এই কারণে ফেলে রাখা সব কাজ এই মাসে এসে শেষ করুন। নতুন কোনো আইডিয়া, প্ল্যান, ঘোরাঘুরি সবই এই মাসে করতে পারেন। আপনার জন্য সব কাজই হয়ে যাবে বেশ সহজ। সম্পর্কের ক্ষেত্রগুলোও ঝালিয়ে নিন তাই এই মাসে। পরিবারকে একটু বেশি সময় দিন। ২৫ তারিখ পূর্ণিমার দিকে এই মানসিক শক্তি থাকবে সবচেয়ে তুঙ্গে। তাই এই সময়েই সব নতুন কাজে প্রবেশ, নতুন ব্যবসা বা আইডিয়ার শুরু করুন। সাফল্য আপনার আসবেই।

জুন

মঙ্গলের সুপ্রভাবে জুন মাসে আপনার বাড়ি এবং পরিবার খাতে সব সময় সুপ্রসন্ন কাটবে। আপনার পরিবার এবং বাড়ির সদস্যদের সঙ্গে সুন্দর কোনো প্ল্যান করুন। তা হতে পারে কোনো পিকনিক, কোনো অবকাশ অথবা অন্য কোনো কিছু। ঘুরে আসুন, ভ্রমণ করুন। বাড়িঘর নতুন করে সাজান, ভালো লাগবে। এই সময়ে শুধু আপনার রক্তের সম্পর্কের আত্মীয়-স্বজন নয়, আপনার মনের মিল আছে যাদের সঙ্গে, অর্থাৎ যাদের আপনি পরিবার হিসেবে গণ্য করেন, বন্ধু-বান্ধব, পারিপার্শ্বের মানুষজন, সবার সঙ্গেই আপনার সম্পর্ক ভালো হবে। নতুন কিছুতে হাত দেয়ার জন্যও এই মাস শুভ।

জুলাই

জুলাই মাসে আপনি আপনার নিজের মতো কাটাতে পারেন। দূরে ভ্রমণে না গিয়ে, বরং হাইবারনেশনে গিয়ে। আপনি আপনার হৃদয়ের কাজকর্মের প্রতি মনোযোগ দিতে পারেন। কারণ আপনার নিজেরও কিছু সময় আবেগ-অনুভূতির প্রতি খেয়াল রাখা দরকার। কারণ পরের মাসের থেকে আপনার প্রেম-ভালোবাসায় নতুন কেউ বা নতুন কিছু যুক্ত হতে পারে। সে কারণে এই মাসের শেষের দিকে একটা নতুন শক্তি অনুভব অবশ্যই করবেন। যাকে আপনি কাজে লাগাতে পারেন যে কোনো উপায়ে।

আগস্ট

অন্যদের সঙ্গে আপনার সম্পর্কের প্রতি অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি গুরুত্ব দিন এ মাসে। একদিকে প্রেম-ভালোবাসার ব্যাপারে যেমন নতুনের আবাহন অনুভব করবেন, অন্যদিকে কাজকর্মের ক্ষেত্রে মনোযোগ একটু কমে আসবে এই মাসে। প্রেম-ভালোবাসার ক্ষেত্রে একটা সূর্যগ্রহণ আছে। এর সঙ্গে অন্যান্য গ্রহের প্রভাবে আপনি সিঙ্গেল থেকে কাপলে পরিণত হবেন এই মাসে, সম্পূর্ণভাবেই এটা আশা করা যায়। কিন্তু অন্যদিকে কাজের ক্ষেত্রে কলিগদের বা বসের সঙ্গে দূরত্ব তৈরি হতে পারে, এটিকে মাথায় রাখবেন। একে দূর করতে হলে অন্যদের সাহায্য করার সম্পূর্ণ মনমানসিকতা নিজের মধ্যে পুরোপুরি ফুটিয়ে তুলতে হবে।

সেপ্টেম্বর

আপনি এই মাসে প্রচুর কর্মোদ্দীপনা লাভ করবেন এবং প্রচুর পরিমাণে কাজ সম্পাদন করতে পারবেন। যেই কাজ অন্যদের দ্বারা অনেক কষ্টেও সম্পন্ন হয় না, তা আপনার দ্বারা খুব সহজেই সম্পন্ন হয়ে যাবে এই মাসে। মাসের ২০ তারিখের পূর্ণিমার জোয়ারে আপনার ঘরেও সাফল্য আসবে, একথা সুনিশ্চিতরূপে বলা যেতে পারে। মাসের মাঝের এক সপ্তাহ প্রিয়জনদের দিকে একটু বেশি নজর দিন। বিশেষ করে ঘরে শিশুরা থাকলে তাদের একটু বেশি কেয়ার নেবেন।

অক্টোবর

অতীত বহু ইতিহাসের কারণে পূর্ণবয়স্ক মেষ রাশির জাতক-জাতিকারা অন্যের কাছে নিজেকে মেলে ধরতে চান না সহজে। কিন্তু চলার পথে কাউকে না কাউকে বিশ্বাস করতেই হয়। মাঝে মাঝে মনে হয় ব্যাপারটা অনেক কঠিন। কিন্তু আসলে তা নয়। আপনার আশপাশে বেছে গোনা ক’জন মানুষকে হলেও বিশ্বাস করুন। নিজের মনের কথা, কষ্ট, সবকিছু খুলে বলুন। প্রথমে যেই জড়তা আসবে তা পরে খুশিতে কেটে যাবে। এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

নভেম্বর

এই মাসে মঙ্গল গ্রহ আপনার পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে বিরাজ করবে। যার প্রভাবে আপনার সব সম্পর্ক হয়ে উঠবে মধুময়। আপনার আশপাশের মানুষের প্রতি আপনার নজর, একই সঙ্গে আপনার প্রতি তাদের ভালোবাসা, সবকিছু মিলে জীবন আরো সুখকর হয়ে উঠবে, একথা নিঃসন্দেহে বলা যায়।

ডিসেম্বর

বছরের শেষদিকে এসে মনে হবে পারিপার্শ্বিক অবস্থার কিছু জায়গায় আপনার জীবনের ওপর কিছু কুপ্রভাব বিরাজ করছে। কিন্তু আসলে তার সবই শুধু ভ্রান্ত ধারণা মাত্র। কিছুটা ধৈর্য ধারণ করুন। নিজেকে কিছুটা সময় দিন। দেখবেন, ধীরে ধীরে সব ঠিক হয়ে আসছে। দেখবেন ঠিক ঠিক সব কিছুই গুছিয়ে আসছে। আর পরবর্তী বছরটাও ঠিক আরো আনন্দের সঙ্গে শুরু করতে পারবেন প্রিয় মেষ।

বৃষ রাশি

(এপ্রিল ২০-মে ২০)

জানুয়ারি

জানুয়ারি মাসে, বছরের প্রথম দিকেই বৃষের মনে কিছুটা কাঠিন্য জমা হতে পারে। কিন্তু কঠিন ব্যাপারগুলোকে একটু সহজ করে দেখলেই আপনার জীবনকে অনেক সহজ মনে হবে প্রিয় বৃষ। নিকট ভবিষ্যতেই আপনার সমস্যাগুলো অনেক সহজ হয়ে যাবে এবং আপনি যেসব ক্ষেত্রে সমস্যা বোধ করছেন, তার সবই সহজ হয়ে যাবে। আপনার সব স্বপ্নের অগ্রগতির সূচনা হবে বছরের প্রথম লগ্ন থেকেই। কিন্তু স্বাভাবিকের চেয়ে একটু ধীরে।

ফেব্রুয়ারি

প্রিয় বৃষ, এই মাসে আপনার ভেতর থেকে আপনি শক্তি অনুভব করবেন। গত বছরের জমে থাকা সমস্যাগুলোর সমাধান এই মাস থেকে হওয়া শুরু করবে। আপনি ভবিষ্যতের দিকে ফোকাস দেবেন অনেক বেশি। আপনার বন্ধু-বান্ধব এবং কাছের মানুষদের নেটওয়ার্ক এই মাসে বিভিন্ন কাজে সফলতা পেতে আপনাকে সাহায্য করবে। আপনি তাদের বিভিন্ন কাজে যেমন সময়ে সময়ে সাহায্য করে এসেছেন, তেমনি তাদের কাছ থেকে চাইলেও আপনি সেই সাহায্যগুলো পেতে পারেন। চেষ্টা করেই দেখুন না!

মার্চ

মার্চ মাসের প্রথম দিকে মঙ্গলের প্রভাবে উজ্জীবিত বোধ করবেন। একই সঙ্গে আপনার ভালোবাসার সম্পর্কের ক্ষেত্রগুলো আরো জোরদার হবে। আপনি আপনার নিজের সঙ্গে কিছুটা সময় দেবেন, যেটি কিনা আপনার মনের সঙ্গে আপনার দ্বন্দ্বগুলোর অবসান ঘটাবে। মন এবং সম্পর্কের ক্ষেত্র জোরদার হওয়ার কারণেই এই মাসে সব ক্ষেত্রে মানসিক এবং শারীরিকভাবে শক্তি অনুভব করবেন যা কিনা শুরু করে দেবে আপনার জীবনের আরো কিছু নতুন প্রজেক্টেরও।

এপ্রিল

এই মাসে কিছু সময়ে হয়তো আজব কিছু দুশ্চিন্তা পেয়ে বসবে আপনার মনকে। যেমন- আপনি কি জীবনে এগিয়ে যাচ্ছেন, নাকি পিছিয়ে যাচ্ছেন? স্বপ্নগুলো হাতে ধরা দিচ্ছে, নাকি অধরাই থেকে যাচ্ছে? এসব দুশ্চিন্তা হবে কিছুদিন সাময়িকভাবে। আস্তে আস্তে ঠিক হয়ে যাবে। কিন্তু তারপরও এই মাসে বড় কোনো সিদ্ধান্ত নেয়া থেকে দূরে থাকুন। নিজের পরিবারকে সময় দিন বা ঘুরে আসুন দূরে কোথাও থেকে।

মে

আপনি মাসের প্রথম দিকেই সম্পর্কজনিত সমস্যাগুলোর অবসান ঘটাবেন, যা আপনাকে মাঝে মাঝেই পীড়া দেয়। একই সঙ্গে এই মাসে আপনি টাকা-পয়সার সমস্যাগুলোর সমাধান করতে সম্পূর্ণ সচেষ্ট হবেন। মাসের শেষদিকে টাকা-পয়সার ক্ষেত্রে পূর্ণিমা সেটির ইঙ্গিত দেয়। আপনার শক্তি ও সাফল্য সবার নজর কাড়বে খুব দ্রুতই এবং ছোট বিষয়গুলোতে আপনি শান্তি বোধ করবেন, যা নতুন জীবনযাপন ও লাইফস্টাইলের দিকে নিয়ে যাবে কোনো ঝামেলা ছাড়াই।

জুন

আপনি মাসের প্রথম দিকেই কিছু গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান করবেন, মনের মধ্যে জমে থাকা ধুলোগুলো যাতে পরিষ্কার হয়ে ওঠে, সেই জন্য। মাসের সামনের দিকে যত যাবে, ততই নতুনভাবে নিজের ঝামেলাগুলো ফেলে দিয়ে জেগে উঠতে শুরু করবেন। আশপাশের মানুষের সঙ্গে সম্পর্ক ভালো হয়ে উঠবে এবং আপনি মনের ভেতর থেকে যুগান্তকারী সব আইডিয়া পেতে থাকবেন। এই আইডিয়াগুলো আস্তে আস্তে বাস্তবে রূপদান করার ক্ষমতাও আপনার ভেতর জোরদার হবে।

জুলাই

আপনার মন, মস্তিষ্ক এবং চিন্তা-ভাবনার ভেতর মিল ঘটবে এই মাসে। আপনি যে কোনো কাজে হাত দিলেই তা থেকে দিগি¦দিকে জয় করতে পারবেন। সম্পর্কগুলোর ক্ষেত্রে উন্নতি ঘটবে খুব দ্রুত, মানসিক শক্তির ক্ষেত্রেও। টেনশন হবে খুব কম। আপনার প্রজেক্টগুলোর দিকে মনোযোগ দিন মাসের প্রথম দিকে আর পরিবার এবং অন্যান্য ক্ষেত্রে মনোযোগ দেবেন মাসের মাঝামাঝি থেকে। সবদিকে সাফল্য এসে ভরে তুলবে আপনার ঝুলি খুব দ্রুত।

আগস্ট

আগস্ট মাসে পরিবারের সব সদস্যের সঙ্গে আপনার ভালো একটা সময় কাটবে। তাদের প্রতি আপনার নজর থাকবে খুব ভালো। একই সঙ্গে ক্যারিয়ারের প্রতিও আপনি মনোযোগী হবেন অনেক বেশি। আপনার মনে হবে আপনি যেন সব কাজেই সফল হচ্ছেন, যা বাধা-বিপত্তি আসছিল আপনার সামনে, সবই সমাধান করতে পারছেন। এমনকি প্রেম-ভালোবাসার ক্ষেত্রেও সাফল্য নিয়ে আসতে পারবেন আপনি।

সেপ্টেম্বর

এই মাসে অন্যদের সঙ্গে ঝামেলা মিটে যাবে।  উষ্ণ সম্পর্ক আবার ফিরে পাবেন প্রিয় মানুষদের সঙ্গে। আপনার নেটওয়ার্ক আগের চেয়ে বাড়বে। এতে করে আপনার মন ও মনুষ্যত্ব বৃদ্ধি পাবে। এই মাস তাই পরিবারের সবার সঙ্গে সময় দেয়া এবং তাদের সঙ্গে দূরে কোথাও যাওয়ার জন্য উপযুক্ত।

অক্টোবর

বৃহস্পতি এবং মঙ্গল এই মাসের বেশ খানিকটা সময় জুড়ে থাকবে আপনার কর্মের ক্ষেত্র আর প্রেম-ভালোবাসার ক্ষেত্রে। এই কারণে এই মাসে এই দুই ক্ষেত্রে বিপুল পরিমাণে বদল আসবে। কাজের ক্ষেত্রে যেমন এনার্জি থাকবে, তেমনি প্রেমের ক্ষেত্রেও পার্টনারের সঙ্গে সম্পর্ক হয়ে উঠবে অনেক ভালো। এমনকি আশপাশের মানুষের সঙ্গেও ভালো কাটবে সময়টুকু।

নভেম্বর

এই মাসে আপনার রাশির ক্ষেত্রে পূর্ণিমা রয়েছে, যা কিনা আপনার মনের মাঝে সফলতার আকাক্সক্ষাকে উজ্জীবিত করবে। সারা বছর যেসব ক্ষেত্রে আপনি কষ্ট দিয়েছেন, এই মাসে সেই সবকিছুর ফল হাতেনাতে পাবেন। আপনার মন তাই ভরে উঠবে খুশিতে। নতুন বছরের জন্য কিছু কাজ করে রাখার দিকেও নজর দেবেন এই মাসে।

ডিসেম্বর

আপনার মনের ভেতরের কিছু ঝামেলা সামনে এসে দেখা দিতে পারে এই মাসে। যদিও তা সাময়িক এবং কিছুটা ঝামেলাপূর্ণ, সমাধান করার ক্ষেত্রে, কিন্তু আপনি চাইলে খুব দ্রুতই সমাধান করতে পারবেন। এমনভাবে সমাধান করুন যাতে নতুন বছরে তা আপনাকে বিরক্ত করতে না পারে। আপনার পক্ষে তা সম্ভব প্রিয় বৃষ। তাই সে সময়টাতে আপনার মনে হবে, একটা কিছু শেষ হলো, আর আরেকটা কিছু শুরু হলো। আপনার মনের কালো পর্দাগুলোও এর সঙ্গে সঙ্গে খুলে পড়ে যাবে। তাই সব মিলিয়ে একটি সফল উপন্যাসের মতো ভালোই যাবে বৃষের বছরটা।

 

মিথুন রাশি

(মে ২১-জুন ২১)

জানুয়ারি

বছরের প্রথম দিকে সম্পর্কের ক্ষেত্রগুলোতে কিছু ঝামেলা সহ্য করতে হতে পারে, কিন্তু জানুয়ারির ভেতর দিকে যেতে যেতে আপনার কর্মক্ষেত্র আর সম্পর্কের ক্ষেত্রে সাফল্য ফিরে আসবে। তাই আপনার ক্যারিয়ার এবং অন্যান্য লক্ষ্যের প্রতি মনোযোগ দিন। কিন্তু অন্যান্য দিকেও নজর দিতে ভুলবেন না যেন প্রিয় মিথুন। জীবনের সব দিকে ব্যালান্স আনার চেষ্টা করুন বছরের প্রথম থেকেই।

ফেব্রুয়ারি

মানসিক নিরাপত্তাহীনতার কিছু সমস্যা এই মাসে মন থেকে সাফ করা যেতে পারে। আপনার জীবনে কিছু বা আপনার চূড়ান্ত লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে কাজের অগ্রগতি হবে এই মাসে। আপনি কিছু সাফল্য এবং পরিকল্পনার ফল এই মাসে হাতে হাতে পাবেন। আপনি আগে যেসব প্রজেক্টে কাজ করেছেন তা এখন মনে শান্তি নিয়ে আসতে পারে। অনুভব করতে পারেন এবং আপনি এবং আপনার নেটওয়ার্ক ধীরে ধীরে সফলতার সীমায় পৌঁছে যাচ্ছে। তাই কর্মক্ষেত্রে মনোযোগ আগের মতোই বহাল রাখুন। কারণ এখানেই শেষ নয়, সামনে আরো কাজ ও সাফল্য আছে।

মার্চ

আপনি নিজের ভেতর শক্তির অভাব বোধ করতে পারেন মার্চ মাসের প্রথম দিকে। আপনার ভবিষ্যতের জন্য, আপনার স্বপ্নের জন্য এবং আগের কোনো কাজের জন্য আপনার উৎসাহগুলো একটু নিম্নগামী হতেও পারে। কিন্তু একে কাটিয়ে ওঠার সামর্থ্য আপনার ভেতরেই আছে, নিজের ওপর আস্থা রাখুন। কর্ম ও প্রেম ক্ষেত্রে যত সমস্যাই হোক না কেন, আপনি খুব দ্রুতই তা নিজের মন থেকে কাটিয়ে উঠতে পারবেন, যদি না ফোকাস বা লক্ষ্য রাখেন নিকট ভবিষ্যতে উন্নতির দিকে। সাময়িক সমস্যা আপনাকে আটকে ফেলতে কিছুতেই পারবে না প্রিয় মিথুন।

এপ্রিল

ভবিষ্যতে কী হবে? এই প্রশ্নের উত্তর এই মাসে আপনার কাছে কিছুটা অস্পষ্ট বলে মনে হতে পারে! এবং আপনি যে অভিমুখে যাচ্ছেন, যদি আপনি আপনার পরিকল্পনা পরিবর্তন করার প্রয়োজন হয় এবং আপনার অনুভূতি যদি নেগেটিভ হয়, তবে আপনি হেরে যেতে বসতেও পারেন। এর থেকে বাঁচতে হলে নিজেকে একটু সময় দিন। মেডিটেশন বা ধ্যান কিছুটা সাহায্য করতে পারে এই ব্যাপারে। পাশাপাশি কল্পনা করুন নিজে ধীরে ধীরে সব দিকে উন্নতির পথে ধাবিত হচ্ছেন।

মে

আগের মাসের নিজের হারানো শক্তি এই মাসে কোনো প্রকার চেষ্টা ছাড়াই নিজের ভেতর খুঁজে পাবেন। ২৫ তারিখ পূর্ণিমা আপনার রাশিতে যোগ করবে এই এনার্জির ঢেউ। আপনার সাহস বেড়ে যাবে বহুগুণে। প্রিয় মিথুন, আপনি নিজের পথ নিজেই তৈরি করে নিতে পারেন, সবাই জানে। কিন্তু এই মাসে আশপাশের সুযোগগুলোর দিকেও খানিকটা নজর দিন। সুযোগ থাকতে নিজের আখের গুছিয়ে নেয়ার মাস এটি।

জুন

আপনি এই মাস আপনার জন্য সময় নিতে পারেন সবকিছু থেকে। কিছুটা শান্তির প্রয়োজন আছে আপনার। এবং হঠাৎ করেই কিছু আপনি শুরু করবেন না। অন্যদের সঙ্গে নিজের আবেগটুকু শেয়ার করার সময় থাকবে মাসের প্রথম দিকে। আর আর্থিক সুযোগ তৈরির দিকে মনোযোগ দেবেন মাসের শেষদিকে। এই মাসে আপনি আপনার জীবন আরো স্থিতিশীলতা ও নিরাপত্তা তৈরি করতে পারেন এবং কিছুটা সময় একা কাটাতে পারলে সেটি আপনার শক্তিকেও বাড়িয়ে দেবে।

জুলাই

মাসের প্রথমটা হয়তো কিছুটা হালকা চালে চলবে, কিন্তু মাসের দ্বিতীয়ার্ধে, আপনার শক্তি বৃদ্ধি হবে প্রচুর পরিমাণে, বিশেষ করে মানসিকভাবে। অর্থাবস্থার বিশেষ উন্নতি হবে এই মাসে। সে বিষয়ে নিশ্চিত করে বলা যায়। ব্যবসায়ীদের জন্যও এই মাস শুভ কাটবে আশা করা যায়। আর আপনি নতুন কিছু ছোট প্রজেক্ট শুরু করতে পারেন, যা ফলপ্রসূ হবে খুব শিগগিরই।

আগস্ট

ফোকাস কী? ফোকাস হচ্ছে অন্য সব বিষয় ভুলে গিয়ে একটি নির্দিষ্ট বিষয় নিয়ে কিছুক্ষণ চিন্তা করা। আপনার আবেগ কিছুটা এদিক-ওদিক ঘোরাঘুরি করবে এই মাসে। এবং কিছু বিষয়ে ইনসিকিউরিটি আপনার মনে জাঁকিয়ে বসার সম্ভাবনা রাখবে, এটি নিশ্চিতভাবেই বলা যায়। কিন্তু ভবিষ্যতের জন্য আপনার ফোকাস ঠিক রাখা প্রয়োজন। তার মেডিটেশন এবং অন্যান্য মানসিক উন্নয়নজনিত কাজে মনোনিবেশ করুন কিছু শরীরের জন্য এই মাসে।

সেপ্টেম্বর

প্রিয় মিথুন, আপনার মতোন চৌকস লোক খুবই কম আছে এবং আপনি কঠিন কাজ খুব দ্রুতই অন্যদের আগে শেষ করতে পারেন। এ সত্ত্বেও এই মাসে কিছু সময় বিলম্ব হতে পারে কিছু কাজে। কিন্তু সাময়িক সমস্যায় পরাভূত না হয়ে পজিটিভ থাকার চেষ্টা করুন।

অক্টোবর

আপনি যে কাজটি সবচেয়ে বেশি উপভোগ করেন, সেই কাজের দিকে মনোযোগ একটু কমিয়ে দিয়ে যা করছেন তার ওপর ফোকাস একটু বাড়িয়ে দেয়ার চেষ্টা করুন। অন্যদিকে আপনার ছোট ছোট কাজগুলোর মধ্যে কিছুটা  সময় দিন, যাতে করে অবিলম্বে সেগুলো শেষ হয়ে যায়।

নভেম্বর

মাসের শুরুর দিকে কিছু জমে থাকা আবেগ শেষ হয়ে যেতে পারে। কারোর প্রতি, কিছুর প্রতি। কিন্তু এটা আপনার জীবনে নতুন কিছুর জন্য জায়গা করে দেবে। এবং আপনি কাজ করতে করতে চলতি মাসে এসবের সঙ্গে মোকাবেলা করতে পারেন। আপনি এই মাসে অতিরিক্ত সৃজনশীল বোধ করবেন। সব সৃজনশীল বিষয়ে আপনার প্রতিভা সবার নজর কাড়বে।

ডিসেম্বর

পুরনো সব ঝামেলাপূর্ণ সম্পর্কের অবসান আপনার ঠিক এই বছর, এই মাসে শেষ হয়ে যাবে। এগুলো শুধু আপনার মনের ভেতর জঞ্জাল ছাড়া অন্য কিছু তো ছিল না। অন্যদিকে ভালো সম্পর্কগুলো প্রত্যেকটিই এই মাসে জোরদার হবে। এতে করে আপনি ভেতর থেকে শক্তি অনুভব করবেন। এ কারণে বলাই যায়, বছরে কিছুটা চড়াই-উৎরাই মাঝে পার করলেও সব মিলিয়ে ভালোই যাবে বছরটা।

 

কর্কট রাশি

(জুন ২১-জুলাই ২২)

জানুয়ারি

আপনি বছরের এই প্রথম মাসে নিজের চেয়ে অন্যদের ওপর ফোকাস করবেন বেশি এবং এ মাসেই আপনার কাজ সবদিক দিয়ে শুরু হয়ে যাবে। বাইরের দিকে ফোকাস থাকার কারণে ঘরে মনোযোগ দেয়া হবে একটু কম। কিন্তু আস্তে আস্তে সবদিকেই ব্যালান্স হয়ে আসবে।

ফেব্রুয়ারি

আপনি যেসব বিষয়ে অনিরাপত্তা ও অনিশ্চয়তা বোধ করেন, এই মাস থেকে সেসব বিষয় নিষ্পত্তি হয়ে যাবে এবং অন্য কারো কাছ থেকে কোনো সাপোর্ট ছাড়াই নতুন একটি ভালো পরিকল্পনা ও আত্মিক উন্নয়নের ওপর কাজ করতে পারেন। আপনার মনের গহিন কোণে যেসব দুশ্চিন্তা উঁকি মারে সময়ে সময়ে, সবকিছুই এই মাসে ঝেড়ে ফেলে সামনে এগোতে পারবেন।

মার্চ

আপনি খানিকটা সময় থমকে দাঁড়ান, নিজেকে প্রশ্ন করেন, যখন আপনার সামনে আপনার জীবনের লক্ষ্য, ভিশন ও মিশন নিয়ে কথা বলে। পরিকল্পনার অভাবের কারণেই এটি হয়ে থাকে। ক্লান্তির কারণে দায়িত্ববোধ না এড়িয়ে আপনার পরিবারের মুরব্বি কেউ বা এমন কেউ, যাকে আপনি অনুসরণ করেন, তাকে একটু সময় দিন। তাহলেই খুব দ্রুত আপনার সময়ানুবর্তিতা আর লক্ষ্যের প্রতি অবিচল আস্থা ফিরে আসবে প্রিয় কর্কট।

এপ্রিল

যদিও আপনি এই মাসে কিছু উৎসাহ বোধ করতে পারেন কাজের ক্ষেত্র ও রিলেশনশিপের ক্ষেত্রে আরো অ্যাকটিভ হওয়ার, তবুও আলসেমির কারণে কিছু সময় পিছিয়ে যেতে হতেও পারে। আপনার জীবন পথ ও দিকনির্দেশনা দিয়ে অনেক সমস্যা থাকতে পারে এবং আপনার ভবিষ্যতের জন্য আপনার স্বপ্নগুলো প্রশ্ন করতে শুরু কর, কিন্তু আপনি এই সাময়িক সমস্যাকে যে দ্রুত পরিবর্তন করতে পারেন তা আমরা ভালোই জানি। হঠাৎ আলসেমির ওপর ভিত্তি করে বড় সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করবেন না এই মাসে।

মে

আপনি এই মাসে আরো সৃষ্টিশীল এবং কল্পনাপ্রবণ হতে পারেন। তাই যদি আপনি কোনো সৃজনশীল বা শৈল্পিক উদ্যোগ নিতে পারেন বা যে বিষয়গুলো আপনার কাছে অলরেডি আছে তাদের দিকে নজর দিতে পারেন, এই জন্য এটি একটি ভালো মাস হতে পারে। কাউকে হস্তক্ষেপ করতে দেবেন না আপনার ফোকাসের ওপর, এবং আপনি আপনার নিজের জন্য আরো সময় বিশ্রাম এবং মেডিটেশনে ব্যয় করতে পারেন অন্যান্য দিকে হারানো শক্তি পুনরুদ্ধার করার জন্য।

জুন

আপনার শক্তি প্রচুর থাকবে এই মাসে। তাই নিশ্চিত করুন আপনি এই শক্তি ফোকাস করার জন্য কাজের কিছু আছে। ফোকাস ছাড়া, আপনি সব জায়গায় উল্টোপাল্টা মনোযোগ দিতে পারেন। হতে পারে আপনি অনেক কিছু করতে গিয়ে কোনো কিছুই ঠিকমতো করলেন না। তাই এই মাস শুরুর আগেই সব বিষয়ে সঠিক পরিকল্পনা করে এগোন প্রিয় কর্কট।

জুলাই

গত মাসেই আপনার শক্তি প্রচুর থাকতে পারে। কিন্তু চলতি মাস আপনার শক্তিকে মন্দীভূত করতে পারে খানিকটা এবং আপনি কিছু সময়ের জন্য কিছু নিয়ে ব্যস্ত হয়ে যেতে পারেন, যেটি আপনার জন্য আদতে কোনো কাজে লাগবে না। এটি করার আগে আপনি নিজের ভেতর থেকে জঞ্জাল সরানোর জন্য প্রস্তুত হন। চেষ্টা করুন আপনার দরকারি জিনিসে আরো সময় দিতে এবং নিজেকে আরো সময় ধরে কী আপনি চান এবং আপনি কী করছেন এ বিষয়ে চিন্তা-ভাবনা করার সময় দিন।

আগস্ট

জীবন আপনার জন্য একটি গুরুতর খাতে পৌঁছবে আগস্টে। এ মাসে চন্দ্রগ্রহণ আছে। এর সঙ্গে এখন একটু ভারী মনে হতে পারে, এবং আপনি যার আড়ালে নিজেকে সাধারণত আবৃত রাখেন, এর ভেতরে রাখা থেকে বেরিয়ে আসতে পারেন। নিজের ভেতরের চিন্তা-ভাবনা ও আবেগ-অনুভূতির মুখোমুখি হন। তার সঙ্গে ফয়সালা করে নিন নিজের মনের কাছ থেকে আপনি আসলে কী চান?

সেপ্টেম্বর

আপনার মন আরো সক্রিয়, ধারালো হতে পারে এই মাসে। এবং এই মাস আপনার পড়াশোনার ক্ষেত্রে পূর্ণিমা বহন করছে। পরীক্ষার্থীদের জন্য তাই এই মাস শুভ। ব্যবসা, ক্যারিয়ার এবং অন্যান্য ক্ষেত্রেও আশাব্যঞ্জক কিছু হতে পারে এই মাসে।

অক্টোবর

আপনি আপনার পরিবার ও আপনার পাশের মানুষদের দিকে নজর দিন এই মাসে। একই সঙ্গে নিজেকে খানিকটা সময় দিন। নিজেকে সময় দিলে মন ভালো হয়। পজিটিভ থাকুন এবং যারা পজিটিভ থাকে তাদের সঙ্গে সময় কাটান।

নভেম্বর

এই মাসে বন্ধু-বান্ধবের প্রয়োজন অনুভব করতে পারেন। সবার সঙ্গে আপনার সম্পর্ক ভালো হয়ে উঠবে। আপনার কাজকর্মের জন্য নেটওয়ার্ক বিস্তার করা এই মাসে সম্ভব।

ডিসেম্বর

শেষ মাসে কর্মক্ষেত্রে সামান্য বিরূপ সময় যেতে পারে। তাই এদিকে নজর না দিয়ে পরিবার ও প্রিয় মানুষগুলোর প্রতি অনেক বেশি নজর দিন। তাহলে এই মাসটি সুন্দর কেটে যাবে। সব মিলিয়ে বছরটা ভালোই কাটবে প্রিয় কর্কট জাতক-জাতিকাদের।

 

সিংহ রাশি

(জুলাই ২৩-আগস্ট ২২)

জানুয়ারি

বছরের শুরুতে আপনি জীবনের প্রতি আরো একটি গুরুতর পদক্ষেপ নিতে পারেন। সেটি ফলপ্রসূ হবে। এছাড়াও অন্যান্য বিষয়ে ফোকাস দিতে পারেন যাতে আপনার একটি ভালো মানসিক রূপান্তর হয়। আপনার মনে হবে ভেতর থেকে আপনার অন্তর্গত সবকিছুই আপনার পরিবর্তন করার সময় এসেছে। এই পদক্ষেপগুলো আপনার এই মাসেই নিতে হবে।

ফেব্রুয়ারি

এটি আরো একটি গুরুত্বপূর্ণ মাস হতে পারে আপনার নিজের ভেতরে গভীর রাখা ফোকাসকে আরো আবেগময় এবং সংবেদনশীল করে তুলবেন। পারস্পরিক সহানুভূতির জন্য আপনি অন্যদের কাছ থেকে সাহায্য পেয়ে থাকেন। একে  কাজে লাগান। এবং আপনার উৎসগুলো আপনার চারপাশের মানুষের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিন। তারা তা ব্যবহার থেকে উপকৃত হতে পারেন।

মার্চ

আপনি একটু অলস হয়ে যেতে পারেন এই মাসে। এই মাসে অনেক নতুন অভিজ্ঞতা হবে, জীবনযাত্রার নতুন উন্নতি হবে, এবং এই মাস অন্যান্য সংস্কৃতির স্বাদ গ্রহণ হতে পারে। সম্ভবত বাইরে ঘোরাঘুরিও হবে খানিকটা। চেষ্টা করেও আপনার নিজের কিছু কাজ করতে একটু বেগ পেতে পারেন। কিন্তু সেগুলো পরবর্তীর জন্য রেখে কাজ করুন বর্তমানের জন্য।

এপ্রিল

আপনি এবং আপনার পরিচিত মানুষদের মধ্যে আবেগের ক্ষেত্রে কিছুটা দূরত্ব সৃষ্টি হতে পারে এই মাসে। আপনি আপনার লক্ষ্য, আপনার ধারণা, আপনার কর্মজীবন এবং আপনার জীবন পথের ওপর দৃষ্টি নিবদ্ধ রাখবেন। কিছুটা সময় নিজেকে খানিকটা নিরুৎসাহী মনে হতেও পারে। কিন্তু সবকিছু শেষ হওয়ার পর খানিকটা সময় নিজেকে দিন।

মে

এই মাস আপনার ভবিষ্যতের জন্য আশা ও স্বপ্নের ওপর ফোকাসের জন্য একটি চমৎকার মাস হতে পারে। লক্ষ্য অর্জনের সম্পর্কে চিন্তা করতে পারেন আপনি। আপনি আপনার জীবন, আপনার বন্ধু এবং দলের অন্তর্গত মানুষের থেকে লাভবান হতে পারেন এবং এই মাসে আপনি আপনার নেটওয়ার্ক বিস্তার করবেন। আর আপনি সম্ভাবনার দ্বারে অগ্রসর হবেন।

জুন

আপনি এই মাসে স্পটলাইটের বাইরে থাকলে উপকৃত হতে পারেন। আপনার নিজের সঙ্গে থাকলেই বেশ কমফোর্টেবল থাকবেন। আপনি অন্য যে কাউকে ছাড়া আপনার পরিকল্পনা অনুযায়ী এ মাসে কাজ করতে পারেন। এছাড়াও আপনি আপনার জীবন থেকে আগের জঞ্জাল পরিষ্কার করে নতুন কিছুর জন্য জায়গা তৈরি করতে পারেন।

জুলাই

আপনার রাশিতে এই মাসে একটি নতুন চাঁদ আছে। যার শক্তির কারণে আপনি অনেক এনার্জি অনুভব করবেন। নতুন কিছুতে হাত দেয়ার এটাই সময়। কিন্তু হঠাৎ ফলাফল লাভ করার আশা করবেন না। সেজন্য আরেকটি নতুন চাঁদের অপেক্ষা করুন যেটি আগস্টে আছে।

এছাড়া এই মাসে আপনার রাশিতে একটি সূর্যগ্রহণও আছে।

আগস্ট

আপনার সূর্যগ্রহণের সঙ্গে সঙ্গে, আপনি মনে করতে পারেন সব গ্রহ আপনার পাশে আছে। আপনি অনেক কিছু এখন ফলপ্রসূ করার দিকে নজর দিতে পারেন। তবে বুধ পশ্চাৎগামী হওয়ার ফলে আপনার কাজের ক্ষেত্রে নিজের মতো করে সাজিয়ে-গুছিয়ে নিতে পারবেন।

সেপ্টেম্বর

এ মাসেও বুধ পশ্চাৎগামী থাকায় ভুল পথে পা দিতে পারেন, কিন্তু আপনি দ্রুত খাপ খাইয়ে নিতে এবং নিজের ট্র্যাক ফিরে আসতে মাসের শেষে প্রয়োজন হবে। আপনার গতি ক্ষিপ্ত হওয়ায় তা আগের থেকে মন্দীভূত করার প্রয়োজন হতে পারে, কিন্তু আপনি এখনো অগ্রগতিশীল থাকতে চান।

অক্টোবর

আপনি গত বছরের আপনার ফোকাস থেকে সরে পরবর্তী বছরে আপনার আবেগের ওপর ফোকাস করবেন, এবং এই মাসে সেই পরিবর্তন শুরু হবে। আপনি পজিটিভ বোধ করবেন এবং আপনার সামনে যা-ই আসুক না কেন, মোকাবেলা করতে পারবেন।

নভেম্বর

আপনি নভেম্বরের পূর্ণিমার সঙ্গে আগের কঠিন এবং স্মার্ট কাজের জন্য পুরস্কৃত হবেন এবং এই বছরের জন্য আপনি সফল অনুভব করবেন নিজেকে। এই অনুভূতিটা আগামী বছরেও আপনার সঙ্গেই থাকবে।

ডিসেম্বর

এই মাসে সৃজনশীলতা একটু পেছনে হটতে পারে। কিছু সময় নিজেকে অলস মনে হতে পারে। কিন্তু অন্যান্য দিকে অনেক ভালো অনুভব করবেন নিজেকে। সব মিলিয়ে ভালোই কাটবে সিংহ রাশির বছরটা।

 

কন্যা রাশি

(আগস্ট ২৩-সেপ্টেম্বর ২২)

জানুয়ারি

আপনি এই মাস কিছু অস্বস্তিকর বোধ সঙ্গে নিয়ে শুরু করবেন এবং কিছু বিষয় নিয়ে আলাপ করার বেগ পেতেও পারেন। সবকিছুর আবরণ উন্মোচন করার চেষ্টা করা ঠিক নয়।

এই মাসে সব কাজ শুরু করার আগে একটু চিন্তা-ভাবনা করে এগোন।

ফেব্রুয়ারি

এ মাসে আপনার রাশিতে চন্দ্রগ্রহণ হবে। জীবনে কিছুটা আবেগ দেখা দেবে এই মাসে। কিন্তু নতুন কিছু শুরু করতে তা বাধা হয়ে দাঁড়াবে না। এই মাসে আপনি আপনার জীবনের আরো শান্তি ও স্থিতিশীলতা আনয়নের ওপর কাজ করতে পারেন।

মার্চ

আপনি আরো অন্যদের কাছ থেকে দূরে যেতে পারেন আবেগের কারণে এই মাসে। আপনি আবেগের প্রতি মনোযোগী হবেন, নিজেকে সময় দেবেন, কিন্তু অতিরিক্ত ভেতরে যাবেন না নিজের। নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করতে পারেন। ভাবাবেগ দূর করার জন্য একটি উপায় খুঁজুন এবং আপনার আবেগ প্রক্রিয়াকরণের একটি স্বাস্থ্যকর উপায় হবে মেডিটেশন।

এপ্রিল

নিজের জন্য আরো স্পেস বা জায়গা চান। তা আপনি পেতে পারেন এপ্রিলে। এটা খুব বেশি, বিশেষ করে আপনার ভালোবাসার বা অন্যান্য সম্পর্ক থেকে পেতে পারেন। এই মাস অতীত থেকে যেসব মানুষের সঙ্গে সংযোগ পেতে চান, তাদের সঙ্গে যোগাযোগ করার একটি ভালো মাস।

মে

আপনার ক্যারিয়ারের জন্য এই মাসে আপনার কর্মজীবনের ক্ষেত্রে মঙ্গল, তার সঙ্গে একটি নতুন  চাঁদ আছে। তাই কাজের জন্য একটি চমৎকার মাস হতে পারে এটি। আপনার অগ্রগতি সাফল্য অর্জনের ক্ষেত্রে এবং আপনার প্রচেষ্টার দ্বারা আপনি ভালো ইমপ্রেশন করতে পারেন অন্যদের ওপর এবং দীর্ঘমেয়াদি ভিশন ও মিশনের জন্য নিজেকে সেটআপ করতে পারেন এই মাস থেকে।

জুন

আপনার যদি কিছু সাহায্য প্রয়োজন হয়, তার জন্য আপনার সামাজিক নেটওয়ার্কের মানুষদের কাছে পৌঁছতে পারেন। আপনার সামাজিক নেটওয়ার্ক উন্নয়নে কাজ করতে পারেন এই মাসে। ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবে আপনার জন্য সহায়ক হতে পারে এই নেটওয়ার্ক।

জুলাই

পুরনো সমস্যা থেকে মনকে সরানোর মাস এটি। এই মাসে অবচেতন মনের সমস্যা দূর করার জন্য সচেতনভাবে কাজ করা শুরু করতে পারবেন। আপনি নতুন কোনো কাজে এখন প্রথম পদক্ষেপ গ্রহণ করতে পারেন এবং একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি শুরু করতে পারেন।

আগস্ট

আপনার শাসক বুধ, আপনার ক্ষেত্রে পশ্চাৎগামী এই মাসে। কিছু ঝামেলা অনুভব করতে পারেন এবং এটি একটি ভালো মাস হতে পারে সবকিছু থেকে নিজেকে বিরতি দান করার জন্য। কিছুটা সময় নিজেকে দিন, আনন্দে কাটান।

সেপ্টেম্বর

মঙ্গল আপনার ক্ষেত্রে আছে এই মাসে। আপনার যে শক্তি হারিয়েছেন, আরো ভালো পুনরুদ্ধার করতে পারবেন এই মাসে। চলতি মাসে আপনার ক্ষেত্রে একটি নতুন চাঁদ আছে এবং আপনার মঙ্গল গ্রহের সঙ্গে মিলিতভাবে মাসের দ্বিতীয়ার্ধে একটি নতুন প্রকল্প হাতে নিতে পারেন, যা আগামী ২-৩ বছরের জন্য ফলপ্রসূ বলে প্রমাণিত হবে।

অক্টোবর

ধীরে ধীরে জুপিটার এই মাসে বৃশ্চিকে প্রবেশ করবে। সঙ্গে সঙ্গে আরো সক্রিয় হতে শুরু করবেন। আপনি কিছুটা শান্ত এবং অবিচলিত থাকবেন। ঠিক সময়ে নিজেকে ঠিক জায়গায় আবিষ্কার করবেন।

নভেম্বর

এই মাসে আপনি ইতিবাচক দৃষ্টিতে কাজ করবেন। আপনার মন-মগজে অনেক নতুন জিনিস যোগ হবে। অনেকটা ভালো ও আত্মবিশ্বাসী অনুভব করবেন নিজেকে।

ডিসেম্বর

আপনি এই মাসে কিছুটা অস্বস্তিকর অবস্থা নিয়ে যাত্রা শুরু করতে পারেন। এই অবস্থা থেকে নিজেকে উদ্ধারের জন্য মেডিটেশনের সাহায্য নিন। নিজেকে এবং কাছের মানুষদের একটু বেশি সময় দিন। আস্তে আস্তে এই মাসেই আপনার মনে ফুর্তি এবং চাঞ্চল্য জায়গা করে নেবে। তাই সব মিলিয়ে বছরটা বেশ ভালোই যাবে প্রিয় কন্যা রাশির মানুষদের।

 

তুলা রাশি

(সেপ্টেম্বর ২৩-অক্টোবর ২২)

জানুয়ারি

আপনি মানসিকভাবে কিছু ঝামেলা নিয়ে মাস শুরু করতে পারেন। কিন্তু দ্রুত ট্র্যাক ফিরে পাবেন। আরো উৎপাদনশীল এবং দক্ষ বোধ করতে পারেন। আপনি ঠিক এই মুহূর্তে কী সম্পন্ন করা প্রয়োজন তার ওপর কাজ করতে পারেন এবং আপনি সামান্য জিনিসগুলোর ওপর নজর দিতে পারেন। আপনি আপনার পরিকল্পনাতে কাজ কীভাবে করতে হবে, সে ব্যাপারে নিজেকে জ্ঞানী অনুভব করবেন।

ফেব্রুয়ারি

আপনি কঠিন এবং স্মার্ট কাজ এই মাসে দ্রুত সম্পাদন করতে পারবেন। আপনার ভবিষ্যতের জন্য আপনার স্বপ্ন সংক্রান্ত কাজের জন্য পুরস্কৃত হবেন। লক্ষ্য পূরণ হবে। এবং আপনি আপনার নিজের জন্য নতুন কাজ উদ্যোগ নিয়ে করবেন। আপনি সুযোগ খুঁজে নেন না বরং তৈরি করে নেন। সেই কাজে পরিচয় এ মাসে দেবেন।

মার্চ

আপনার পরিচিত মানুষদের কাছ থেকে কিছু ঝামেলাপূর্ণ ব্যবহার পেতে পারেন এই মাসে। কিন্তু চেষ্টা করবেন এটি যেন আপনাকে মানসিকভাবে ক্ষতি করতে না পারে সেই বিষয়ে লক্ষ্য রাখার। সাবধানে থাকুন। জয় আপনারই হবে।

এপ্রিল

আপনি মাসের প্রথমার্ধে সামান্য জিনিস নিয়ে ঝামেলায় পড়বেন। লক্ষ্যচ্যুত হয়ে পড়তে পারেন কিছু সময়ের জন্য। কিন্তু এটি সাময়িক। ক্ষণিক বাদেই আপনি ট্র্যাকে ফেরত আসবেন আশা করা যায়। নিজেকে রূপান্তর করে নিতে হবে এই মাসে সবদিক থেকে।

মে

আপনি বিভিন্ন উপায়ে এই মাসে আপনার জীবন প্রসারিত করতে পারবেন। আশপাশের ওপর নজর দিতে পারেন, এবং আপনি কীভাবে নতুন কিছু করতে ও নতুন অভিজ্ঞতা অর্জন ও সুযোগের সদ্ব্যবহার করতে পারেন সে সম্পর্কে চিন্তা করতে পারেন। আত্মোন্নয়ের প্রতি একটু নজর দিন এবং নিজেকে ভালোবাসুন।

জুন

আপনি এই মাসে একটি লক্ষ্য অর্জন করার সুযোগ পেতে পারেন। আপনি কোনোদিকে না তাকিয়ে সামনে চলুন। জীবন সম্পর্কে ভালো ও পজিটিভ বোধ করবেন এই মাসে। আস্তে আস্তে ইতিবাচক দৃষ্টিভঙ্গি অর্জন করবেন।

জুলাই

আপনি সম্ভবত আপনার ভবিষ্যতের ওপর ধারণা পেয়েছেন, এবং আপনি যেখানে যাচ্ছেন, সেখানে আপনি কীভাবে দ্রুত সফলতা পাবেন তার ওপর নজর দিতে পারেন। কী করা প্রয়োজন- আপনি সে ব্যাপারে ব্যাপকতর দৃষ্টিকোণ থেকে ‘বিগ পিকচার’ দেখতে পারেন এবং আপনি সফল হওয়ার সব ক্ষমতাই অর্জন করবেন এই মাসে।

আগস্ট

আপনি এই মাসে সূর্যগ্রহণের সঙ্গে সঙ্গে অন্যদের সঙ্গে ভালো সংযোগ, আরো আবেগময় ব্যক্তিগত সংযোগ এবং আরো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পাবেন। আপনার সামাজিক নেটওয়ার্ক বিস্তৃত করতে পারেন। এই মাসে পরবর্তী চ্যালেঞ্জ হতে পারে নিজেকে আরেকটু সময় দেয়া।

সেপ্টেম্বর

আপনি আপনার ধারণা এবং পরিকল্পনার ওপর একা কিছুটা সময় দিতে পারেন। নিশ্চিত করুন যে আপনি যা সবকিছু সম্পর্কে ধারণা পেয়েছিলেন তা ঠিকঠাক থাকে। আপনি লোকচক্ষুর অন্তরালে কিছু সেট আপ করুন যাতে আপনি একবার সফলতা হাতেনাতে পেতে সক্ষম হন।

অক্টোবর

আপনি আরো কিছু স্থায়ী সিকিউরিটি পাবেন জীবন থেকে  এবং বিনোদনের মুহূর্ত উপভোগ করতে পারবেন। নিজেকে সময় দিতে পারবেন যেটি আপনার সফলতার চাবিকাঠি হিসেবে কাজ করবে।

নভেম্বর

আপনি এই মাসের প্রথম দিকে সিরিয়াস মুডে থাকবেন। এর ফলে কিছু কাজ সহজ হয়ে যাবে। একই সঙ্গে নতুন কিছু দিকে সম্ভাবনার নতুন দিগন্ত খুলে যাবে।

ডিসেম্বর

আপনি অন্যদের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে কিছুটা ঝামেলা বোধ করতে পারেন এই মাসে। এই ব্যাপারে নিজের সঙ্গে কিছুটা কাজ খুঁজতে হবে আপনার। নিজের আবেগ-অনুভূতি প্রকাশের ব্যাপারে আপনার কাজ করতে হবে আরো বেশি পরিমাণে। তা না হলে সামনের বছরে কিছু সমস্যা দেখা দিতেও পারে।

 

বৃশ্চিক রাশি

(অক্টোবর ২৩-নভেম্বর ২১)

জানুয়ারি

আপনি অলস এবং একগুঁয়ে বোধ করতে পারেন। মানসিক শৃঙ্খলার অভাব দিয়ে মাস শুরু হবে। কিন্তু সময়েই তা ঠিক হয়ে আসবে। আপনার সৃজনশীল শক্তি প্রচুর আছে এবং এটা দিয়ে কিছু কাজ করতে পারেন। আপনার চারপাশের প্রকৃতি দ্বারা অনুপ্রাণিত হতে পারেন এবং উৎপাদনশীল কাজ করতে পারেন।

ফেব্রুয়ারি

আপনি কঠোর পরিশ্রম করতে পছন্দ করেন। কিন্তু পরিশ্রমের পাশাপাশি বুদ্ধি দিয়েও কাজ করতে হয় সময়ে সময়ে। সফলতা কাছে আসতে সময় নেয় না, যদি না সঠিক উপায়ে পরিশ্রম করা যায়। পরিশ্রমের পাশাপাশি আপনার শখগুলোর প্রতিও নজর দেয়া উচিত এই মাসে। নিজেকে খানিকটা সময় দিতে পারলে ভালো হবে।

মার্চ

এই মাসে অতিরিক্ত চাপে খানিকটা ক্লান্ত এবং অলস বোধ করবেন। কিন্তু নিজেকে অতিরিক্ত প্রশ্রয় দেবেন না, অতিরিক্ত বিশ্রাম নেবেন না। তাহলে এটা শরীরের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

এপ্রিল

আগেকার লোকজন আপনার সঙ্গে দেখা করতে পারে এই মাসে প্রচুর পরিমাণে। তাদের সঙ্গে সময় দিন, কাজ করুন। এতে করে মন ভালো থাকবে, আপনার নেটওয়ার্ক বিস্তৃত হবে।

মে

এই মাসে আপনার জীবনে বা আপনার নিজের কিছু একটি রূপান্তরের ওপর মনোযোগ নিবদ্ধ করতে হবে। আপনার জীবনের থেকে ভালো কিছু অর্জন করার ওপর কাজ করতে পারেন। আপনি ভেতর থেকে রূপান্তরের কাজ করতে পারেন যাতে এটি একটি দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়। এবং আপনি আত্মবিশ্বাসী হতে পারেন আরো বেশি।

জুন

আপনি এই মাসে একটি নতুন উপায়ে আপনার জীবন বিস্তৃত করতে পারেন, এবং আপনি নতুন অভিজ্ঞতার জন্য উন্মুক্ত হতে পারেন। নতুন কিছু চেষ্টা, আর্ট অব লিভিং বা অন্যান্য মেডিটেশনের উপায় সম্পর্কে শেখার মাস এটি। যদি ভ্রমণ করার সুযোগ না থাকে তাহলে আপনি নতুন কিছু শেখার মাধ্যমে আপনার মন প্রসারিত করতে পারেন। কিন্তু যদি আপনি ভ্রমণ করতে পারেন, তার জন্য এটি একটি ভালো মাস হতে পারে।

জুলাই

আপনি এই মাসের জন্য কর্মের দীর্ঘমেয়াদি পরিকল্পনা তৈরির ওপর কাজ করবেন। আপনার পরিকল্পনাগুলো বাস্তবসম্মত হবে। আপনি ‘বিগ পিকচার’ দেখতে পান। আপনার বিগ পিকচারে একটি চমৎকার দৃশ্য আছে। আপনি সবকিছু একসঙ্গে দেখতে পারেন এবং কীভাবে যা ঘটাতে চান ঘটাতে পারেন।

আগস্ট

আপনি মাসের দ্বিতীয়ার্ধে আপনার ভবিষ্যতের জন্য আপনার স্বপ্ন নিয়ে টেনশন করতে পারেন এবং এই কারণে আপনার জীবনের ভিত্তি ঝামেলায় পড়তে পারে। কিন্তু আপনার এখন বড় সিদ্ধান্ত না নেয়ার চেষ্টা করা উচিত।

সেপ্টেম্বর

আপনি এই মাসে আপনার ভবিষ্যৎ স্বপ্ন সম্পর্কে কর্মশক্তি পেতে পারেন। আগস্টের পর তা জেগে উঠেছে। কঠোর পরিশ্রম করতে পারেন এই মাসে এবং এটির সঙ্গে অগ্রগতি পাবেন। আপনি আপনার নেটওয়ার্কের মধ্যে মানুষের কাছে পৌঁছানোর চেষ্টা করুন। আপনি তাদের সাহায্য করতে পারেন এবং তাদের সাহায্য দ্বারা উন্নতি লাভ করতে পারেন।

অক্টোবর

জুপিটার এই মাস আপনার রাশিতে প্রবেশ করার সঙ্গে, আপনি স্পটলাইটে আসতে পারবেন। আপনি কি চান তার ওপর ফোকাস করা শুরু করতে পারেন, এবং আপনি সুযোগ ও আত্মবিশ্বাস ফিরে পাবেন।

নভেম্বর

আপনি এই মাসে আপনার পরিকল্পনাগুলো শেষ করার কিছু ছোঁয়া দিতে পারেন। আর কিছু নতুন পরিকল্পনায় হাত দিতে পারেন। যেসব বিষয়ে উত্তেজনা অনুভব করছেন সেগুলোর দিকে মনোযোগ দিন এবং প্রথম পদক্ষেপগুলো এই মাসেই নিন।

ডিসেম্বর

আপনি এই মাসে কিছু বিষয়ে ব্রেক করে বসতে পারেন। যতক্ষণ না আপনি নিশ্চিত হন কোনো কিছু করা সম্ভব তাতে হাত দেয়ার আগে একটু ভেবেচিন্তে নিন। নিজের ইন্সটিংক্টকে অনুসরণ করুন। সব তথ্য আগে না নিয়ে কাজে অগ্রসর হবেন না।

 

ধনু রাশি

(নভেম্বর ২২-ডিসেম্বর ২১)

জানুয়ারি

আপনি আপনার অভ্যন্তরীণ ভিত্তি শক্তিশালী করার চেষ্টার ওপর নজর দিতে পারেন। আপনি বিশেষ করে মানসিকভাবে অনিরাপদ বোধ করবেন এই মাসের প্রথম দিকে। কিছুটা ঝামেলা থাকলেও তা কাটিয়ে উঠবেন খুব দ্রুত।

তাই সহসা বিচলিত বোধ করবেন না।

ফেব্রুয়ারি

আপনি এই মাসে চন্দ্রগ্রহণ হওয়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতিতে উজ্জ্বল দিক দেখতে পাবেন। এসব দিকে আরো নজর দিতে পারেন, এবং অত্যধিক পজিটিভ বোধ করবেন। আপনি আপনার নিজের আবেগের ওপর নিয়ন্ত্রণ পাবেন এবং অভ্যন্তরীণভাবে শক্তিশালী বোধ করবেন। তাই আপনি সর্বদা জীবনের ওপর একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরির ওপর ফোকাস করতে পারেন।

মার্চ

আপনি এই মাসে অতিরিক্ত আলসেমি বোধ করতে পারেন। আপনি হয়তো কিছু ঝামেলা থেকে বের হয়ে আসার চেষ্টা করছেন। কিন্তু যে কাজ কঠিন বলে প্রমাণিত হতে পারে, তাতে খুব দ্রুতই আপনি সফলতা পান, সেটি আপনি জানেন। তাই এ বিষয়ে আপনাকে নিজের ব্যাপারে আত্মবিশ্বাসী হতে হবে।

এপ্রিল

আপনি আবেগের তাড়নায় এই মাসে অলস হতে পারেন। আপনার দৈনন্দিন কর্ম এবং টুকিটাকি  কাজ করার ক্ষেত্রে ঝামেলা বোধ করতেও পারেন। আপনি আপনার জীবন এবং আপনার কাজ পরিচালনার বিভিন্ন উপায় খুঁজে বের করার চেষ্টার ওপর ফোকাস করতে পারেন। আস্তে আস্তে সব ঠিক হয়ে আসবে।

মে

এই মাসে অন্য সবার সঙ্গে আপস করার সুযোগ পাবেন। ঝামেলাগুলো কমে আসবে এবং আস্তে আস্তে জীবনের সব দিকে ব্যালান্স পাবেন। মেডিটেশন করলে আপনার সব ঝামেলার সমাধান পাবেন খুব দ্রুতই। বড় কিছুতে হঠাৎ হাত না দিয়ে এই মাসে মধ্যবর্তী অবস্থার দিকে নজর দিন।

জুন

আপনি এই মাসে নিজের একটি রূপান্তর করার জন্য কাজ করতে পারেন। আপনি বুঝতে পারেন আপনাকে যা করতে হবে, আপনি সেটা করবেন, এবং তা আপনার জন্য বড় সময়ের জন্য স্থায়ী হবে।

জুলাই

আপনি এই মাসে একটি বাস্তবসম্মত এবং একটি আশাবাদী মনোভাব দেখতে পাবেন। আপনি আপনার বড় ধারণাগুলো নিয়ে কাজ করবেন। আস্তে আস্তে সফল হয়ে উঠবেন।

আগস্ট

আপনার মন এই মাসে বেশ সক্রিয় হতে পারে এবং আপনি নতুন বড় আইডিয়া নিয়ে কাজ করবেন এবং তাদের সম্পর্কে আরো উত্তেজিত বোধ করতে পারেন। তাদের জন্য কোনো দীর্ঘমেয়াদি পরিকল্পনা যদিও বিলম্বিত করার প্রয়োজন হতে পারে, কিন্তু আপনি নিজেকে এই সময়ের মধ্যে সে ব্যাপারেই কাজ করতে অনুমতি দেবেন।

সেপ্টেম্বর

আপনি এই মাসে নিজের জন্য একটি নতুন লক্ষ্য নির্ধারণ করতে পারবেন। এটা এমন কিছু বিষয় যেটির সম্পর্কে আপনি খুব উত্তেজিত। আগামী দুয়েক বছরের জন্য কাজ করতে পারেন এ নিয়ে। এছাড়াও আপনি চলমান লক্ষ্যগুলো অর্জনের জন্য সুযোগ লাভ করবেন। সাফল্যের শীর্ষে নিজেকে আপনি অনুভব করবেন এই মাসে।

অক্টোবর

বিভিন্ন কাছের মানুষের সঙ্গে সময় কাটাবেন এই মাসে। তাদের সঙ্গে সময় কাটানোয় উৎফুল্ল বোধ করবেন। ভালোবাসবেন নিজেকে আরো বেশি। আপনার নেটওয়ার্কগুলোও এই মাস থেকে বিস্তার হবে আরো অনেক বেশি।

নভেম্বর

আপনি সাফল্যের জন্য আপনার সামাজিক নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন এবং আপনি বদ্ধ দরজাগুলো উন্মুক্ত করতে পারবেন, নিজের ভেতর যেগুলো আপনাকে মাঝে মাঝে পীড়া দেয়। আপনি আপনার আগের পরিকল্পনা সবগুলো দক্ষ কায়দায় শেষ করতে পারবেন। নতুন বছরের পরিকল্পনার দিকেও নজর দেবেন এই মাসে।

ডিসেম্বর

আপনি এই মাসে অর্থের ক্ষেত্রে শুভ বোধ করবেন। অনেক দিকে সাফল্য আপনার কাছে আসবে। কিছু জায়গায় অর্থ জমা করে রাখুন। আপনার জন্য সেটি খুবই সহজ কাজ। এই সবই সামনের বছর কাজে লাগবে আপনার প্রিয় ধনু।

 

মকর রাশি

(ডিসেম্বর ২২-জানুয়ারি ২০)

জানুয়ারি

যদিও বছরের প্রথম মাসে মনে হতে পারে এটা ভুলভাবে শুরু হয়েছে, কিন্তু এর পরও আপনার আসলে ভালো মনোভাবই থাকবে নতুন বছরের ব্যাপারে। সব পজিটিভ এবং উজ্জ্বল দিকে ফোকাস করার চেষ্টা করতে পারেন। আপনি আপনার স্বল্পমেয়াদি নতুন পরিকল্পনাগুলো এবং আইডিয়াগুলো সম্পর্কে উত্তেজিত হতে পারেন, কারণ এগুলো ভালোই যাবে। অন্যদের সঙ্গে শেয়ার করতে পারেন কী চিন্তা করছেন এবং মানসিকভাবে অবশ্যই শক্তিশালী অনুভব করবেন।

ফেব্রুয়ারি

আপনি চলতি মাসে আরো ইতিবাচক অনুভব করবেন নিজের ব্যাপারে। জীবনের সব দিকে সামঞ্জস্য বজায় রাখা যাবে। আপনি মানসিক কোনো ইস্যুর মীমাংসা করতে পারেন এই মাসে। একটি সামান্য মানসিক ব্যাপারও যে নিজের গভীর ভেতরে রাখলে সমস্যা হয় আপনি জানেন। এটা থেকে নিজেকে মুক্ত করার জন্য অন্য সব দিকে নিজেকে ফোকাস করে দেখতে পারেন।

মার্চ

আপনি আবেগের ব্যাকুলতায় অলস বোধ করতে পারেন এই মাসে। আপনার আবেগ, আপনার অভ্যন্তরীণ ভিত্তি আপনার কাছাকাছি হয়ে যাবে এই মাসে। আপনি এড়িয়ে যেতে পারেন এগুলো। কিন্তু নিজেকে একটু সময় দিলেই সব ঝামেলা মাথা থেকে নেমে যাবে।

এপ্রিল

আপনি মজা করার জন্য সময় এই মাসে পাবেন না হয়তো, হাতে কাজ থাকবে। কিন্তু বেশি সময় মজা না করাটাও ভালো বৈকি। কারণ অতিরিক্ত অলস সময় নিজেকে দিলে খাজনার চেয়ে বাজনা বেশি হওয়ার সম্ভাবনা থাকে। তাই না?

আপনার সৃষ্টিশীল মনের প্রতি এবং কিছু শৈল্পিক কাজ করার প্রতি মনোযোগ দিন এই মাসে।

মে

একটি নতুন প্রকল্প শুরু করার জন্য এটি একটি ভালো মাস। এছাড়াও নতুন কর্মসংস্থানে যোগ দেয়ার জন্য অথবা নতুন ভালোবাসার সম্পর্কের জন্যও এটি ভালো মাস। আপনি যে কাজ ভালোবাসেন তাতে এই মাসে সময় দিন। সবদিক থেকে এই মাসে ইতিবাচক ও ভালো ফলাফল পাবেন।

জুন

আপনি আপনার জীবনের মধ্যে এই মাসে ভারসাম্য আনয়নের ওপর কাজ করতে পারেন। আপনি আপনার জীবনের যে এলাকায় সময়,  শক্তি বা ফোকাস ছিল না, তার ওপর নজর দিতে পারেন এবং যখন আপনি অনুভব করবেন ভারসাম্য আছে, আপনি শান্তি অনুভব করতে পারেন। কী আপনি চান সেটি আপনি জানেন এবং কাজ করার জন্য শক্তি এবং ড্রাইভ আপনার এই মাসে আছে।

জুলাই

আপনার পরিচিত মানুষদের সঙ্গে সম্পর্ক এই মাসে আপনার ফোকাস হতে পারে এবং আপনি তাদের সঙ্গে আরো বেশি সময় ব্যয় করতে পারেন। আপনার প্রতিশ্রুতি রক্ষার স্বভাব এবং অন্তরঙ্গতা তাদের কাছাকাছি এনে দেয়। যখন আপনি মনে করেন যে আপনি তাদের কাছাকাছি চলে এসেছেন, আপনি আপনার জীবনের অন্যত্র মনোযোগ দিতে পারেন। আপনি একটি দীর্ঘ সময়ের জন্য স্থায়ী আপনার সম্পর্ক স্থাপন করতে সক্ষম যেটি সবসময় আপনার কাজে লাগে। তাই এই মাসে আপনার নেটওয়ার্ক সবদিকে বাড়াতে পারেন।

আগস্ট

আপনি এই মাসে হয়তো কিছুটা নিরাশ থাকতে পারেন কিছু ব্যাপারে। কিন্তু সাময়িক নিরাপত্তাহীনতা এটি। কিছুদিনেই এটি ঠিক হয়ে যাবে। এর থেকে রক্ষা পেতে হলে নিজেকে কিছুটা সময় দিন আর যতখানি সম্ভব পজিটিভ রাখার চেষ্টা করুন নিজেকে।

সেপ্টেম্বর

আপনি নতুন উপায়ে আপনার জীবন প্রসারের কাজ করতে পারেন এই মাসে। অনেক অভিজ্ঞতা আপনার আছে, এবং আপনি আপনার প্রত্যাশা সম্পর্কে অবিচল। আপনি ভ্রমণ করার সুযোগ পেতে পারেন এই মাসে। এই জন্য এটি একটি ভালো সময়। শুধু তা-ই নয়, আপনি নতুন করে পড়াশোনা করতে পারেন এই মাসে যেকোনো বিষয়ের বা কোর্সের ওপর। সেই জন্য এই মাস বেশ শুভ।

অক্টোবর

আপনি গত বছর আপনার লক্ষ্যগুলো পূরণ করতে আগেকার সব উপায় অনুসরণ করতেন। কিন্তু এখন আপনি আরো আলাদা পদ্ধতির ওপর, আপনার স্বাভাবিক জোনের বাইরে কিছু ভিন্ন চেষ্টা করতে ইচ্ছুক। যখন আপনি এভাবে কাজ করা শুরু করবেন, আপনার সামনে নতুন নতুন সুযোগ হাজির হবে।

নভেম্বর

আপনি এই মাসে নিজের জন্য নতুন লক্ষ্য সেট করতে পারেন। এবং আপনি তাদের ফলপ্রসূ করার জন্য নতুন কিছু প্রস্তুত করতে পারেন। নিজের সম্পর্কে ভালো ও ইতিবাচক বোধ করতে পারেন আপনি। আপনার জীবনে একটি উচ্চ লক্ষ্য অর্জন করছেন মনে করতে পারেন, এবং আপনি সাফল্য অর্জনের দিকে কাজ করতে পারেন। আপনি আপনার অভিমুখ সম্পর্কে নিশ্চিত বোধ করবেন।

ডিসেম্বর

অতীত কিছু বিষয় এই মাসে আপনার জীবনে ফিরে আসতে পারে, এবং আপনি তাদের নিষ্কাশন করার চেষ্টার ওপর নজর দিতে পারেন। আপনি সময়ে সময়ে কিছুটা শক্তিমন্দা অনুভব করতে পারেন। কিন্তু এখন তা মোকাবেলা করার জন্য ভালো সময় হতে পারে, যাতে আপনি আপনার আগের শক্তি ফিরে পেতে পারেন এবং নতুন জীবন শুরু করতে পারেন।

 

কুম্ভ রাশি

(জানুয়ারি ২০-ফেব্রুয়ারি ১৮)

জানুয়ারি

আপনি বছরের প্রথম মাসে নিজের অনুভূতি সম্পর্কে কিছুটা বেশি সচেতন হতে শুরু করতে পারেন। কিন্তু কিছুটা সময় দিন নিজেকে। দেখবেন আস্তে আস্তে আপনার অনুভূতিগুলো গুছিয়ে আসছে। আপনার এ সময় কোনো সিদ্ধান্ত গ্রহণে বা কোনো ব্যবস্থা গ্রহণে কিছুটা সময় নিতে পারেন। আপনি বুঝতে পারবেন, অতিরিক্ত দ্রুত কিছুতে ঢুকে পড়ার চেয়ে সময় নিয়ে ধীরে ধীরে করাটাই ভালো।

এছাড়াও নিজের ভেতরের ইস্যুগুলোর সঙ্গেও আপনার বনিবনা করা নেয়া দরকার।

ফেব্রুয়ারি

আপনি আপনার জীবনে কিছু ভারসাম্য আনবেন এই মাসে। এবং এই মাসে কোনো নাটকীয় ঘটনা এড়াতে পারলে তা থেকে উপকৃত হতে পারেন। আপনি অন্যদের সবসময় সাহায্য করেন। এতে আপনি কিছু শান্তি পান।

মনের দিক থেকে শান্ত ও শিথিল থাকবেন এই মাসে। আপনি যতটা পারেন হিসাবে মুহূর্ত উপভোগ করতে চান, এবং আপনি শান্তি, স্তব্ধতা এবং নির্জনতায় সময় কাটানোর সুযোগ এই মাসে পাবেন।

মার্চ

আপনি এই মাস পুরনো ধ্যান-ধারণাগুলো পর্যালোচনা করতে পারেন। আপনার কিছু বিষয়ে উৎসাহের অভাবও বোধ হতে পারে।

কিন্তু অন্যদের থেকে আপনার ধারণা ভালোই প্রমাণিত হবে। এবং আপনার কিছু পুরনো ধ্যান-ধারণার মূল্য অন্যদের কাছেও যুক্তিযুক্ত বলে বিবেচিত হবে। তাই আগেই কোনো বিষয়ে নেগেটিভ না ভেবে পজিটিভভাবে এগিয়ে যান।

এপ্রিল

আপনার জীবনে কিছুর অভাব সত্যিই এই মাসে ঘটছে বোধ করতে পারেন। এমনকি আপনি এটি সম্পর্কে কিছু করতেও একটু উদাস হয়ে যেতে পারেন। হয়তো সত্যিই আপনি শক্তির অভাব রয়েছে এবং আপনি কিছু ছেড়ে কিছু ধরতে চাচ্ছেন। কিন্তু নিজেকে আরেকটু সময় দিলে এবং চেষ্টার চূড়ান্ত পরিণতি না দেখেই রণে ভঙ্গ দিলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হতে পারে প্রিয় কুম্ভ।

মে

আপনি এই মাসে একটি নতুন সৃজনশীল প্রকল্পের ওপর জোর দেবেন। এটা এমন কিছু বিষয়, যা আপনাকে আশায় উত্তেজিত করে তোলে। মনে হয় আপনি এখানে ভালো করতে পারেন। আপনার নিজেকে সর্বদা মোটিভেট করা উচিত। এবং আপনি যদি মনে করেন, এটি নতুন কিছু তৈরির ভালো সময়, তবেই কেবল এতে হাত দিন। আর তা না হলে পুরনোকেই নতুন করে সাজিয়ে নিন।

জুন

আপনি খুব দ্রুত সবাইকে সংগঠিত করতে পারেন। আপনার কাজকর্ম তালিকা করে করুন,এবং এই মাসে আপনার জীবনে কিছু গঠন এবং শৃঙ্খলা আনতে চেষ্টা করুন। আপনি আপনার দৈনন্দিন জীবনধারা একটি ভালো রুটিন তৈরি করুন এবং জীবনযাত্রাকে উন্নত করার চেষ্টার ওপর নজর দিতে পারেন।

এই মাসে জাগতিক সব কাজে আপনি সুফল পাবেন।

জুলাই

এই মাসে আপনি আপনার পরিচিত ও কাছের মানুষদের দিকে আপনার মনোযোগ দিন এবং তাদের সঙ্গে আরো বেশি সময় ব্যয় করার জন্য  চেষ্টা করুন। এই মাস এসব কাজের জন্য বেশ শুভ। পুরনো নেটওয়ার্কগুলো ঝালিয়ে নেয়ার চেষ্টাও করুন।

আপনার কাজ এবং দৈনন্দিন জীবনের ওপর আপনার মনোযোগ থাকায় এই মাসে সব দিকে সুফল পাবেন।

আপনি অন্যদের সঙ্গে আপনার সময় উপভোগ করতে পারেন এবং আপনি মনে করতে পারেন যে, এভাবে আপনার জীবন সবসময় চলা উচিত।

আগস্ট

আপনি এই মাসে আপনার জীবন থেকে বড়সড় ঝামেলার কিছু সরিয়ে দেবেন। এটি আপনাকে আপনার জীবনের মধ্যে কিছু জায়গায় হারিয়ে যাওয়া ভারসাম্য এনে দেবে। আপনি নিজের ভেতরে গভীরে রাখা সব সমস্যার সঙ্গে মোকাবেলা করতে পারেন। ইমোশনাল এনার্জি এই মাসে আপনাকে অনেক দিকেই ভারসাম্য ও সফলতা এনে দেবে।

সেপ্টেম্বর

নিজেকে রূপান্তর করার জন্য এটি একটি ভালো মাস হতে পারে। আপনি জীবন থেকে কিছু গ্রহণ এবং ত্যাগ করে এ পরিবর্তন উপভোগ করতে পারেন। পরিবর্তনগুলো আপনার জীবনে দীর্ঘস্থায়ী হয়ে যাবে। তাই এদের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার আগে ভেবেচিন্তে নিন।

অক্টোবর

আপনার জীবনে সাফল্য তৈরির পথে হাঁটার মাস এটি। আপনার লক্ষ্যস্থির করুন, জীবনে আপনি কী করতে চান সেই বিষয়ে। আস্তে আস্তে এক ধাপ করে এগিয়ে যান সেদিকে এই মাস থেকে।

আপনাকে কঠোর পরিশ্রম করতে, স্মার্ট হতে হবে এই মাসে। আপনার হোমওয়ার্কগুলো সবই করুন। এগুলো সম্পাদনের জন্য আপনার নিজের ওপরই দায়িত্ব থাকবে।

নভেম্বর

আপনি বাইরের জগতে বের হন এবং দেখুন সেখানে কী নতুন অভিজ্ঞতা আপনি সঞ্চয় করতে পারেন। আপনার ভেতরের অভিযাত্রী মনটি শক্তিশালী করতে পারেন এই মাসে। আপনি আরো কাছাকাছি হতে পারেন আপনার দলের মানুষদের সঙ্গে। তাদের সঙ্গে মজার মজার কাহিনী, ছেলেমানুষির কাহিনী ও আশাবাদী মনোভাব শেয়ার করুন। আপনার প্রতি স্বভাবতই তারা আকৃষ্ট হবে।

ডিসেম্বর

আপনি এই মাসে আপনার ভবিষ্যতের জন্য স্বপ্ন নিয়ে নিজেকে প্রশ্ন করবেন। কিন্তু এখনো কোনো বড় সিদ্ধান্ত গ্রহণ না করতে চেষ্টা করতে পারেন। এটি অস্থায়ী নিরাপত্তাহীনতা, তাই নিজেকে জিজ্ঞেস করুন এটা কোথা থেকে এসেছে এবং তা আসলেই আপনাকে প্রভাবিত করার ক্ষমতা রাখে কিনা।

নিজের কাছ থেকে উত্তর পাবেন, এটির আসলেই সেই ক্ষমতা নেই।

নিজের ওপর বিশ্বাস রেখে তাই এই বছর কাজে ঝাঁপ দিতে উঠেপড়ে লেগে যান প্রিয় কুম্ভ।

 

মীন রাশি

(ফেব্রুয়ারি ১৯-মার্চ ২০)

জানুয়ারি

ভবিষ্যৎ একটু অস্পষ্ট মনে হতে পারে এবং শুরুর মাসেই আপন বছরের জন্য আপনার পরিকল্পনা অনিশ্চিত হতে পারে। কিন্তু আপনি শক্তি এবং মোটিভেশন প্রচুর আছে এবং শিগগিরই নিজ ধারণা ও প্রকল্প শুরু করবেন। নিজের ওপর নজর দিতে পারেন। আপনি শক্তি ও উদ্দীপনাকে সঙ্গী করে মাস শেষ করতে পারেন।

ফেব্রুয়ারি

আপনি অনেক কাজ সম্পন্ন করতে পারবেন এই মাসে। এবং নতুন প্রকল্প এবং আইডিয়াগুলো সফল করতে এই মাসে অনেক পরিমাণ কাজ করতে পারবেন। আগের সব ঝামেলা ও জঞ্জাল নিজের ভেতর থেকে ছুড়ে ফেলে দিন। যতই এই কাজ করতে পারবেন, ততই আরো ভালো কিছু আপনার জীবনে যোগ করতে পারবেন।

মার্চ

আপনি এই মাসে অতিরিক্ত ঝামেলা করতে পারেন নিজের সঙ্গে। একটি কঠিন সময়ে নিজেকে শান্ত রাখা অনেক বড় গুণ। আপনি নিজেকে নিয়ন্ত্রণে রাখার জন্য কষ্ট করতে পারেন। অনেক বেশি রেগে গেলে নিজেকে শান্ত করার জন্য উল্টোদিকে গুনতে পারেন। এতে কাজ হয়।

এপ্রিল

আপনি এই মাসে কার্যকরভাবে অন্যদের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারবেন। নিজের সঙ্গে কিছুটা সময় পার করুন। আপনার স্বাস্থ্যের জন্য এটি ভালো হয়। আপনার কথাবার্তা অন্যদের ওপর কী প্রভাব ফেলবে তার ওপর নজর দিন। ঝামেলাগুলো কমে আসবে।

মে

একেবারে গোড়া থেকে কিছু কাজ শুরু করার জন্য এটি একটি ভালো মাস হতে পারে। এমনকি এই মাসে যে পরিকল্পনা আপনি গ্রহণ করবেন তার সঙ্গে আগামী বছরও কাজ করা হতে পারে। তাই এই মাসে কাজটি শুরু করার দিকে সম্পূর্ণ নজর দিন।

জুন

এই মাস একটি আনন্দের মাস কাটবে। নিজের সঙ্গে এবং অন্যদের সঙ্গে অনেক সময় কাটাতে পারবেন। তাই সবদিকে ভারসাম্য রক্ষা করতে হাতের কাজগুলো মাসের প্রথমেই শেষ করে নেবেন।

জুলাই

আপনি কাজ উপভোগ করার দিকে মনোযোগ দিতে পারেন। আগের মনোযোগের জিনিসগুলোর দিক থেকে মনোযোগ খানিক সরিয়ে নতুন কিছু জিনিসের দিকে ফোকাস দিন।

আগস্ট

আপনি আপনার জীবন থেকে কিছু বিষয় আছে যা আপনি সরিয়ে দিতে চান। সরিয়ে দিন এ ঝামেলাগুলো। আর এছাড়াও নতুন কাজ যে আপনি শুরু করতে চান তার ওপর নজর দিতে পারেন।

সেপ্টেম্বর

এই মাসে আপনি সম্পর্কজনিত সমস্যা মোকাবেলা করার জন্য আপসের রাস্তা বেছে নিতে পারেন। একটি ভারসাম্য আনার সুযোগ দিতে পারেন অন্যকে। আপনি অন্যান্য বিষয় থেকে ফোকাস সরিয়ে মাসের শেষে খানিকটা শ্বাস নিতে পারবেন।

অক্টোবর

আপনি আগামী বছরের ব্যাপারে আরো আশাবাদী হয়ে উঠছেন। পরিস্থিতির উজ্জ্বল দিকে তাকান এবং সম্ভাবনার যে অস্তিত্ব দেখতে শুরু করেছিলেন গত বছর তা আরো ওপরে উঠছে দেখতে পাবেন। নতুন কিছু সুযোগও হাতে চলে আসবে।

নভেম্বর

আপনি এই মাসে আপনার জীবনের কিছু রূপান্তর করার জন্য কাজ করতে পারেন। শারীরিক এবং মানসিকভাবে। আস্তে আস্তে জীবনের গুরুত্বপূর্ণ দিকগুলোতে খানিক সময় দিন। নিজেকে, পরিবারকে সময় দিন বা এই মাসে ঘুরে আসতে পারেন দূরে কোথাও থেকে।

ডিসেম্বর

আপনি এই মাসে আপনার নিজের পরিকল্পনাগুলো নিয়ে নিজেকে প্রশ্ন করতে পারেন। কিন্তু সাময়িক অনিরাপত্তায় না ভুগে নিজের আত্মবিশ্বাসের বিষয়গুলোর দিকে নজর দিন। কাজে লাগবে।

 

ছবি : শাহরিয়ার কবির হিমেল

 

Comments

The Daily Star  | English
Bangladesh economic crisis

We need humility, not hubris, to turn the economy around

While a privileged minority, sitting in their high castles, continue to enjoy a larger and larger share of the fruits of “development,” it is becoming obvious that the vast majority are increasingly struggling.

7h ago