এ বছরের বাংলা সিনেমার আগাম খবর

চলতি বছরে মুক্তি পাবে অনেকগুলো চলচ্চিত্র। এর মধ্যে কয়েকটি চলচ্চিত্রের কাজ পুরোপুরি শেষ হয়ে গেছে। মুক্তির অপেক্ষায় দিন গুনছে কয়েকটি ছবি। কিছু ছবির কাজ আংশিক বাকি রয়েছে। মাঝপথে রয়েছে বেশ কয়েকটি। তবে আশার কথা অনেকগুলো মানসম্পন্ন সিনেমা মুক্তি পাবে চলতি বছরে। সেইসব সিনেমা নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের আয়োজন।

চলতি বছরে মুক্তি পাবে অনেকগুলো চলচ্চিত্র। এর মধ্যে কয়েকটি চলচ্চিত্রের কাজ পুরোপুরি শেষ হয়ে গেছে। মুক্তির অপেক্ষায় দিন গুনছে কয়েকটি ছবি। কিছু ছবির কাজ আংশিক বাকি রয়েছে। মাঝপথে রয়েছে বেশ কয়েকটি। তবে আশার কথা অনেকগুলো মানসম্পন্ন সিনেমা মুক্তি পাবে চলতি বছরে। সেইসব সিনেমা নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের আয়োজন।

ভয়ংকর সুন্দর

পরিচালক অনিমেষ আইচের সিনেমা ‘ভয়ংকর সুন্দর’ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মুক্তি পাবার সম্ভাবনা রয়েছে। সাহিত্যিক মতি নন্দীর ‘জলের ঘূর্ণি’ ও ‘বকবক শব্দ’ অবলম্বনে ‘ভয়ংকর সুন্দর’ নির্মিত হয়েছে। এতে অভিনয় করেছেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায়, ভাবনা, সৈয়দ হাসান ইমাম, ফারহানা মিঠু প্রমুখ। ছবিটির টিজার দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। এর আগে পরিচালকের ‘জিরো ডিগ্রী’ নামে একটি সিনেমা মুক্তি পেয়েছিলো।

প্রেমী ও প্রেমী

জাকির হোসেন রাজু পরিচালিত ‘প্রেমী ও প্রেমী’ মুক্তি পাবে আগামী ১০ ফেব্রুয়ারি। ভালোবাসা দিবস উপলক্ষে সিনেমাটি মুক্তি পাবে বলে জানিয়েছেন প্রযোজনা সংস্থা। আরেফিন শুভ, নুসরাত ফারিয়ার প্রথম সিনেমা প্রেমী ও প্রেমী। ছবিটিতে আরও রয়েছেন আমান রেজা প্রমুখ।

ডুব

পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমা ‘ডুব’ চলতি বছরে মুক্তি পাবে। এই ছবিতে অভিনয় করেছেন বলিউডের ইরফান খান, তিশা, রোকেয়া প্রাচী, কলকাতার পার্ণো মিত্র প্রমুখ। এদিকে, ছবিটি মুক্তির আগে বিতর্ক শুরু হয়েছে। রোকেয়া প্রাচী বলছেন, সিনেমাটির কাহিনী প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের জীবনীর সঙ্গে মিলে যায়। পরিচালক বলেছেন, তিনি কারো জীবনী নিয়ে সিনেমাটি তৈরি করেননি। ‘ডুব’ মুক্তি পেলে হয়তো বিষয়টি পরিষ্কার হবে।

নবাব

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজিত সিনেমা ‘নবাব’। ছবিটিতে শাকিব খানের বিপরীতে রয়েছেন কলকাতার শুভশ্রী। নবাব পরিচালনা করেছেন জয়দেব মুখ্যার্জি। ‘নবাব’ আগামী ঈদে মুক্তি পাবে বলে জানা গেছে।

স্বপ্নজাল

পরিচালক গিয়াসউদ্দিন সেলিমের দ্বিতীয় সিনেমা ‘স্বপ্নজাল’। সিনেমার কাহিনী চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। এই সিনেমায় অভিনয় করেছেন এ সময়ের আলোচিত নায়িকা পরীমণি ও নবাগত ইয়াশ রোহান। সঙ্গে আরও রয়েছেন শহিদুল আলম সাচ্চু, ইরেশ যাকের, মিশা সওদাগর প্রমুখ। এর আগে গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘মনপুরা’ সিনেমাটি ব্যাপক আলোচিত হয়েছিল।

ভুবনমাঝি

ফাখরুল আরেফিন পরিচালিত সিনেমা ‘ভুবনমাঝি’। এতে অভিনয় করেছেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায় ও অর্পণা। একজন বাউলের কাহিনী নিয়ে ‘ভুবনমাঝি’র গল্প। ১৯৭০ সাল থেকে ২০১৩ সালের কিছু সত্য ঘটনার ওপর ভিত্তি করে ছবির গল্প সাজানো হয়েছে। এই ছবিতে মুক্তিযুদ্ধ এসেছে ব্যাপকভাবে।

অন্তর জ্বালা

মালেক আফসারি পরিচালিত সিনেমা ‘অন্তর জ্বালা’। অভিনয় করেছেন জায়েদ খান ও পরীমণি। বাংলাদেশের প্রয়াত নায়ক মান্নার একজন ভক্তকে কেন্দ্র করে ‘অন্তর জ্বালা’ সিনেমার গল্প রচিত হয়েছে। এতে আরও অভিনয় করেছেন রেহানা জলি, মিজু আহমেদ, মিঠু প্রমুখ।

বিজলি

ইফতেখার চৌধুরী পরিচালিত নতুন সিনেমা ‘বিজলি’। প্রথম বারের মতো সিনেমা প্রযোজনা করেছেন চিত্রনায়িকা ববি। তিনি নিজেও এতে অভিনয় করেছেন। কলকাতার রণবীর ও শতাব্দী রায়ও অভিনয় করবেন এই ছবিতে। এটি একটি সায়েন্স ফিকশন ধরনের ছবি। এখানে সুপার হিরোইনের ভূমিকায় দেখা যাবে ববিকে।

স্বপ্নবাড়ি

তানিম রহমান অংশু পরিচালিত প্রথম সিনেমা ‘স্বপ্নবাড়ি’। এই সিনেমাটির কাজ শেষ হয়েছে। এতে অভিনয় করেছেন মম, আনিসুর রহমান মিলন ও শিমুল খান। হরর, থ্রিলারধর্মী সিনেমা হবে ‘স্বপ্নবাড়ি’।

সুলতানা বিবিয়ান

তরুণ পরিচালক হিমেল আশরাফ পরিচালিত প্রথম সিনেমা ‘সুলতানা বিবিয়ানা’ মুক্তির অপেক্ষায় রয়েছে। ছবিটি গত বছর মুক্তির কথা থাকলেও মুক্তি পায়নি। ‘সুলতানা বিবিয়ানা’-তে অভিনয় করেছেন বাপ্পী, আঁচল, মামুনুর রশীদ, মিশা সওদাগর প্রমুখ। সিনেমার কাহিনী লিখেছিলেন প্রয়াত নাট্যকার ফারুক হোসেন। ইতোমধ্যে সিনেমার টিজার দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

1h ago