কার ঘরে যাবে এ বছরের অস্কার?

আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। বাংলাদেশ সময় যখন মধ্যরাত, তখন আসবে এক এক করে ঘোষণা। আজ বিশ্ব চলচ্চিত্রাঙ্গণে সবচে’ বড় আয়োজন অস্কারের আসর বসবে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে।
Oscar

আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। বাংলাদেশ সময় যখন মধ্যরাত, তখন আসবে এক এক করে ঘোষণা। আজ বিশ্ব চলচ্চিত্রাঙ্গণে সবচে’ বড় আয়োজন অস্কারের আসর বসবে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে।

এরই মধ্যে অতিথিরা এক এক করে আসতে শুরু করেছেন অনুষ্ঠানস্থলে। সময় যতই এগিয়ে আসছে ততই ভারি হয়ে উঠছে আন্দাজ-অনুমানের পাল্লা। কাদের ঘরে যাবে এবছরের অস্কার?

এ বছরের সেরা চলচ্চিত্র পুরস্কার পাওয়ার ‘সম্ভাব্য’ তালিকায় এগিয়ে রয়েছে পরিচালক দামিয়েন শ্যাজেলি’র ‘লা লা ল্যান্ড’। ছবিটি অস্কারে ১৪টি বিভাগে মনোনয়ন পেয়ে রেকর্ড সৃষ্টি করেছে। ইতোমধ্যে ৩৪০ মিলিয়ন ডলার আয়ও করে ফেলেছে ‘লা লা ল্যান্ড’।

তবে ‘লা লা ল্যান্ড’-কে চ্যালেঞ্জ করছে পরিচালক ব্যারি জেনকিনসের ‘মুনলাইট’। গেল গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে ‘সেরা ছবি’-র পুরস্কার পাওয়া ‘মুনলাইট’-এর রয়েছে আটটি অস্কার মনোনয়ন। এই ছবিটি আয় করেছে ২৫ মিলিয়ন ডলারের বেশি।

‘সেরা ছবি’-সহ তিনটি মনোনয়ন নিয়ে পরিচালক থিওডোর মেলফি’র ‘হিডেন ফিগারস’ এবারের অস্কার আসরে কোন চমক সৃষ্টি করবে কিনা তা দেখার জন্য অপেক্ষা করতে হবে শেষ ঘোষণা আসা পর্যন্ত। ছবিটি বক্স অফিসে ১৭১ মিলিয়ন ডলারের বেশি আয় করেছে।

‘সেরা অভিনেতা’-র ‘সম্ভাব্য’ তালিকায় বেশ জোরের সঙ্গে শোনা যাচ্ছে ‘ফেন্স’ ছবির নায়ক ডেনজেল ওয়াশিংটনের নাম। এ প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে রয়েছেন ‘ম্যানচেস্টার বাই দ্য সি’-ছবির নায়ক ক্যাসি অ্যাফলেক। আর এঁদের সবাইকে চ্যালেঞ্জ করছেন ‘লা লা ল্যান্ড’-এর রিয়ান গোসলিং।

তবে ‘সেরা অভিনেত্রী’র ‘সম্ভাব্য’ তালিকার শুরুতেই রয়েছেন ‘লা লা ল্যান্ড’-এর ইমা স্টোন। ইমার জন্য চ্যালেঞ্জ হয়েছেন ‘ইলি’-ছবির ইসাবেল হুপার্ট। এঁদের সঙ্গে দৃশ্যপটে রয়েছেন নাটালে পোর্টম্যান।

এসব জল্পনার অবসান ঘটবে আজ রাতে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

5h ago