ছোটদের চুলের কাট

শিশুদের চুলের কাট নিয়ে ভাবনাটা মা-বাবার কম নয়। রোদ ও বৃষ্টি দুটোই আছে। তাই শিশুর চুলে আরাম থাকা চাই। এই সময়ে শিশুদের চুলের জন্য কেমন কাট চলছে তা নিয়ে এ প্রতিবেদন।

শিশুদের চুলের কাট নিয়ে ভাবনাটা মা-বাবার কম নয়। রোদ ও বৃষ্টি দুটোই আছে। তাই শিশুর চুলে আরাম থাকা চাই। এই সময়ে শিশুদের চুলের জন্য কেমন কাট চলছে তা নিয়ে এ প্রতিবেদন।
অনেক মেয়েশিশুকে চুল খানিকটা লম্বা করে রাখতে দেখা যায়। এমন চুলেও দিতে পারেন নতুন কাট। শিশুর স্টাইলে তাই বাড়তি নজর তো লাগবেই। এই সময়ে এমনভাবে চুল কাটাতে হবে যাতে শিশুরা দিনভর আরাম আর স্বস্তি পায়। রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিনের পরামর্শ এটা।

মডেল: বৃহান ও এলিজা, হেয়ার স্টাইল: তানজিমা শারমিন, পোশাক: দেশাল, ছবি: সুমন ইউসুফ
তিনি বললেন, ‘শিশুর চুলের কাট বেছে নেওয়ার আগে খেয়াল করা উচিত ছেলে বা মেয়েটির চুলের ধরন, দৈর্ঘ্য, মুখের আদল ইত্যাদি।
কেননা মানানসই চুলের কাটই বদলে দিতে পারে শিশুর চেহারা। পরিণত করতে পারে দুষ্টু থেকে মিষ্টি, মিষ্টি থেকে দুষ্টু চেহারায়।’
.

ছোট্ট মেয়ের বেলায় দেওয়া যেতে পারে ইমো, ব্যাংগস, ব্ল্যাংক, ডায়ানা, ইউ শেপ, স্ট্রেট, বব, সামার বব, ক্ল্যাসিক বব, লেয়ার, পিক্সি ও ফ্রিঞ্জকাট।

ব্ল্যাংক কাট
ঢেউখেলানো বা সোজা চুলের জন্য এই কাটটি সুন্দর মানিয়ে যাবে। ডিম্বাকৃতি, গোলাকার কিংবা চারকোনা চেহারার যেকোনো ছোট মেয়েকে মানাবে। তবে বড় চুলের লম্বা চেহারায় এই কাটটি মন্দ লাগবে না।
মডেল: তোড়াসামার কাট
পেছনে ছোট রেখে সামনের দিকে একটু বড় রাখার স্টাইলটি হলো সামার কাট। গোলাকার চেহারা ও সোজা চুলের শিশুটিকে বেশ লাগবে কাটটিতে।

ক্ল্যাসিক বব
যাদের চুল কম ও মুখ লম্বাটে তাদের ভালো লাগবে। এই কাটের সঙ্গে সামার বব করে নিলেও ভালো লাগবে।
ছেলেদের জন্যও আছে নানা রকম চুলের কাট। ছেলেশিশুদের জন্য রয়েছে স্পাইক, স্ট্রেট, বাজ, লেয়ার, ক্রু, রাহুল, বয়, সিজার কাট ইত্যাদি।
.ক্রু কাট
ক্রু কাটে মাথার পেছনের, পাশের চুলগুলো কিছুটা ছোট ও খাড়া করে রাখা হয়। এটি বেশ জনপ্রিয় এখন।
ক্রু কাটে চুল সাজিয়েছে মডেল মারজানস্পাইক
স্পাইক কাটে মাথার সব দিকের চুলই ছোট করে কেটে জেল ব্যবহার করে স্টাইল বজায় রাখা হয়।

Comments

The Daily Star  | English

Int’l bodies fail to deliver when needed: PM

Though there are many international bodies, they often fail to deliver in the time of crisis, said Prime Minister Sheikh Hasina

1h ago