আনন্দধারা

টাইম ম্যাগাজিনের চোখে ২০১৬ সালের সেরা গান

বিগত বছরগুলোর মতো এ বছরও সেরা গানের তালিকা প্রকাশ করেছে বিখ্যাত টাইম ম্যাগাজিন। ২০১৬ সালের সেরা দশটি গানের তালিকার প্রথমে রয়েছে শিল্পী বিয়নসের ‘ফরমেশন’ আর সবশেষে ক্যানিয়ে ওয়েস্টের ‘ফেমাস’। দ্য ডেইলি স্টার অনলাইন পাঠকদের কাছে তুলে ধরা হলো টাইম ম্যাগাজিনের চোখে এ বছরের সেরা ১০টি গানের তালিকা।
বিয়নসে, ছবি: এএফপি

বিগত বছরগুলোর মতো এ বছরও সেরা গানের তালিকা প্রকাশ করেছে বিখ্যাত টাইম ম্যাগাজিন। ২০১৬ সালের সেরা দশটি গানের তালিকার প্রথমে রয়েছে শিল্পী বিয়নসের ‘ফরমেশন’ আর সবশেষে ক্যানিয়ে ওয়েস্টের ‘ফেমাস’। দ্য ডেইলি স্টার অনলাইন পাঠকদের কাছে তুলে ধরা হলো টাইম ম্যাগাজিনের চোখে এ বছরের সেরা ১০টি গানের তালিকা।

বিয়নসের ‘ফরমেশন’

মার্কিন গায়িকা বিয়নসের ষষ্ঠ স্টুডিও অ্যালবাম ‘লেমোনাডে’-র প্রধান গান ‘ফরমেশন’। ফেব্রুয়ারিতে বিয়নসের অফিসিয়াল ইউটিউবে গানটির ভিডিও প্রকাশিত হওয়ার পর মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়। বিশেষ করে, গানটিতে যে পুলিশবিরোধী অবস্থান দেখানো হয়েছে তা বিতর্ক সৃষ্টি করেছিল শ্রোতাদের ভেতর। তবে অনেক সমালোচকের মন্তব্য এই গানটির ভিডিওতে আফ্রিকান-আমেরিকানদের যে চিত্র তুলে ধরা হয়েছে তা সাধারণত মূলধারার গণমাধ্যমে দেখা যায় না।

টাইম ম্যাগাজিনের মন্তব্য ধারাবাহিক নির্যাতন ও বর্ণবাদী দৃষ্টিভঙ্গি রয়েছে এমন একটি দেশের একজন কালো নারীর প্রকৃত অবস্থান যথাযথভাবে উপস্থাপিত হয়েছে এই গানটিতে।

দ্য নাইনটিন সেভেন্টি-ফাইভের ‘দ্য সাউন্ড’

ইংলিশ বিকল্পধারার রক ব্যান্ড দ্য নাইনটিন সেভেন্টি-ফাইভ একক রেডিও গান হিসেবে ‘দ্য সাউন্ড’ প্রকাশ করলেও এটি এখন যুক্তরাজ্যে তাদের সবচে জনপ্রিয় গানের তালিকায় রয়েছে। গানটি এই ব্যান্ডের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয় ফেব্রুয়ারিতে। টাইমের ভাষায়, নিউ ওয়েব-ডিস্কো হাইব্রিড ঘরানার ‘দ্য সাউন্ড’ গানটি এই ব্যান্ডের সক্ষমতার চূড়ান্তরূপ তুলে ধরেছে।

ডন রিচার্ডের ‘নট অ্যাবাভ দ্যাট

জানুয়ারিতে প্রকাশিত হলেও মনে হবে ডন রিচার্ডের ‘নট অ্যাবাভ দ্যাট’ গানটি যেন ‘ভবিষ্যতের’ কোন এক সময়ে মুক্তি পেয়েছে। ২০২৬ সালের পপ চার্টে এর প্রিভিউ পাওয়া যাবে। টাইমের মন্তব্য, সঙ্গীত নিয়ে যাঁরা সাহসী চিন্তা করেন তাঁদের জন্য এই গানটি একটি উদাহরণ।

চ্যান্স দ্য র‍্যাপারের ‘নো প্রবলেম’

আমেরিকান হিপহপ শিল্পী চ্যান্স দ্য র‍্যাপারের ‘নো প্রবলেম’ গানটি প্রকাশিত হয়েছিল মে মাসে। তাঁর সঙ্গে যোগ দিয়েছেন র‍্যাপার লিল ওয়ানে এবং টু চেইনজ। টাইমের মতে, এমন সংকটময় বছরে যখন আনন্দদায়ক কোন কিছু খুঁজে পাওয়া যাচ্ছে না তখন আমরা চ্যান্স দ্য র‍্যাপারের কাছে কৃতজ্ঞ এই গানটির জন্যে। তাঁর সব গানের মধ্যে এটি বিশেষভাবে উল্লেখযোগ্য হয়ে থাকবে। আসলে সঙ্গীত এবং অর্থনৈতিক স্বাধীনতার প্রতি চ্যান্স দ্য র‍্যাপারের যে দায়বদ্ধতা তা তিনি সফলতার সঙ্গে তুলে ধরেছেন ‘নো প্রবলেম’ গানটিতে।

ফিফথ হারমনির ‘ওয়ার্ক ফ্রম হোম’

আমেরিকার নারী শিল্পীদের ব্যান্ড ফিফথ হারমনির ‘ওয়ার্ক ফ্রম হোম’ গানটিতে শিল্পী টাই ডোলা সাইনকে দেখা যাবে। ফেব্রুয়ারিতে এটি প্রকাশিত হওয়ার পর ১৩ সপ্তাহের মধ্যে বিলবোর্ড হট ১০০ গানের তালিকায় চতুর্থ স্থান অধিকার করে নেয়। ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১৪ লাখেরও বেশি কপি বিক্রি হয়েছে।

এ বছর এমটিভি মিউজিক অ্যাওয়ার্ড পাওয়া ‘ওয়ার্ক ফ্রম হোম’ গানটি সারা পৃথিবীতে এক কোটির বেশি ভিউ পেয়ে এ বছরের সবচে বেশি দেখা মিউজিক ভিডিও হয়েছে।

টাইম ম্যগাজিনের দৃষ্টিতে, ফিফথ হারমনি বুঝতে পেরেছে তারাই আমেরিকার পরবর্তী ‘গ্রেট গার্ল গ্রুপ’।

টাইম ম্যাগাজিনের সেরা ১০টি গানের তালিকায় আরও রয়েছে, হিপ-হপ শিল্পী ড্রিমের ‘ব্রোকলি’, ইনডি-রক ব্যান্ড হুইটনির ‘নো ওমেন’, রক ব্যান্ড জয়েস ম্যানোরের ‘ফেইক আই. ডি.’, র‍্যাপার ম্যাক মিলারের ‘ড্যাঙ্গ!’ এবং র‍্যাপার ক্যানিয়ে ওয়েস্টের ‘ফেমাস’।

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

6h ago