ফারুকীর তত্ত্বাবধানে ভিন্নধারার টিভি নাটক

টেলিভিশনে নাটক দেখার অভিজ্ঞতায় পরিবর্তন আনতে ধ্বনি চিত্র, গ্রুপএম ইএসপি এবং ছবিয়াল একসঙ্গে আসছে টেলিভিশন পর্দায়। ঈদকে সামনে রেখে তরুণ পরীক্ষিত পরিচালকদের নিয়ে মোস্তফা সারোয়ার ফারুকীর তত্ত্বাবধানে আসছে কিছুটা ভিন্ন ধারার নাটক।
Chabial-Reunion
গতকাল রাজধানীর একটি হোটেলে ছবিয়াল ঈদ রি-ইউনিয়ন ২০১৭ সংবাদ সম্মেলনে অংশগ্রহণকারীরা। ছবি: সংগৃহীত

টেলিভিশনে নাটক দেখার অভিজ্ঞতায় পরিবর্তন আনতে ধ্বনি চিত্র, গ্রুপএম ইএসপি এবং ছবিয়াল একসঙ্গে আসছে টেলিভিশন পর্দায়। ঈদকে সামনে রেখে তরুণ পরীক্ষিত পরিচালকদের নিয়ে মোস্তফা সারোয়ার ফারুকীর তত্ত্বাবধানে আসছে কিছুটা ভিন্ন ধারার নাটক।

ছবিয়াল ঈদ রি-ইউনিয়ন ২০১৭ শিরোনামে গতকাল রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এশিয়াটিক থিসিক্সটি ডিগ্রি-র ডিএমডি ইরেশ জাকের, গ্রুপএম বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মোরশেদ আলম, নির্মাতা মোস্তফা সারোয়ার ফারুকী এবং ছবিয়ালের ১২জন পরিচালক – রেদোয়ান রনি, আশুতোষ সুজন, সারাফ আহমেদ জীবন, আসফাক নিপুন, গোলাম কিবরিয়া ফারুকী, ইফতেখার আহমেদ ফাহমী, মোস্তফা কামাল রাজ, হূমায়ন সাধু, ইসতিয়াক রুমেল, মাহমুদুল ইসলাম, আলী ফিদা আকরাম তোজো ও আদনান আল রাজিব।

শুরুতেই এই প্রকল্পটি নিয়ে ইরেশ জাকের বলেন, “এখানে পরিচালক যাঁরা রয়েছেন তাঁদেরকে আমরা সবাই চিনি। তাঁরা প্রত্যেকেই নিজ নিজ নামে খ্যাত। তাঁদের সবাই একত্রে কাজ করার মধ্যে যে একটি আলাদা শক্তি আছে তা আমি আগে কখনও বুঝিনি। এবার কাজ করতে গিয়ে সেই সৃজনশীল শক্তি অনুভব করতে পারছি। আশা করি, সবাই মিলে ভাল কিছু করতে পারব।”

এই সম্মিলিত প্রচেষ্টার প্রথম কাজ আসবে আসছে আগামী ঈদে। পরিচালক এবং কোন চ্যানেলে প্রচারিত হবে তা এখনও নির্ধারিত না হলেও সাতটি নাটক আসছে বলে জানিয়েছেন মোস্তফা সারোয়ার ফারুকী। নাটকগুলোর নামও প্রকাশ করেন তিনি। সেগুলো হল: “ছাব্বিশ দিন মাত্র”, “চিকন পিনের চার্জার”, “হায় চিল সোনালী ডানার চিল”, “নোঙ্গর ফেলি ঘাটে ঘাটে”, “বিকাল বেলার পাখি”, “আবার তোরা সাহেব হ” এবং “ছেলেটা কিন্তু ভাল ছিল”। নাটকগুলোর নামকরণের ক্ষেত্রে ইংরেজির ব্যবহার সতর্কতার সঙ্গেই এড়িয়ে যাওয়া হয়েছে বলে জানান ফারুকী।

বর্তমান সময়ের টেলিভিশন নাটকের দুরবস্থা নিয়ে নিজের চিন্তার কথাও প্রকাশ করেন ফারুকী। তিনি বলেন, “টেলিভিশনের প্রোগ্রাম দুর্বল হয়ে যাওয়ায় তিনটি ইন্ডাস্ট্রি ভুগছে। প্রথমটি টেলিভিশন। দ্বিতীয়টি বিজ্ঞাপন। কারণ টেলিভিশনে যদি ভালো প্রোগ্রাম না থাকে তাহলে বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন দেবে কোথায়। আর বিজ্ঞাপন দেবার যদি ভালো জায়গা না থাকে তাহলে নতুন ভালো বিজ্ঞাপনও তৈরি হবে না। আর তৃতীয়টি হচ্ছে সিনেমা।”

তিনি আরও জানান, ছবিয়ালের পরিচালকরা এবারে তাঁদের যেসব গল্প নিয়ে নাটক তৈরি করছেন তা প্রচলিত ধারার গল্প থেকে একটু ভিন্ন রকমের হবে। ছবিয়ালের পরিচালকেরা নিয়মিতভাবে তাঁদের গল্প নিয়ে পারস্পারিক আলোচনা করে দর্শকদের মনের মতো করে গল্প তৈরি করছেন।

ছবিয়ালের সঙ্গে গ্রুপএম এর এই প্রকল্পটি মূলত ব্যবসাকে কেন্দ্র করে নয় বলে উল্লেখ করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোরশেদ আলম। তিনি বলেন, “আপনারা জানেন আমাদের দেশের টেলিভিশনে দেশীয় ভালো অনুষ্ঠানের সংকট রয়েছে। সেটা নিয়ে আমরা অনেকে অনেক ফোরামে অনেক কথাও বলছি। এই সমস্যা থেকে বের হওয়ার একটি পথ হিসাবে ছবিয়াল এগিয়ে এসেছে। এজন্য তাঁদেরকে অনেক অনেক ধন্যবাদ। আমরাও চাই আমাদের দর্শকরা আমাদের দেশের অনুষ্ঠান দেখুক।”

Comments

The Daily Star  | English
Missing AL MP’s body found in Kolkata

Plot afoot weeks before MP’s arrival in Kolkata

Interrogation of cab driver reveals miscreants on April 30 hired the cab in which Azim travelled to a flat in New Town, the suspected killing spot

45m ago