‘ডুব’ বির্তক: আইনি লড়াইয়ে যাচ্ছেন ফারুকী

সম্প্রতি ‘ডুব’ চলচ্চিত্রটি নিষিদ্ধ করায় সেন্সর বোর্ডের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাবেন বলে জানিয়েছেন ছবিটির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।
tisha_with_irrfan_khan
তিশা এবং ইরফান খান, ছবি: দ্য ডেইলি স্টার

সম্প্রতি ‘ডুব’ চলচ্চিত্রটি নিষিদ্ধ করায় সেন্সর বোর্ডের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাবেন বলে জানিয়েছেন ছবিটির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’-খ্যাত পরিচালক ফারুকী দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, “আপনারা যা শুনেছেন সেই খবর এখন পর্যন্ত সত্য, আগামীকাল ১৯ ফেব্রুয়ারি থেকেই আমরা আইনি লড়াইয়ে যাচ্ছি। কেননা, যা করা হয়েছে তা সম্পূর্ণ বেআইনি।”

চলচ্চিত্র পাড়ায় গুঞ্জন উঠেছে যে, ছবিটি প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে নির্মিত হয়েছে, এই অভিযোগ ফারুকী বারবার অস্বীকার করে আসছেন।

ফারুকী বলেন, “আমরা সবকিছু মেনেই যৌথ প্রযোজনার জন্য গঠিত বিশেষ কমিটির কাছে স্ক্রিপ্ট জমা দিই। রিডার্স প্যানেল এর অনুমতিপত্র দেয়। তার ভিত্তিতে আমরা ছবির শুটিং করি। যৌথ প্রযোজিত ‘ডুব’ প্রিভিউ কমিটি দেখে ১৫ ফেব্রুয়ারি অনাপত্তিপত্র আমাকে দেয়।”

তিনি আরও বলেন, “এর একদিন পরই একই কমিটি আমাদের চিঠি দিয়ে জানায় তথ্য মন্ত্রণালয়ের আদেশক্রমে গতকাল ইস্যু করা অনাপত্তিপত্রটি স্থগিত করা হলো। আশ্চর্যের বিষয়, সেখানে কোনো কারণ পর্যন্ত ব্যাখ্যা করা হলো না।”

“কার্যত আমাদের ছবিটি এখন আটকে গেল। কিন্তু আমরা বিশ্বাস করি, এই সাসপেনশন সাময়িক। আমরা নিশ্চিত, এই আদেশ খুব জলদি প্রত্যাহার করা হবে। আমার ছবিতে কোন অশালীন বা অনৈতিক বিষয় নেই। আগামীকাল রোববার থেকে আমরা আমাদের কাজ করতে থাকবো। আমার ধারণা, এটা একটা বেআইনি কাজ হয়েছে।”

সিনেমায় হুমায়ূন আহমেদের জীবনকে সঠিকভাবে উপস্থাপন করা হয়নি এবং তাঁর পরিবারকে হেয় করার অভিযোগ করে সেন্সর বোর্ডকে চিঠি দিয়েছিলেন তাঁর স্ত্রী মেহের আফরোজ শাওন।

শাওন দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, “হুমায়ূন আহমেদ পাশের বাড়ির কোন মানুষ না যে তাঁর জীবনের সঙ্গে ফারুকীর ‘ডুব’ সিনেমার গল্প কাকতালীয়ভাবে মিলে যাবে।”

“কোনোভাবেই চাইব না বাংলাদেশের জনপ্রিয় একজন লেখকের জীবনের স্পর্শকাতর অংশকে কেউ ব্যবসায় পরিণত করুক।”

“আমি ‘ডুব’ নিয়ে কোন আপত্তি জানাইনি। আমি আমার আশঙ্কার কথা জানিয়েছি।”

শাওন আরও বলেন, “বিভিন্ন গণমাধ্যম ও ছবির পাত্র-পাত্রীর বক্তব্য থেকে জানা যায় ছবির গল্পটি প্রয়াত লেখক হুমায়ূন আহমেদকে নিয়ে তৈরি করা হয়েছে।”

“ফারুকীর সঙ্গে আমার কোনোরকম সমস্যা নেই। আমি শুধু চাই না আমার স্বামী এবং তাঁর জীবনের কোনো স্পর্শকাতর ঘটনা সিনেমার মতো একটা বড় বিষয় হয়ে উঠুক।”

সেন্সর বোর্ড ছবিটি আটকে দেয়ায় বিতর্কের মোড় ঘুরে গেছে। আগে থেকেই ধারণা করা হচ্ছিল, এতে ইরফান খান অভিনয় করছেন হুমায়ূন আহমেদের চরিত্রে। এছাড়াও, মেহের আফরোজ শাওন চরিত্রে অভিনয় করেছেন ভারতের পার্ণো মিত্র, গুলতেকিন খান চরিত্রে দেশের রোকেয়া প্রাচী এবং শীলা আহমেদের চরিত্রে তিশা।

ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজ। সহ-প্রযোজক হিসেবে রয়েছেন ইরফান খান।

Comments

The Daily Star  | English

26,181 illegal structures evicted from river banks in 10 years: state minister

State Minister for Shipping Khalid Mahmud Chowdhury told parliament today that the BIWTA has taken initiatives to evict illegal structures along the border of the river ports and on the banks of the rivers

19m ago