ঢাকায় রাশিয়ার চেখভ স্টুডিও’র নাট্যভ্রমণ

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আমন্ত্রণে আজ এক সপ্তাহব্যাপী নাট্যভ্রমণে ঢাকায় আসছে রাশিয়ার চেখভ স্টুডিও।
Seagull
আন্তন চেখভের ‘গাংচিল’ নাটকের একটি দৃশ্য, ছবি: সংগৃহীত

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আমন্ত্রণে আজ এক সপ্তাহব্যাপী নাট্যভ্রমণে ঢাকায় আসছে রাশিয়ার চেখভ স্টুডিও।

রাশিয়ার এই বিখ্যাত নাট্যদলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকাস্থ রুশ দূতাবাসের যৌথ আয়োজনে মঞ্চস্থ করবে ‘চেখভ ও গাংচিল’।

আন্তন চেখভের ‘গাংচিল’ অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন ভ্লাদিমির বাইচার এবং ডিজাইন করেছেন ভ্লাদিমির আনশন। শিল্পকলা একাডেমির মুক্ত আঙিনা এবং জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটি প্রদর্শিত হবে ৯ ফেব্রুয়ারি।

নাটকটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকাস্থ রুশ দূতাবাসের রাষ্ট্রদূত আলেকজান্ডার আইভানোভিচ ইগনাতভ ও মস্কোর রুশ নাট্য বিশ্ববিদ্যালয়ের (জিআইটিএস) ডিন অধ্যাপক ভ্লাদিমির বাইচার।

অনুষ্ঠানে বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং চেখভ স্টুডিও’র বাংলাদেশ নাট্যভ্রমণের প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। এতে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান।

১০ ফেব্রুয়ারি একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ভ্লাদিমির বাইচার ও তাতিয়ানা ফেদিয়ুশিনার যৌথ নির্দেশনায় মঞ্চস্থ হবে আন্তন চেখভের কমেডি ‘ভল্লুক’।

Comments

The Daily Star  | English

Cattle prices still high

With only a day left before Eid-ul-Azha, the number of buyers was still low, despite a large supply of bulls

1h ago