নামের বিড়ম্বনায় নতুন আইফোন

আগামী ১২ সেপ্টেম্বর অ্যাপলের তিনটি আইফোন বাজারে আসার আগে নাম বিড়ম্বনায় পড়েছে ফোনগুলো।
iphone 8
আইফোন ৮-এর কাল্পনিক মডেল। ছবি: সংগৃহীত

আগামী ১২ সেপ্টেম্বর অ্যাপলের তিনটি আইফোন বাজারে আসার আগে নাম বিড়ম্বনায় পড়েছে ফোনগুলো।

গত ২ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, আইফোন ৮-কে আইফোন এডিশন বলা যেতে পারে। কিন্তু, হল্যান্ডের একটি ওয়েবসাইট আইকালচার জানিয়েছে যে আইফোন এডিশন নয়, নতুন ফোনটিকে ডাকা যেতে পারে আইফোন এক্স নামে। এখানে রোমান নম্বর “এক্স” ব্যাবহার করা হয়েছে “দশ” অর্থে। তাই এর উচ্চারণ করতে হবে, আইফোন ১০।

বিষয়টিকে যুক্তিযুক্ত করা যেতে পারে এভাবে যে, আইফোন ১০ নাম দিয়ে এই প্রযুক্তি মোঘল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় কিউপারটিনো শহরে অ্যাপল পার্কের ১০ বর্ষ পূর্তিকে উদযাপন করতে যাচ্ছে।

অ্যাপল ইতোমধ্যে ঘোষণা দিয়েছে, আগামী ১২ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ১০টায় অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটার হলে নতুন আইফোনের ঘোষণা আসবে।

আগেই জানা যায় যে এ বছর অ্যাপল তিনটি আইফোন বাজারে ছাড়বে। তবে ফোনগুলোর মডেল নিয়ে জল্পনা-কল্পনার ভুড়িভোজ যেন এখনো চলছে। হোমপড পোর্টালের রিপোর্টের কল্যাণে আগে-ভাগেই জানা যায় যে “আইফোন ৮”-এর ডিজাইন ও ফিচারগুলো কেমন হবে। তবে, নতুন ফোনগুলোর নাম নিয়ে রহস্য এখনো কাটেনি।

অনেকে মনে করেন, নতুন আইফোনগুলো হবে, আইফোন ৮, আইফোন ৭এস এবং আইফোন ৭এস প্লাস। আবার অনেকের ভাষ্য, নতুন ফোনগুলোকে ডাকা হবে, আইফোন ৮, আইফোন ৮প্লাস এবং আইফোন এডিশন নামে।

প্রকাশিত তথ্য অনুযায়ী, “আইফোন ৮” এ থাকবে ৫.৪ ইঞ্চি ডিসপ্লে, ১৮:৯ আসপেক্ট রেশিও। থাকবে শক্তিশালী ফেস আইডি ডিভাইস ও থ্রিডি সেন্সর – ডিসপ্লের দিকে তাকালেই যা কী না জানিয়ে দিবে বিভিন্ন নোটিফিকেশন।

 

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

Comments

The Daily Star  | English
Onion import from India

India lifts ban on onion export

Minimum Export Price would be US$ 550 per tonne

1h ago