চলার পথে সঙ্গী হতে পারে যে গানগুলো

শীত এলে বেড়ে যায় ভ্রমণের তৃষ্ণা। আপনি একা ভ্রমণ করছেন বা সঙ্গীসহ অথবা দলবদ্ধভাবে, গান সবসময়ের চলার সাথী। চলার পথে যে গানগুলো আপনাকে আনন্দ দিতে পারে সেই গানের একটা সন্ধান দিয়েছেন জাহিদ আকবর।

শীত এলে বেড়ে যায় ভ্রমণের তৃষ্ণা। আপনি একা ভ্রমণ করছেন বা সঙ্গীসহ অথবা দলবদ্ধভাবে, গান সবসময়ের চলার সাথী। চলার পথে যে গানগুলো আপনাকে আনন্দ দিতে পারে সেই গানের একটা সন্ধান দিয়েছেন জাহিদ আকবর।

‘চলতি পথে জাদুকর ভালোবাসা, প্রেমিক ডাকাতের মতে তোমাকে ছিনিয়ে নেবে’ নগরবাউল জেমসের গাওয়া গানটির মতো জাদুকর ভালোবাসা যদি সঙ্গী হয়, তাহলে আর তো কিছুই লাগে না। ভালোবাসা নিয়েই অনেকটা পথ পাড়ি দেয়া যায়। দূরে কোথাও ঘুরতে গেছেন, থাকবেন বেশ কয়েকদিন। প্রাকৃতিক সৌন্দর্য তথা রোদ-বৃষ্টি-নীল আকাশ-গভীর সবুজ বন। টুকরো টুকরো কথার জোছনায় ডুবে থাকবে মন। এসবের অবসরে একটু গান শুনে নিতে পারেন। গান শোনার জন্য ভারী ল্যাপটপ সঙ্গে নিতে হবে না। হাতে থাকা মুঠোফোনেই শুনে নিতে পারেন চলার পথে পথে। অথবা আইপডে শুনে নিতে পারেন প্রিয় গানগুলো। হেডফোনে গান শুনে সময় কাটাতে পারেন সুন্দরভাবে। তবে ফোনের পাওয়ার ব্যাংক সঙ্গে রাখতে ভুলে গেলে চলবে না।

‘এই পথ যদি না শেষ হয়, তবে কেমন হতো তুমি বলো তো’ গানটার কথা মনে হলে ‘সপ্তপদী’ সিনেমার উত্তম কুমার-সুচিত্রার ছবি ভেসে উঠবে মনের পর্দায়। গানটিতে কণ্ঠ দিয়েছিলেন হেমন্ত মুখোপাধ্যায় ও সন্ধ্যা মুখার্জী।

শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী আবদুল জব্বারের গাওয়া ‘পিচ ঢালা এই পথটারে ভালোবেসেছি’ গানটা ঢাকা শহরের কথা মনে করিয়ে দেয়। আহমেদ জামান চৌধুরীর লেখা রবীন ঘোষের সুরে কালজয়ী এই গানটা এখনো অনেকের প্রিয়, ভালোলাগার।

বরেণ্য কণ্ঠশিল্পী কলিম শরাফীর কণ্ঠে ‘পথে পথে দিলাম ছড়াইয়ারে’ গানটার মাঝে কত বৈচিত্র্য! একটু মন দিয়ে শুনলে সেটা অনুভব করা যাবে।

নগরবাউল জেমসের গাওয়া জনপ্রিয় গান ‘পথের বাপই বাপরে মনা, পথের মা-ই মা, পথের বুকে খুঁজে পাবি আপন ঠিকানা’ – আসির উদ্দিন ও আনন্দের লেখা গানটি পথের কত কথা মনে করিয়ে দেয়। কী বিচিত্র এই পথ। কত কিছু ছড়িয়ে রয়েছে পথের মাঝে। তারই গাওয়া ‘যে পথে পথিক নাই’ গানটাও মন ছুঁয়ে যায়।

এছাড়াও, পথ নিয়ে রয়েছে রবীন্দ্রসংগীত ‘আমি পথ ভোলা এক পথিক’, আইয়ুব বাচ্চুর গাওয়া ‘পথ থেকে পথে দিন কেটে যায়’ গানটাতে প্রিয়তমার জন্য পথে অপেক্ষার কাতরতার কথা বলা হয়েছে। আসিফ আকবর আর ন্যান্সির গাওয়া ‘পথ ভুল করে চলো পথে নেমে পড়ি’।

পথের গান ছাড়াও চলার পথে একটু দূরে গেলে শুনে নিতে পারেন গত বছরের আলোচিত এবং ২০১৭ সালে প্রকাশিত কিছু নতুন গান। কিংবা মিউজিক ভিডিগুলো দেখে নিতে পারেন ইউটিউবে। সিনেমার গানের মধ্যে শুনতে পারেন ‘আয়নাবাজি’-তে হাবিব ওয়াহিদের গাওয়া ‘ধীরে ধীরে যাও না সময়’, ইমরান ও কণার গাওয়া ‘বসগিরি’ সিনেমার ‘দিলদিল’ গানটি ও ‘সম্রাট’ সিনেমার ‘রাতভর’ গান। ‘আয়নাবাজি’ সিনেমায় চিরকুট ব্যান্ডের গাওয়া ‘দুনিয়া’।

‘আমি তোমার হতে চাই’ সিনেমার হাবিব ওয়াহিদের গাওয়া ‘বেপরোয়া মন’, ‘অস্তিত্ব’ সিনেমার নন্দিতা-তাহসিনের গাওয়া ‘আয় না বল না’, ‘স্বপ্নবাড়ি’ সিনেমায় তাহসান ও কণার দ্বৈত গান ‘তোমার আলো’।

যারা একটু উচ্ছলতার গান পছন্দ করেন তারা ‘আয়নাবাজি’-র ‘লাগ ভেলকি লাগ’; ‘ভালোবাসা এমনি হয়’ সিনেমার হাবিব ওয়াহিদের সুরে কণার গাওয়া ‘চুমুকে চুমুকে করো পান’ এবং ‘রক্ত’ সিনেমার ‘ডানাকাটা পরী’ গানগুলো শুনতে পারেন।

মিউজিক ভিডিওর মধ্যে মিনারের ‘ঝুম’, মমতাজের ‘লোকাল বাস’, হাবিব ওয়াহিদের নতুন গানের ভিডিও ‘তুমিহীনা’ ও ‘মনের ঠিকানা’, বাপ্পা মজুমদারের ‘তুমি নেই’, ন্যান্সির ‘বৃষ্টি বিহীন’, তাহসান-কণার দ্বৈত গান ‘ছিপনৌকো’, আরেফিন রুমির ‘তুমি ছাড়া’, ইমরানের ‘ফিরে আসো না’, কাজী শুভ ও নদীর দ্বৈত নতুন গান ‘মায়ার আগুন’, ঐশীর ‘মায়া’, শাওন গানওয়ালার ‘ইচ্ছে মানুষ’। অ্যালবামের মধ্যে কুমার বিশ্বজিতের ‘সারাংশে তুমি’, সৈয়দ আবদুল হাদীর ‘দ্য লিজেন্ড সৈয়দ আবদুল হাদী’ এবং তপন চৌধুরীর ‘ফিরে এলাম’ অ্যালবামের গানগুলো শুনতে পারেন।

গানের সঙ্গে উপভোগ করে নেন আপনার চারপাশের সৌন্দর্য। প্রকৃতিতেও রয়েছে সুরের মায়াজাল। সে সুরও উপভোগ্য হয়ে উঠুক আপনার ভ্রমণকালে।

Comments

The Daily Star  | English

Lucky’s sources of income, wealth don’t add up

Laila Kaniz Lucky is the upazila parishad chairman from Raypura upazila of Narshingdi and a retired teacher of a government college.

1h ago