শুধু উৎসব ঘিরেই মুক্তি পাচ্ছে সিনেমা

বাংলাদেশের সিনেমা শুধুই কি উৎসবকেন্দ্রিক হয়ে উঠছে? ঈদকে কেন্দ্র করেই পরিচালক-প্রযোজকদের সিনেমা মুক্তি দেয়ার জোর প্রস্তুতি শুরু হয়ে যায়। অসংখ্য সিনেমার মুক্তির কথা থাকলেও শেষ পর্যন্ত হাতেগোনা কয়েকটা মাত্র মুক্তি পায়। এবার দুই বাংলার যৌথ প্রযোজিত নতুন দুটি সিনেমা মুক্তি পাচ্ছে। একটা সিনেমায় নায়ক হিসেবে রয়েছেন বাংলাদেশের সুপারস্টার শাকিব খান, অন্যটায় থাকছে কলকাতার জিৎ। নায়িকা হিসেবে শাকিব খানের সঙ্গে রয়েছেন কলকাতার শ্রাবন্তী। কলকাতার জিৎ-এর সঙ্গে রয়েছেন বাংলাদেশের নুসরাত ফারিয়া। একজনের সঙ্গে কলকাতার নায়িকা, অন্যজনের সঙ্গে বাংলাদেশের।

বাংলাদেশের সিনেমা শুধুই কি উৎসবকেন্দ্রিক হয়ে উঠছে? ঈদকে কেন্দ্র করেই পরিচালক-প্রযোজকদের সিনেমা মুক্তি দেয়ার জোর প্রস্তুতি শুরু হয়ে যায়। অসংখ্য সিনেমার মুক্তির কথা থাকলেও শেষ পর্যন্ত হাতেগোনা কয়েকটা মাত্র মুক্তি পায়। এবার দুই বাংলার যৌথ প্রযোজিত নতুন দুটি সিনেমা মুক্তি পাচ্ছে। একটা সিনেমায় নায়ক হিসেবে রয়েছেন বাংলাদেশের সুপারস্টার শাকিব খান, অন্যটায় থাকছে কলকাতার জিৎ। নায়িকা হিসেবে শাকিব খানের সঙ্গে রয়েছেন কলকাতার শ্রাবন্তী। কলকাতার জিৎ-এর সঙ্গে রয়েছেন বাংলাদেশের নুসরাত ফারিয়া। একজনের সঙ্গে কলকাতার নায়িকা, অন্যজনের সঙ্গে বাংলাদেশের।


ঈদে সিনেমার অন্যতম আকর্ষণ শাকিব খান ও শ্রাবন্তী অভিনীত ‘শিকারী’। জাকির হোসেন সীমান্ত ও জয়দেব পরিচালিত সিনেমায় আরো অভিনয় করেছেন রেবেকা, সুব্রত, খরাজ মুখোপাধ্যায়, সুপ্রিয় দত্ত। কলকাতা আর লন্ডনের মনোরম লোকেশনে শ্যুটিং হয়েছে সিনেমাটির। একেবারে নতুন লুকে দেখা যাবে শাকিব খানকে। পোশাক থেকে শুরু করে সবকিছুতে রয়েছে পরিবর্তনের ছোঁয়া। শাকিব খান এবং শ্রাবন্তীর রসায়ন শিকারী হিট হওয়ার একটা সম্ভাবনা রয়েছে। কারণ বাংলাদেশেও শ্রাবন্তীর দর্শক রয়েছে। কিলিং মিশনের প্রধান একজন হিসেবে দেখা যাবে শাকিব খানকে। শিকারী প্রসঙ্গে শাকিব খান বলেন, ‘একেবারে নতুনভাবে নতুন লুকে দর্শক আমাকে দেখতে পাবেন। পোস্টার থেকে শুরু করে সবকিছুতে নতুনত্ব রয়েছে। ফেসবুকে ব্যাপক প্রশংসা পেয়েছি মানুষের। মানুষকে হাসাবে-কাঁদাবে, অনেক ভাবাবে শিকারী। চমৎকার গল্প, লোকেশন, সঙ্গে দারুণ কিছু গান রয়েছে। ‘আমার পরানও যাহা চায়’ শিরোনামের রবীন্দ্রসংগীত ব্যবহার করা হয়েছে, যা আমার মন ছুঁয়ে গেছে। আধুনিক একটা স্মার্ট বাংলা সিনেমার নাম শিকারী।
মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘স¤্রাট’ এবারের ঈদে মুক্তি পাচ্ছে। প্রথম কোনো সিনেমা ঈদে মুক্তি পাচ্ছে পরিচালকের। এর আগে ‘প্রজাপতি’, ‘তারকাঁটা’ নামে দুটি সিনেমা মুক্তি পেয়েছে। অভিনয় করেছেন শাকিব খান, অপু বিশ্বাস, ইন্দ্রনীল চট্টোপাধ্যায়, মিশা সওদাগর প্রমুখ। ইতোমধ্যে সিনেমার কয়েকটা গান, ট্রিজার দর্শক পছন্দ করেছে। দর্শকদের আগ্রহ তৈরি হয়েছে স¤্রাট নিয়ে। ভিন্নরকমভাবে উপস্থাপন করা হয়েছে শাকিব খান ও অপু বিশ্বাসকে। রাজ বলেন, এবারই প্রথম আমার কোনো সিনেমা ঈদে মুক্তি পাচ্ছে। গল্প কেমন সেটা নিয়ে কিছু বলতে চাই না। কেমন হয়েছে সেটা দর্শক দেখে মন্তব্য করবে। অনেক যতœ নিয়ে নির্মাণ করেছি এটা বলতে পারি। ভালো একটা কিছু করার চেষ্টা ছিল। একজন মাফিয়া ডনের চরিত্রে দেখা যাবে শাকিব খানকে। সুর ও সংগীত করেছেন আরফিন রুমি, ইমরান, ডাব্বু প্রমুখ।


যৌথ প্রযোজিত আরেকটি সিনেমা ‘বাদশা’ এবার ঈদে মুক্তি পাচ্ছে। জাজ মাল্টিমিডিয়া এবং এস কে মুভিজ প্রযোজিত এই সিনেমায় অভিনয় করেছেন কলকাতার জিৎ এবং বাংলাদেশের নুসরাত ফারিয়া। এটি পরিচালনা করেছেন বাবা যাদব। নুসরাত ফারিয়ার ‘আশিকী’ ও ‘হিরো ৪২০’ নামে দুটি সিনেমা মুক্তি পেয়েছে। দুটি  সিনেমাতেই তার বিপরীতে ছিলেন কলকাতার নায়ক। বাদশাতেও। নুসরাত ফারিয়া বলেন, বাদশাতে আমার চরিত্রটি অনেক সুন্দর। এক কথায় মুগ্ধ হয়ে গেছি। নায়ক জিৎ-এর কাছে অনেক কিছু শিখেছি। অনেক ভালো লেগেছে তার বিপরীতে অভিনয় করে। ঈদের অন্যতম সিনেমার তালিকায় থাকবে এটা বলতে পারি।
দীর্ঘদিন ধরে আলোচনায় থাকা শাকিব খান  তিশা অভিনীত ‘মেন্টাল’ সিনেমাটি আসার সম্ভাবনা রয়েছে ‘রানা পাগলা’ নামে। প্রযোজক এই নামেই সেন্সরে জমা দিয়েছেন বলে জানা গেছে। ঈদে মুক্তি দেবার জন্য এমন পথ বেছে নিয়েছেন প্রযোজক পারভেজ চৌধুরী। মেন্টাল নাম নিয়ে প্রথম থেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলো সিনেমাটি। পোস্টার েেথকে শুরু করে সবকিছুতেই ছিলো স্মার্টনেসের ছোঁয়া। শাকিব খান-তিশা জুটির অন্যতম সিনেমা হতে পারত মেন্টাল। রানা পাগলা নাম নিয়ে কতোটা সফলতা পাবে এটা দেখার বিষয়। এই সিনেমায় আরো অভিনয় করেছেন আঁচল, কণ্ঠশিল্পী পড়শী ও মিশা সওদাগর। ঈদে যদি রানা পাগলা মুক্তি পায়, তাহলে তিনটা সিনেমার নায়ক হবেন
শাকিব খান।
এছাড়াও ঈদে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে হিমেল আশরাফ পরিচালিত ‘সুলতানা বিবিয়ানা’। ভার্সেটাইল মিডিয়া প্রযোজিত এই সিনেমায় অভিনয় করেছেন বাপ্পী ও আঁচল। নাটকের পরিচালক হিসেবে পরিচিত হিমেল আশরাফের প্রথম সিনেমা ‘সুলতানা বিবিয়ানা’। সিনেমাটি যদি ঈদে মুক্তি পায় তাহলে দেখার বিষয়। শাকিবের পাশাপাশি কতটা ব্যবসা করতে পারে।
এবারের ঈদে মুক্তি পাচ্ছে না সময়ের আলোচিত নায়িকা মাহিয়া মাহির নতুন কোনো সিনেমা। সিনেমা হলে মুক্তি না পেলেও টেলিভিশনে থাকছে তার অভিনীত কয়েকটি সিনেমা। স¤্রাট যদি মুক্তি পায় তাহলে অপু বিশ্বাসের একটা সিনেমা মুক্তি পাবে এবারের ঈদে। বুলবুল বিশ্বাস পরিচালিত ‘রাজনীতি’ নামে আরেকটি সিনেমায় অভিনয় করেছেন অপু বিশ্বাস, যা এবারের ঈদে মুক্তি পাওয়ার সম্ভাবনা ছিল কিন্তু মিডিয়া থেকে স্বেচ্ছা নির্বাসন এবং নিজেকে আড়ালে রাখার কারণে কিছুটা কাজ বাকি রয়েছে সিনেমাটির। তাই মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই ‘রাজনীতি’র। আরেক নায়ক আরেফিন শুভ থাকছেন না এবারের ঈদে। যদিও বিগত কয়েক মাসে ‘মুসাফির’, ‘অস্তিত্ব’ এবং শুধু কলকাতায় জাকির হোসেন রাজু পরিচালিত ‘নিয়তি’ নামে একটি সিনেমা মুক্তি পেয়েছে। তবে অনেক জল্পনা-কল্পনা শুরু করে দিয়েছেন শাকিব অভিনীত একমাত্র ‘শিকারী’ সিনেমাটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বাকিগুলো না আসার সম্ভাবনাই বেশি। কারণ একই নায়কের এত ছবি একসঙ্গে মুক্তি পেলে সেটার দর্শক ভাগাভাগি হয়ে যাওয়ার একটা আশঙ্কা রয়েছে। পাশাপাশি এবার শাকিব খানের পাশাপাশি কলকাতার আরেক জনপ্রিয় নায়ক জিৎ-এর একটা সিনেমা মুক্তি পাচ্ছে। কিছুটা চাপ তো থাকছেই। যদিও এর আগেও জিৎ-এর সিনেমা মুক্তি পেয়েছিল, তেমন সুবিধা করতে পারেনি। না করার পেছনে কারণ ছিল সেগুলো আগে কলকাতায় মুক্তি পেয়ে কিছুটা পুরনো হয়ে গিয়েছিল। সেই তুলনায় ‘বাদশা’ একেবারে নতুন সিনেমা। এখন দেখার অপেক্ষা কী ঘটে এবারের ঈদে। শাকিব বনাম জিৎ, শ্রাবন্তী বনাম অপু বিশ্বাস নাকি নুসরাত ফারিয়াÑ কে এগিয়ে থাকে সফলতার দিক থেকে। নাকি নতুন কোনো সমীকরণ লেখা হয় এবারের ঈদের সিনেমায়। তার জন্য অপেক্ষা করতে হবে কিছুদিন।

 

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

6h ago